শিরোনামঃ

আজ রবিবার / ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৯:৫০

আটঘরিয়ার কামাররা ব্যস্ত সময় কাটাচ্ছে

মাসুদ রানা, আটঘরিয়া (পাবনা) : পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে পাবনার আটঘরিয়া উপজেলায় কামাররা এখন ব্যস্ত সময় পার করছেন। দা, ছুরি, চাকু তৈরি এবং শান দিতে ও মেরামত করতে ব্যস্ত কামাররা। সকাল থেকে রাত পর্যন্ত তারা কাজ করছে। এবার এ কাজের চাহিদা বেড়ে যাওয়ায় ফিরে তাকানোর সময় নেই তাদের।

সরজমিনে ঘুরে দেখা গেছে, দেবোত্তর, সড়াবাড়িয়া, খিদিরপুরপুর, পারখিদিরপুর, চাঁদভা, একদন্ত বাজারের কামাররা দা, ছুরি, চাকু তেরি শান ও মেরামত করতে ব্যাপক ব্যস্ত সময় পার করছেন কামাররা। অনেকেই আবার বাড়ীতে বসে দা, ছুরি. চাকু, বটি সহ লোহার রড সঞ্জম তৈরি করে উপজেলার বিভিন্ন হাট বাজারে বিক্রি করছেন।
খিদিরপুর কলেজ রোড এলাকার অপর্ণ কুমার সেনের সাথে কথা হলে তিনি জানান, ঈদ ছাড়া অন্য সময়ে আমাদের তেমন কোন কাজ থাকে না। পৈতিক সূত্রে পাওয়া এ পেশা এখন ধরে রাখতে হচ্ছে। ছোট বড় থেকে শুরু করে বড় দা শান দিতে ৪০ টাকা থেকে ৫০ টাকা থেকে কাজের গুনগত ওপর ১শ টাকা মজুরি নেয়া হয়।

দেবোত্তর বাজারের কামার বিলাল হোসেন জানান, সারা বছরই প্রত্যেক বাড়ীতে দা, ছরির মতো যন্ত্রপাতির প্রয়োজন হয়। এসব জিনিসের চাহিদা থাকে সব সময়। কিন্তু কোরবানীর মাংস কাটার জন্য চাপাতি, দা, বটি,ছুরিতে শানের প্রয়োজন হয়ে থাকে। তাই এখন থেকে বটি, দা, একটি ছুরি শান দিতে ১শ টাকা মজুরি নিতে হচ্ছে।

প্রধান শিক্ষক মো: আশরাফ আলী জানান, কোরবানীর পশু জবেহ করা মাংস কাটা ও চামরা ছিলনোর জন্য ধারালো ছুরি প্রয়োজন। ঘরে থাকা দা, বটি ছুরিতে মরিচা থাকলে শানের জন্য নিয়ে এসেছি। তবে এদিকে ঈদকে সামনে রেখে উপজেলার বিভিন্ন স্থানে মৌসুমী কামারদের দেখা মিলছে প্রচুর। তারা এলাকার দোকান বন্ধ করে এক মাসের জন্য ভাড়া করে অথবা খোলা জায়গায় এসে দা, ছুরি চাকু, তৈরি শান ও মেরামত করতে ব্যস্ত সময় অতিবাহিত করলে তা ঈদের পড়ে আর তাদের দেখা মিলে না।

এ শিল্পের প্রধান উপকরণ হলো কয়লা, লৌহা ও ইষ্পাতের দামও দিগুন বৃদ্ধি পাওয়ায় চরম সংকটে ভূগতে হচ্ছে তাদের। এক সময় ৪০-৫০ টাকা এক বস্তা কয়লা পাওয়া যেত। এখন ১৫০ টাকা থেকে ২০০ টাকায় কিনতে হচ্ছে। ১৫ টাকার লৌহ বেড়ে ৮০ থেকে ৯০ টাকা হয়েছে। শ্রমিকের মজুরি ৪৫০টাকা থেকে ৫০০টাকা দিতে হচ্ছে। দেশ জুরে এ শিল্পের মন্দা ভাব থাকলে প্রতি কোরবানীর ঈদের সময় এ শিল্পের কদর বাড়ে। পৌর শহরসহ উপজেলায় প্রায় ১শ টিও বেশি দোকান রয়েছে। এসব দোকনের কামাররা দিন রাত ব্যস্ত সময় কাটাচ্ছে। যেন তাদের দম ফেলার ফুসরত নেই তাদের।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap