শিরোনামঃ

আজ শনিবার / ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৫:১২

আটঘরিয়ায় অটো, রুপভান ও চকলেট শিমের বাম্পার ফলন

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি : পাবনার আটঘরিয়া উপজেলায় মৌসুমের শুরুতেই বাজারে উঠতে শুরু করেছে আগাম জাতের শিম। এবারও অটো, রুপভান ও চকলেট শিমের শিমের বাম্পার ফলন হয়েছে।

গতবারের তুলনায় এবার শিমের চাষও বেশি বেড়েছে। তবে চাষিরা ভালো দাম পেয়ে খুশি। তবে কৃষকরা বলছে বিভিন্ন পাইকারি বাজারে শিম প্রতি কেজি ১২০ টাকা থেকে ১৩০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র মতে, আটঘরিয়া উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌর সভায় শিমের আবাদ হয়েচে ১৫শ ৯৫ হেক্টর মজিতে। এর মধ্যে মাজপাড়া ইউনিয়নে ১৪৫০ হেক্টর, চাঁদভা ইউনিয়নে ১৪৫ হেক্টর, পৌর সভায় ৪ হেক্টর, দেবোত্তর ইউনিয়নে ৩ হেক্টর, একদন্ত ইউনিয়নে হেক্টর এবং লক্ষীপুর ইউনিয়নে ৭ হেক্টর জমিতে বিভিন্ন জাতের শিমের আবাদ হয়েছে।

কিন্তু কৃষি অফিস বলছে এর চেয়ে আরও শিমের আবাদ বাড়তে পারে বলে জানা গেছে। অটো, রুপভান,চকলেট শিমসহ বিভিন্ন জাতের শিমের চাষ করা হয়েছে। গতবছর চাষ করা হয়েছে ১৫৯০ হেক্টর জমিতে।

শিম চাষি আশরাফুল ইসলাম বলেন, আমি পৌনে এক বিঘা জমি কট নিয়ে অটো শিমের আবাদ করছি। তবে শিমের গাছ ও ভালো হয়েছে। ফুল আসতে শুরু করেছে। তবে প্রতি বিঘায় চার থেকে পাঁচ মণ করে ফলন হয়। বিক্রি হচ্ছে চার হাজার টাকা মণ দরে। এবার মৌসুমের শুরুতেই চাষিরা প্রতি মণ শিম বিক্রি করছেন পাঁচ হাজার টাকারও বেশি। তবে আগাম জাতের শিম চাষে আমাদের মতো কৃষকেরা বেশি লাভের আশা গুনতে হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা প্রশান্ত কুমার সরকার বলেন, লাভজনক হওয়ায় এখানকার কৃষক বাণিজ্যিক ভাবে খেতে জাংলা দিয়ে শিম চাষ করছে। বিভিন্ন জাতের শিমের মধ্যে অটো মিশ ও চকলেট জাতের শিমের আবাদ বেশি। এবার বিজ রোপনের শুরুতেই প্রচন্ড গরম আবহাওয়ার কারণে অটো শিমের ফলন কম আশঙ্কা করা হয়েছিল।

তবে সম্প্রতি কয়েক বার হালকা বৃষ্টি হওয়ার কারণে চাষিরা আশাঙ্কিত হন। ফলন হয়েছে ভালো। তবে আগাম জাতের শিম উঠতে শুরু করেছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap