শিরোনামঃ

আজ শনিবার / ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১৮ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় ভোর ৫:৫৫

কঁচা নদীর ওপর সেতু উদ্বোধন ৪ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণাঞ্চলের মানুষের জন্য আরও একটি সেতু উদ্বোধন হতে যাচ্ছে। পদ্মা সেতুর যাত্রা শুরুর দুই মাস ৯ দিন পর আগামী ৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিরোজপুরের বেকুটিয়ায় কঁচা নদী ওপর নির্মিত সেতু উদ্বোধন করবেন। সেতুটির নামকরণ করা হয়েছে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু’।

বৃহস্পতিবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম সেতু পরিদর্শন শেষে স্থানীয় সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রধানমন্ত্রী সেতুটি ভার্চুয়ালি উদ্বোধন করবেন।

এ সময় পিরোজপুর জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, পুলিশ সুপার সাঈদুর রহমান, সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক মাসুদ মাহমুদ সুমন উপস্থিত ছিলেন।

প্রায় দেড় কিলোমিটার দৈর্ঘ্য এবং ৪৫ ফুট প্রস্থের এ সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৮৮৯ কোটি টাকা। এর মধ্যে ৬৫৪ কোটি টাকা অনুদান দিয়েছে চীন সরকার। বাকি ২৩৫ কোটি টাকা ব্যয় করছে বাংলাদেশ সরকার। সেতুটি ১০টি পিলার এবং ৯টি স্প্যানের ওপর দাঁড়িয়ে রয়েছে।

এটি বক্স গার্ডার টাইপের সেতু। ৯টি স্প্যানের মধ্যে সাতটি ১২২ মিটার এবং দুটি ৭২ মিটারের। মূল সেতুর দৈর্ঘ্য ৯৯৮ মিটার এবং অ্যাপ্রোচ সেতুর দৈর্ঘ্য ৪৯৫ মিটার।

এ ছাড়া সেতুর দুই পাড়ে রয়েছে ১ হাজার ৪৬৭ মিটার অ্যাপ্রোচ সড়ক। সেতু নির্মাণ প্রকল্পের অধীনে কঁচা নদীর দুই তীরে নদীশাসন কাজও করা হয়েছে। একটি চীনা প্রতিষ্ঠান সেতুটি নির্মাণ করেছে।

২০১৮ সালের ২০ অক্টোবর শেখ হাসিনা এ সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। করোনা মহামারির মধ্যেও নির্দিষ্ট সময়ে সেতুর নির্মাণকাজ শেষে করে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান।

৭ আগস্ট চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র উপস্থিতিতে ঢাকায় চীন দূতাবাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবের কাছে আনুষ্ঠানিকভাবে সেতুটি হস্তান্তরে দলিলে স্বাক্ষর করেন।

 

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap