শিরোনামঃ

আজ রবিবার / ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৫:১০

ঈশ্বরদী আবহাওয়া অফিসে ৫৫ বছরেও আধুনিকতার ছোঁয়া লাগেনি

কলিট তালুকদার, পাবনা : -উত্তরাঞ্চলের প্রাচীন জনপদ পাবনার মানুষ ও ঈশ্বরদী বিমানবন্দর কর্তৃপক্ষকে প্রাকৃতিক দুর্যোগের আগাম খবর জানাতে ঈশ্বরদীতে প্রতিষ্ঠত আবহাওয়া পর্যবেক্ষণাগারে দীর্ঘদিনেও লাগেনি আধুনিকতার ছোঁয়া। এক ধরনের খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে এই আবহাওয়া পর্যবেক্ষণাগার। ঐতিহ্যবাহী হার্ডিঞ্জ ব্রিজ, লালনশাহ সেতু, দেশের সর্ববৃহৎ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ দেশের উল্লেখযোগ্য অফিস ও স্থাপনাগুলোর জন্যই জেলার অন্যতম উপজেলা হিসেবে খ্যাত এই ঈশ্বরদী। দেশ এখন মহাকাশ স্যাটেলাইট চ্যানেলের সঙ্গে সম্পৃক্ত হওয়ায় এই আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রটি যুগোপযোগী ও আধুনিকরণের জোর দাবি স্থানীয় জনপ্রতিনিধি, রাজনীতিবিদসহ সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দের।

জানা যায়, ভৌগোলিক অবস্থান এবং গুরুত্বপূর্ণ স্থাপনা বিবেচনায় ১৯৬৫ সালে স্থাপন করা হয় ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণাগারটি। এখন রূপপুর পারমাণিক বিদ্যুৎ প্রকল্প, দেশের বৃহত্তম রেলওয়ে জংশন, পশ্চিম রেলের বিভাগীয় দপ্তর, বিমানবন্দর, ইপিজেডসহ অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা পাবনার ঈশ্বরদীতে অবস্থিত। প্রতিষ্ঠাকালে একজন প্রথম শ্রেণির কর্মকর্তাসহ ২২ জন কর্মকর্তা-কর্মচারীর পদ মঞ্জুর করা হয়। কিন্তু মাত্র ১০ জন লোকবল এবং পুরনো ও প্রায় অকার্যকর যন্ত্রপাতি নিয়ে দায়সারাভাবে চলছে এই গুরুত্বপূর্ণ কেন্দ্রটি। দু’বছর আগে একটি অটোমেটিক আবহাওয়া স্টেশন স্থাপন করা হলেও তা একদিনের জন্যও চালু করা যায়নি। এ অবস্থায় এখান থেকে আপডেট ফোরকাস্ট করা সম্ভব হচ্ছে না।

ঈশ্বরদী আবহাওয়া পর্যবেক্ষণাগারের টেলিপ্রিন্টার সুপারভাইজার আব্দুর রাজ্জাক বলেন, এখানে একটি আধুনিক যন্ত্র বসানো হয়েছে। এটির নাম এওয়াজ। যা অটোমেটিক ওয়েদার স্টেশন হিসেবে পরিচিত। দুই বছর আগে এই অটোমেটিক মেশিনটি স্থাপন করা হলেও শুরু থেকেই বিকল হয়ে আছে। ফলে আপডেট কোনো খবর আমরা দিতে পারছি না।

তিনি বলেন, এই কেন্দ্রটি স্থাপনের পর যে মেশিনগুলো বসানো হয়েছিল সেগুলোও অকেজো হয়ে গেছে। বিল্ডিংগুলোর মেয়াদও উত্তীর্ণ হয়েছে। যে সকল জনবল চাকরি শেষ করেছেন। সেই পদে আর নতুন করে কোন লোক দেওয়া হয়নি। ফলে আমার জরাজীর্ণ বিল্ডিং, লোকবল সংকট আর অকেজো যন্ত্রপাতি নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছি। অবিলম্বে ঈশ্বরদী পর্যবেক্ষণাগারটিকে আধুনিক ও পূর্ণাঙ্গ আবহাওয়া অফিসে রূপ দেওয়ার দাবি সুশীল সমাজ ও জনপ্রতিনিধিদের।

ঈশ্বরদীর সাংস্কৃতিক সংগঠন ও সংবাদকর্মী খন্দকার মাহবুবুল হক দুদু বলেন, ঈশ্বরদী বর্তমানে অতি গুরুত্বপূর্ণ জনপদ। দেশের সর্ববৃহৎ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, পশ্চিমাঞ্চলে রেলওয়ে জংশন, সদর দপ্তর, ইপিজেড, বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনার অধিকারী এলাকায় আবহাওয়া অফিসটি জরাজীর্ণ অবস্থায় থাকাটা আমাদের জন্য লজ্জার বিষয়। এটি গুরুত্ব বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন এমনটি প্রত্যাশা করি।

ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র আবুল কালাম আজাদ মিন্টু বলেন, আবহাওয়া অফিসটিতে অনেক দৈন্যতা রয়েছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দেশটিকে যেভাবে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় এই আবহাওয়া অফিসটি দ্রুত আধুনিকতার ছোঁয়ায় মান বৃদ্ধি পাবে এমনটি দাবি রাখেন তিনি

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap