শিরোনামঃ

আজ শুক্রবার / ২০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৩রা মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৪শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ১১:০০

চলনবিলে ঠান্ডা জনিত রোগের প্রকোপ বেড়েছে

মোহাম্মদ জাহাঙ্গীর আলম, চাটমোহর অফিস : তীব্র শীতে পাবনার চাটমোহরসহ চলনবিলের অধ্যুষিত উপজেলাগুলোতে মানুষের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গত কয়েক দিনের ঘনকুয়াশা ও তীব্র শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় ছিন্নমূল মানুষের দৈন্যদশা বেড়েছে। মানুষের পাশাপাশি গবাদী পশুসহ অন্যান্য প্রাণীকূল ও অসহায় হয়ে পরেছে।
বিশেষতঃ শ্রমিক মানুষ গুলো পরেছে চরম বিপাকে। বোরো মওসুম শুরু হওয়ায় বোরো ক্ষেতে কনকনে বাতাস ও শীতের মধ্যে কাজ করতে হচ্ছে তাদের। ব্যাহত হচ্ছে বোরো চাষ। বয়স্ক শ্রমিকের কাজ করতে না পারায় বেকার হয়ে পরেছে। ফলে তাদের সংসার চালানো কঠিন হয়ে পরেছে। শিশু এবং বৃদ্ধরা পরেছে বেশি বিপাকে।
চলনবিলাঞ্চলের চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর, বড়াইগ্রাম, গুরুদাসপুর, তাড়াশ, সিংড়াসহ এর আশপাশ এলাকায় সূর্যের দেখা মিলছে দেরিতে। শ্বাস কষ্ট, ডায়রিয়া, সর্দি, জ্বর, নিউমোনিয়াসহ ঠান্ডা জনিত অন্যান্য রোগে আক্রান্ত হয়ে এসব এলাকার মানুষ ভর্তি হচ্ছে হাসপাতালে। শীতের কাপড়ের দোকান গুলোতে মানুষের উপচে পড়া ভীড় ল্য করা যাচ্ছে।
ডেইরি ও পোট্রি খামার গুলোতে তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে না পারায় গবাদী পশু হাঁস মুরগি রোগাক্রান্ত হচ্ছে। সরকারি বেসরকারি পর্যায়ে কম্বলসহ গরম কাপড় বিতরণ অপ্রতুল হওয়ায় অনেক দরিদ্র মানুষ এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।
চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পঃ পঃ কর্মকর্তা ডাঃ সইবুর রহমান জানান, শীতে শিশু ও বৃদ্ধ রোগীর সংখ্যা বেড়েছে। ঠান্ডা জনিত রোগে আক্রান্ত রোগীরা হাসপাতালে আসছেন চিকিৎসা নিতে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap