শিরোনামঃ

আজ শনিবার / ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় সন্ধ্যা ৭:৩০

আটঘরিয়ায় শ্রেণী কক্ষ সংকট থাকায় পরিত্যক্ত ভবনে পাঠদান

মাসুদ রানা, আটঘরিয়া (পাবনা) : শিক্ষার্থী মৌসুমী, নদী, রিয়া, সুমাইয়া, রোকন, সাজিবুল মিঠুর মতো অনেক কোমলমতি শিশু শিক্ষার্থীরা শ্রেণী কক্ষ সংকট থাকায় জীবনের ঝুঁনি নিয়ে মৃত্যুর সাথে লড়াই করে পরিত্যক্ত ভবনে পাঠদান গ্রহন করছে। পরিত্যক্ত স্কুল ভবনের ছাদ কিংবা দেওয়ালের পলেস্তরা খসে পড়ছে। রয়েছে যে কোনো সময়ে দূর্ঘটনায় হতাহতের আশংকা। ছাদের পলেস্তরা খসে পড়ায় লোহার রড বের হয়ে যাচ্ছে। ফাটল ধরেছে দেওয়ালে। প্রতিটি কক্ষের মেঝে দেবে গেছে।

দরজা জানালায় মরিচার অধিকাংশ নষ্ট হয়ে গেছে। মেরামতের অযোগ্য হওয়ায় পরিত্যক্ত ঘোষনা করা হয়েছে ভবনটি। সংকুলন না হওয়ায় বাধ্য হয়ে মৃত্যুর ঝুঁকি নিয়ে ওই ভবনেরই চলছে পাঠদান। এমনই দারুন চিত্র পাবনার আটঘরিয়া উপজেলার ৫০নং সরকারি প্রাথমিক বিদ্যালয়।

স্থানীয়রা জানান, বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বর্তমানে শিক্ষার্থীর সদস্য প্রায় দেড় শতাধিক। শিক্ষক ৫টি পদ রয়েছে। শূন্য পদ রয়েছে ২টি। কর্মরত শিক্ষক আছেন ৩ জন। এর মধ্যেও একজন ছুটিতে রয়েছেন। একটি কক্ষে গাঁদাগাঁদি করে ২টি শ্রেনীর শিক্ষার্থীদের নিয়ে চলে পাঠদান। ঝুঁকি নিয়ে পরিত্যক্ত ভবনেই এভাবেই চলছে শিক্ষার্থীদের কাশ। এছাড়া সুজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ বেশ কয়েকটি বিদ্যালয়ের একাধিক ভবন অধিক ঝুঁকি নিয়ে কাশ করছে শিক্ষার্থীরা।

সহকারি শিক্ষক আব্দুল লতিফ জানান, শ্রেনী কক্ষ সংকটের কারণে ঝুকিপূর্ন ভবনে কাস করতে শিক্ষার্থীদের মনে কাপন ধরে। ভয়ে তারা স্কুলে আসতে চায়না। শিঘ্রই ববন নির্মাণ করা না হলে পাঠদান মারাতœক ভাবে ব্যাহত হবে।

প্রধান শিক্ষক খোরশেদ আলম জানান, কয়েক বছর ধরে এই বিদ্যালয়ে শ্রেনী কক্ষ সংকট রয়েছে। বাধ্য হয়ে ঝুকি নিয়ে পরিত্যক্ত ভবনে কাস নিতে হচ্ছে। সব সময় শিক্ষার্থীদের নিয়ে আতঙ্কের মধ্যে থাকতে হয়। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap