শিরোনামঃ

আজ রবিবার / ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৯:১৮

চলনবিলে সরিষা ফুলের নয়নাভিরাম দৃশ্য পাল্টে দিয়েছে মাঠ প্রান্তর

জাহাঙ্গীর আলম, চাটমোহর অফিস : শস্যভান্ডার খ্যাত এবারের শীতে সরিষা ফুলের নয়নাভিরাম দৃশ্য পাল্টে দিয়েছে পাবনার চাটমোহরসহ চলনবিলের ফসলের মাঠ প্রান্তর। চলনবিলের বিস্তীর্ণ মাঠে শোভা পাচ্ছে সরিষার হলুদ ফুল। আর এই ফুল থেকে চলছে মৌ খামারীদের মধু সংগ্রহ। কৃষক এখন সকাল-বিকেল সরিষা খেতের পরিচর্যায় ব্যস্ত।
চাটমোহর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, সরিষা রবি মৌসুমের ফসল। চলতি মৌসুমে এ উপজেলায় ৫ হাজার ৬৯০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। চলনবিলে চলতি বছরে রেকর্ড পরিমাণ জমিতে সরিষার আবাদ হয়েছে। চলনবিলের পাবনা জেলার চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর, নাটোর জেলার গুরুদাসপুর, বড়াইগ্রাম ও সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, শাহজাদপুরসহ ৯টি উপজেলায় বিগত ১০ বছর ধরে রেকর্ড পরিমাণ সরিষার আবাদ হচ্ছে।
কৃষি অধিদপ্তরের প্রাপ্ত তথ্য মতে, চলনবিলের ৯টি উপজেলায় চলতি বছর প্রায় ৬৬ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। স্থানীয় কৃষকরা জানায়, বিলের নিচু জমিতে বন্যার পানি দ্রুত নেমে যাওয়ায় এ বছর কৃষক আগাম সরিষা চাষে ঝুঁকে পড়েছে। এরই মধ্যে বিলের বিভিন্ন বিস্তীর্ণ মাঠে সতেজ সরিষা গাছে হলদে ফুলে ভরে গেছে। বিল ঘুরে দেখা গেছে, আগাম জাতের সরষে গাছে ফুল এসেছে। সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে এবং চলনবিলের মাঠ অপরুপ সাজে সেজেছে।
হান্ডিয়াল গ্রামের কৃষক আব্দুল খালেক বলেন, বর্ষার পানি নেমে যাওয়ার সাথে সাথে তারা সরিষার বীজ বুনেন। কম সময়ে এ ফসল ঘরে তোলা যায়। কৃষকরা জানায়, চলনবিলে বিগত বছর গুলোতে সরিষার বাম্পার ফলন হয়েছে এ বছরেও হবে বলে মনে করছেন। অল্প সময়ে স্বল্প খরচে সরিষার আবাদ লাভজনক হওয়ায় কৃষক এ বছর ব্যাপকহারে সরিষা চাষবাদে ঝুঁকে পড়েছে। বর্তমানে চলনবিলের নয় উপজেলার মাঠে যে পরিমান সরিষা চাষাবাদ হয়েছে, কোনো প্রাকৃতিক কোন দুর্যোগ না হলে বাম্পার ফলন হবে বলে আশা করছেন কৃষকরা।

আরও জানা গেছে, বিল থেকে দ্রুত বন্যার পানি নিষ্কাশন সম্ভব হলে কার্তিক মাসের মধ্যে সরিষার বিজ বপন করা যায়। সে ক্ষেত্রে আগাম সরিষা ফসল কৃষকের ঘরে তোলার পর ইরি-বোরো আবাদ করা সম্ভব হবে। কারণ অতি বৃষ্টি, ঢল ও আগাম বন্যার পানি চলনবিলে প্রবেশ করলে বোরো ফসল ডুবে কৃষককে সর্বশান্ত করে থাকে।

চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান রশীদ হোসাইনী বলেন, এ বছর সরিষার ফলন নিয়ে আমরা আশাবাদী। সরিষা ০ থেকে ৭৫ দিনের একটি ফসল। কৃষক এখন সরিষার খেত পরিচর্যায় ব্যস্ত। তিনি বললেন, দেশী ও হাইব্রিড মিলে বারি-৯,১১,১৪,১৫, টরি-১, বিনা-৪, রাই-৫ ও স্থানীয় জাতের সরিষার আবাদ হয়েছে এ অঞ্চলে। প্রতি বঘা সরিষার ফলন হবে ৫ থেকে ৭ মণ। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলন পাবে কৃষক।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap