শিরোনামঃ

আজ শনিবার / ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ২:৪২

চাটমোহরসহ চলনবিলের হাট বাজারে জাল টাকার আতঙ্ক

জাহাঙ্গীর আলম : ঈদ-উল-আযহাকে সামনে রেখে পাবনার চাটমোহরসহ চলনবিলের অধ্যুষিত উপজেলার হাট বাজারগুলোতে ব্যবসায়ীদের মধ্যে জাল টাকার আতঙ্ক বিরাজ করছে। প্রতিনিয়ত ব্যবসায়ীদের হাতে আসছে জাল টাকার নোট। ঝুঁট-ঝামেলা এড়াতে জাল নোট পাওয়া মাত্র তারা তা নষ্ট করে ফেলছেন। আর প্রশাসনের ঝামেলা এড়াতে অনেকেই নিরবে থাকছেন। জাল টাকার ছড়াছড়ি ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় বিড়ম্বনার শিকার হতে হচ্ছে ক্রেতা-বিক্রেতা উভয়কে। জাল টাকার কারবারি চক্রের সাথে সংশ্লিষ্টদের তৎপরতা বৃদ্ধি পাওয়ায় ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে বলেও সমালোচকদের অভিমত।

সূত্রে মতে, খুচরা বিক্রেতা থেকে শুরু করে পাইকারী বিক্রেতাদের হাতে আসছে জাল টাকা। আইনি জটিলতা এড়াতে জাল টাকা হাতে পাওয়া মাত্রই ব্যবসায়ীরা তা নষ্ট করে ফেলছে। জাল টাকার নোটগুলো এতটায় সুক্ষ যে প্রাথমিকভাবে তা (নকল) ধরা কষ্টকর হয়ে যাচ্ছে। এতে করে একদিকে জাল টাকার কারণে যেমন বিড়ম্বনার শিকার হচ্ছে তেমনি অন্যদিকে ক্রেতা ও বিক্রেতা উভয়ের মধ্যে অজানা আতঙ্ক বিরাজ করছে। আর সুযোগ সন্ধানী জাল টাকার কারবারিরা কৌশলে বাজারে জাল টাকা ছড়িয়ে দিচ্ছে।

ভূক্তভোগীরা জানান, ২০, ৫০, ১শ’, ৫শ’ ও ১০০০ হাজার টাকার জাল নোট বেশি দেখা যাচ্ছে। জালনোট গুলো নিত্য নতুন উন্নত প্রযুক্তিতে এতটায় সুক্ষভাবে তৈরি যে ব্যবসায়ীসহ সাধারণ মানুষের চিনতে অনেকটা কষ্ট হচ্ছে। এমনকি নতুন ১০ টাকার নোটের উপর ছাপ দিয়ে ৫০ টাকার জাল নোট তৈরি হচ্ছে। জাল টাকার জল ছাপ ও নিরাপত্তা সুতাও দেয়া থাকছে। তাতে করে আসল-নকল চিনতে বেশ অসুবিধায় পড়ছে ব্যবসায়ীসহ সাধারণ ক্রেতারা। এমনকি ব্যাংক কতৃপক্ষকেও জাল টাকা চিনতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে।

এব্যাপারে আসল-নকল নোট চেনার জন্য ব্যাংকসহ বিভিন্ন অফিসে প্রচার প্রচারণা চালালেও জনসচেতণতায় তা যথেষ্ট নয়। ফলে জনসাধারণ জাল নোট নিয়ে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন। আগে ছোট অঙ্কের নোট জাল না হলেও বর্তমানে তা হচ্ছে। সম্প্রতি এক স্কুল শিক ব্যাংক থেকে বেতনের টাকা তুলেন এবং ওই ব্যান্ডিলের মধ্যে থেকে দু’টি ৫শ’ টাকার জাল নোট হাতে আসলে তাৎণিক তা নষ্ট করে ফেলেন।

চাটমোহর অমৃতকুন্ডার পশুর হাটে আব্দুল হাই নামে এক গরু বিক্রি করে টাকা গুনতে একটি ৫০০ টাকার জাল নোট পান। পরে দু’পরে সম্মতিতে তা ছিড়ে ফেলেন। চাটমোহর জনতা ব্যাংক লিমিটেড এ মোকতার হোসেন নামে এক ব্যবসায়ী টাকা লেনদেনের সময় ১’ হাজার টাকা একটি জাল টাকা নোট পান। পরে জাল টাকা নোটটি ছিড়ে ফেলা হয়।

এব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বিক্রেতা জানান, প্রায় সময় জাল নোট হাতে আসছে কিন্তু ঝামেলা এড়াতে নষ্ট করে ফেলছি। তাছাড়া বড় অংকের নোটগুলো ভাল করে যাচাই বাছাই করে নেয়ার চেষ্টা করছি। স্থানীয় ব্যাংক থেকে অনেক সময় টাকা উত্তোলন করতে গেলে জাল টাকা আসছে।

এব্যাপারে আইনশৃংখলা বিভাগের একজন ঊর্ধতন কর্মকর্তার সাথে আলাপ করলে তিনি জানান, বহুদিন থেকেই এ ধরণের চক্র রয়েছে। কিছু ধরাও পড়ে আবার আইনের ফাঁক-ফোকড় দিয়ে জেল থেকে বেরিয়ে আবার তাদের তৎপরতা চালিয়ে থাকে। তারপরও আমরা সর্বদা তৎপর আছি এ ধরণের চক্র পাকড়াও করার জন্য।

এব্যাপারে চাটমোহর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মোঃ শরিফুল ইসলাম জানান, একটি সংঘবদ্ধ চক্র এই ঘটনার সাথে জড়িত। হাটে-বাজারে জাল টাকার লেনদেন ঠেকাতে পুলিশ তৎপর রয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap