শিরোনামঃ

আজ বুধবার / ১৮ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১লা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২২শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৩:১৮

চাটমোহরে জনশুমারী কাজ করছেন ৮৩৫ জন গণনাকারী

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : বিশ্বের এই প্রথম ডিজিটাল ট্যাবের মাধ্যমে জনশুমারী ও গৃহগণনা শুরু হয়েছে। এবারের জনশুমারীতে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ভিত্তিতে ডিজিটাল ম্যাপ ব্যবহার করে সারাদেশে সব খানা ও গৃহের তথ্য সংগ্রহ করা হচ্ছে। ব্যবহার করা হবে ডিজিটাল ডিভাইস ট্যাবলেট।
পাবনার চাটমোহরে জনশুমারী ও গৃহগণনাকারীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রথম পর্যায়ে ৬টি কেন্দ্রে ৪ থেকে ৭ জুন ও দ্বিতীয় পর্যায়ে ৯ থেকে ১২ জুন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মোঃ মিজানুর রহমান জানান, এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে জনশুমারী কার্যক্রম পরিচালিত হচ্ছে। এজন্য একটি ওয়েব ভিত্তিক ইনটিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টিম প্রস্তুতসহ গণনা এলাকার বিভিন্ন পর্যায়ে কন্ট্রোল ম্যাপ প্রস্তুত করা হয়েছে।
চাটমোহর উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৮৩৫ জন গণনাকারী, ১৪৭ জন সুপারভাইজার ও ৬ জন জোনাল অফিসার দায়িত্ব পালন করছেন বলে জানান এই কর্মকর্তা। জানা গেছে, ষষ্ঠ “জনশুমারি ও গৃহগণনা-২০২২” দেশব্যাপী হয়েছে। ১৫ থেকে ২১ জুন পর্যন্ত চলবে। সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং যুগের সঙ্গে তাল মিলিয়ে নির্ভুল ও বিশ্বমানের পরিসংখ্যান প্রণয়নে প্রথমবারের মত দেশে “ডিজিটাল জনশুমারি” পরিচালিত হবে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap