শিরোনামঃ

আজ শনিবার / ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৪:০৭

আটঘরিয়ায় ৪ হাজার ৬৫ হেক্টর জমিতে পাটের আবাদ

আটঘরিয়া(পাবনা) প্রতিনিধি: পাবনার আটঘরিয়া উপজেলায় এবছর পাটের বাম্পার ফলন হয়েছে। পাশাপাশি হাট বাজারে পাটের বাজারও বেশ ভালো। দাম। এবছর উপজেলায় পাটের আবাদ হয়েছ্ ে৪ হাজার ৬৫ হেক্টর জমিতে। গত বছর আবাদ হয়েছিল ৩৯ হাজার ৭০ হেক্টর জমিতে। এর মধ্যে পৌরসভায় ৮৫ হেক্টর, মাজপাড়া ইউনিয়নে ৫৫০ হেক্টর, চাঁদভা ইউনিয়নে ৪১ হেক্টর, দেবোত্তর ইউনিয়নে ১০৩ হেক্টর, একদন্ত ইউনিয়নে ১১৭০ হেক্টর ও লক্ষীপুর ইউনিয়নে ৮২০ হেক্টর জমিতে পাটের আবাদ করা হয়েছে। তবে শ্রমিকরা বলছে, শ্রমিক সংকটের কারণে পাট ধোয়া ব্যাহত হচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভায় এবছর পাটের আবাদ লক্ষমাত্র ধরা হয়েছে ৪ হাজার ৬৫ হেক্টর জমিতে। ইতোমধ্যে পাট কাঁটা জাগ দেওয়া, ধোয়া এবং শুকানোর পাশাপাশি বেচাকেনা শুরু হয়েছে। তবে উপজেলায় পাট ধোয়া শ্রমিক সংকট দেখা দিয়েছে।

উপজেলার একদন্ত ইউনিয়নের সুজাপুর গ্রামের পাট চাষি গোলজার হোসেন বলেন, আমি ৫ বিঘা জমিতে পাট চাষ করেছি। এক একর জমিতে ৩০ থেকে ৪০ মন পাট উৎপাদন হচ্ছে। এবছর অধিকাংশ জমিতে পাটের ভাল ফলন হয়েছে। প্রতি বিঘা জমিতে ১০ থেকে ১২মন পাট উৎপাদক হয়। যা গত বছরের চেয়ে এবছর বেশি উৎপাদন হচ্ছে। এছাড়াও পাটের বাজারও বেশি ভাল। তবে বর্তমানে উপজেলার হাট বাজারে প্রতি মন পাট বিক্রি হচ্ছে ১৮শ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। কিন্তু শ্রমিক সংকটের কারণে চাষিরা যথা সময়ে পাট ধুয়ে ঘরে তুলতে পারছে না। একই এলাকার সলিম প্রাং জানান, এবছর আমি ৩বিঘা জমিতে পাট আবাদ করেছি। কিন্তু শ্রমিক সংকটের কারণে পাট ধুয়া ব্যাহত হচ্ছে। শ্রমিককে প্রতিদিন ৫থেকে ৬শ টাকা মজুরি দিতেও শ্রমিক পাওয়া যাচ্ছেনা।

উপজেলা কৃষি কর্মকর্তা প্রশান্ত কুমার সরকার জানান, বর্তমানে শ্রমিকরা কাজের প্রতি উদাসিনতা হয়ে পড়েছে। তারা অটোবাইক ও ভ্যান সহ বিকল্প কর্মকরে জীবিকা নির্বাহ করছে। এবছর উপজেলায় ৪ হাজার ৬৫ হেক্টর জমিতে পাট আবাদ হয়েছে। এউপজেলায় বিভিন্ন জাতের পাটের আবাদ করা হয়েছে। ইন্ডিয়ান (চাকামার্কা) ৩৯৮ হেক্টর, ও ৯৮,৯৭ জাতের পাট ৫৫ হেক্টর, ও৭২ জাত ১০ হেক্টর, ও৪ জাতের পাট আবাদ হয়েছে ১৫ হেক্টর জমিতে। তবে গতবারের চেয়ে এবছর বেশি পাট আবাদ হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap