শিরোনামঃ

আজ মঙ্গলবার / ২৪শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ২৮শে শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৮:২৮

গুরুদাসপুরে আকাশে অবমুক্ত হলো ৫০টি বক পাখি

মোঃ মাসুদ রানা, গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি : নাটোরের গুরুদাসপুরের পরিবেশ কর্মীরা শিকারীর ফাঁদ থেকে ৫০টি বক পাখি উদ্ধার করে মুক্ত আকাশে অবমুক্ত করেছেন। মঙ্গলবার (১আগস্ট) বিকেলে উপজেলার মশিন্দা ইউনিয়নের শিকারপুর মাঠে গোপন সংবাদের ভিত্তিতে পাখিগুলো উদ্ধার করে পরিবেশকর্মীরা। এসময় শিকারী পালিয়ে গেলেও শিকারীর হাত থেকে উদ্ধার করা ৪৮টি বক পাখি ও ২ টি শিকারী বক পাখি স্থানীয়দের নিয়ে মুক্ত আকাশে অবমুক্ত করেন গুরুদাসপুর জীববৈচিত্র রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান। এছাড়াও পাখি শিকার করা ফাঁদ ধ্বংস করা হয়।

পরিবেশকর্মী নাজমুল হাসান জানান, আল্লাহর অপরূপ সৃষ্টিকৌশলের এক মহানিদর্শন অনিন্দ্যসুন্দর ও পরম আকর্ষণীয় পক্ষিকুল। আকাশে ডানা মেলে পাখিরা উড়ে বেড়ায় এবং নিজস্ব ভাষা ও পদ্ধতিতে সৃষ্টিকর্তার গুণগান করে। পক্ষিকুল মানবজাতির উপকারী, পরিবেশবান্ধব এবং পৃথিবীর সৌন্দর্যের একটি প্রতীক। কিন্তু এক শ্রেণীর অসাধু মানুষ নিজেদের স্বার্থ হাছিলের জন্য পাখি শিকার করে বাজারে বিক্রি করে। এই পাখিগুলোকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। কিন্তু তা না করে অনেকেই শিকারীদের কাছ থেকে পাখি ক্রয় করে পরিবার পরিজন নিয়ে ভোজনে মেতে থাকে। আমরা পাখি শিকারীদের রুখতে এবং পাখি শিকার বন্ধে প্রতিটি সময় অভিযান পরিচালনা করে থাকি। পূর্বের তুলনায় অনেক কমেছে পাখি নিধন। আশা করছি এক সময় মানুষ সচেতন হবে এবং পাখি গুলোকে মুক্ত আকাশে উড়ার সুযোগ দিবে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap