শিরোনামঃ

আজ শনিবার / ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৯:৫৯

চাটমোহরে কোরবানির পশুর হাটে দেশী গরু চাহিদা বেশি

জাহাঙ্গীর আলম : পাবনার চাটমোহর উপজেলার হাটগুলোতে প্রচুর কোরবানির পশুর আমদানি হয়েছে। ভারতের গরু হাটে আসলেও দেশী গরুর চাহিদা বেশি। ক্রেতারা দেশি গরু কিনতে ব্যস্ত সময় পার করছেন।
গো-খাদ্যের অগ্নিমূল্যে হওয়ায় গরু পালনের সাথে জড়িত কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ী ও খামারীরা লোকসানের মুখে পড়েছেন। বন্যার প্রভাব পড়েছে কোরবানির পশুর হাট গুলোতে। চাটমোহর উপজেলার নিচু এলাকায় বন্যার পানি উঠায় গরু রাখার জায়গা নেই। কষ্টে গরু পালন করে হাটে দাম না পাওয়ায় তারা ক্ষোপ প্রকাশ করেছেন।

প্রাণী সম্পদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরে চাটমোহর উপজেলায় ৭ হাজার ১২৫টি গবাদি পশু মোটাতাজা করা হয়েছে। তবে বেসরকারি ভাবে এ সংখ্যা বেশি হবে বলে কৃষকের দাবি। নিরাপদ ভাবে এবং বৈজ্ঞানিক উপায়ে এই পশু গুলোকে প্রস্তুত রাখা হয়েছে।

জানা গেছে, চাটমোহর উপজেলায় ৩টি বড় পশুর হাট রয়েছে। হাট গুলো হলো চাটমোহর পৌরসভার নতুন বাজার হাট, অমৃতকুন্ডা (রেলবাজার) হাট, শরৎগঞ্জ হাট। আর কয়েকদিন পর পবিত্র ঈদুল আজহা। স্থানীয় গৃহস্থের পাশাপাশি কোরবানির পশু ব্যবসায়ীরাও হাটে গরু ছাগল আমদানি করছে। ব্যবসায়ীরা দেশি গরুর পাশাপাশি ভারতীয় গরু আমদানি করছে। তবে এ বছর উপজেলার ৩টি হাটেই দেশি জাতের গরুর কদর বেশি। তাছাড়া মহিষ ও ছাগল বিক্রি হচ্ছে।

পৌরসভার নতুন বাজার হাটে আসা ক্রেতা মোঃ গোলাম মোস্তফা জানান, এ বছর কোরবানির পশুর বাজার নরম। গত বছর যে সকল গরু ১ লাখ ২০ হাজার টাকায় বিক্রি হয়েছে। একই ধরণের গরু মিলছে ৮৫ থেকে ৯০ হাজার টাকায়। ৯৫ হাজার থেকে ১ লাখ টাকার গরুর দাম হাকা হচ্ছে ৭৫ থেকে ৯০ হাজার টাকা। অন্যান্যরা খামারীরা অভিযোগ করছেন, ভারতীয় গরু আমদানি হওয়ায় গরুর বাজার কমে গেছে। দেশের বাহিরে থেকে গরু আমদানি করা না হলে খামারীরা গরু বিক্রি করে লাভবান হতেন।

অমৃতকুন্ডা (রেলবাজার) পশু হাটে গিয়ে দেখা গেল, হাটে কোরবানির পশু উঠলেও দাম কম। কোরবানির পশুর হাটগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড়। কোরবানির জন্য গরু, ছাগল ও ভেড়ার আমদানীও বেশ। গত বছরের তুলনায় চলতি কোরবানির জন্য পশুর দাম অনেক কম হওয়ায় ক্রেতারা সহজেই পশু কিনছে।

ইজারাদাররা বলছেন, জনসাধারণের চাপ বাড়তে শুরু করেছে পশু হাটগুলোতে। প্রতিটি হাটে প্রাণী সম্পদ অধিদপ্তরের ভেটেরিনারি মেডিকেল টিম এর উপস্থিতি। তারা বলছেন, অসৎ উপায়ে কোন গরু ছাগল মোটাতাজা করা হয়েছে কি না এবং কোন গরু অসুস্থ আছে কি না, তা দেখার জন্য আমাদের আসা।

অপরদিকে জাল টাকা সনাক্ত করতে হাট মালিকেরা কোন মেশিন দেয়নি, আবার ব্যাংকের লোকও আসেনি। ইজারাদাররা বলছেন, পুলিশের প থেকে ক্রেতা বিক্রেতাদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।
চাটমোহর উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তর কর্মকর্তা মোঃ মহির উদ্দিন জানান, চলতি বছরে উপজেলায় ৭ হাজার ১২৫টি গবাদি পশু মোটাতাজা করা হয়েছে। তবে বেসরকারি ভাবে এ সংখ্যা বেশি হবে বলে কৃষকের দাবি। নিরাপদ ভাবে এবং বৈজ্ঞানিক উপায়ে এই পশু গুলোকে প্রস্তুত রাখা হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap