শিরোনামঃ

আজ শুক্রবার / ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ৯ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৩:৫১

আজ মহান মে দিবস

স্বাধীন খবর ডেস্ক : আজ মহান মে দিবস। শ্রমিকদের শোষণ-বঞ্চনার অবসান ঘটার স্বপ্ন দেখার দিন। বিশ্বজুড়ে শ্রমজীবী মানুষের অনুপ্রেরণার দিন। ১৩৩ বছর আগে ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা শ্রমের উপযুক্ত দাম এবং দৈনিক অনধিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামে। সে সময় আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলি চালায় পুলিশ। এতে হতাহত হন অনেক শ্রমিক। তাঁদের আত্মত্যাগের মধ্য দিয়ে দৈনিক কাজের সময় আট ঘণ্টা প্রতিষ্ঠিত হয়েছিল। এর পর থেকে বিশ্বজুড়ে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

মে দিবসের প্রধান দাবি আট ঘণ্টা কাজ। ১৯১৯ সালের আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও কনভেনশন অনুসারে বিশ্বের প্রায় সব দেশে আইন করে তা কার্যকর করে। বাংলাদেশও আইএলওর এই কনভেনশন অনুসমর্থন করে। কিন্তু বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে দেশের অর্থনীতি এগিয়ে গেলেও শ্রমিক অধিকার এখনো অধরা। প্রবৃদ্ধি বাড়লেও শ্রমিকের আয়ের অংশ তারা পাচ্ছে না। ফলে বাড়ছে বৈষম্য। সবাইকে অতিরিক্ত সময় কাজ করতে হয়। ১৩৩ বছর আগের আট কর্মঘণ্টার দাবি তাদের কাছে এখনো স্বপ্নের মতো।

দেশের প্রধান প্রধান শ্রম খাতসংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়। তাঁরা বলেন, বাংলাদেশের শ্রম আইনে মে দিবসের মানদণ্ড সমর্থন করা হলেও আদতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা মানার ক্ষেত্রে গড়িমসি করছে বছরের পর বছর। ফলে শ্রম আইনে আট ঘণ্টা কাজ, বিশ্রাম, ছুটি ও অন্য অধিকারগুলো এখনো অনেক শ্রমিকের কাছে ‘সোনার হরিণ’।

দেশের শ্রমজীবী মানুষের সবচেয়ে বড় খাত তৈরি পোশাকশিল্প। দেশের রপ্তানি আয়ের বেশির ভাগ আয় করে এ খাতের প্রায় ৪০ লাখ শ্রমিক। এদের ৮০ শতাংশই নারী শ্রমিক। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা দুর্ঘটনায় সহস াধিক শ্রমিকের প্রাণহানির পর বিদেশি ক্রেতাগোষ্ঠীর চাপে কর্মপরিবেশের অনেকটা উন্নতি হলেও শ্রমিক অধিকার থেকে তারা এখনো বঞ্চিত। মজুরি বাড়ানোর জন্য আন্দোলন করলে হয় চাকরি যায়; না হয় জেলে যেতে হয় বলে জানান শ্রমিক নেতারা।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ‘কর্মজীবী নারী’ গত সোমবার এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, ৩৪ শতাংশ শ্রমিককে নির্ধারিত শ্রমঘণ্টার বেশি কাজ করতে বাধ্য করা হয়। নারী শ্রমিককে রাতে কাজ করাতে হলে লিখিত সম্মতির দরকার হলেও মালিকরা তার তোয়াক্কা করে না। এ ছাড়া শ্রমিকের সার্ভিস বুক বাধ্যতামূলক করা হলেও ৮০ শতাংশ শ্রমিক এই সার্ভিস বুক পায় না।

বর্ষীয়ান শ্রমিক নেতা ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির উপদেষ্টা মনজুরুল আহসান খান বলেন, দেশের শ্রমিক আন্দোলন এখন সিন্ডিকেটের হাতে জিম্মি। ফলে ১৩৩ বছর আগে মে দিবসকে নিয়ে যে আন্দোলন হয়েছিল তা স্বপ্নই রয়ে গেছে। তিনি বলেন, দেশের সড়ক পরিবহন নিয়ে যে ব্যাপক গণ-আন্দোলন হয় এ ধরনের নজির বিশ্বের কোথাও নেই। এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের শ্রম প্রেক্ষাপটের তুলনা করে তিনি বলেন, শুধু তৈরি পোশাক খাতের শ্রমিকদের মজুরিতেই অনেক বৈষম্য আছে। এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের শ্রমিকদের মজুরি সবচেয়ে কম।

এদিকে রাজধানীর বেইলি রোডে একটি শপিং মলে গিয়ে কথা হয় বেসরকারি একটি নিরাপত্তাপ্রতিষ্ঠানের কর্মী তমিরুল ইসলামের সঙ্গে। পাঁচ বছর ধরে রাজধানীর বেইলি রোডের নাভানা বেইলি স্টার শপিং সেন্টারে কাজ করেন তিনি। একসময় বাড়িতে কৃষিকাজ করলেও আর্থিক টানাপড়েনের কারণে রাজধানীতে নিরাপত্তাকর্মীর কাজ করেন। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রায় ১২ ঘণ্টা কাজ করে মাস মাইনে পান মাত্র আট হাজার টাকা। যা মে দিবসের চেতনায় কোনোভাবেই যায় না।

গবেষণাপ্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) এক প্রতিবেদনে দেখা যায়, এ খাতে প্রায় ৪০০টির বেশি প্রতিষ্ঠানে তিন লাখের বেশি কর্মী কাজ করেন। কিন্তু তাদের প্রায় ৬০ শতাংশই নিয়োগপত্র পায় না। ৮০ শতাংশের বেশি শ্রমিক দৈনিক আট ঘণ্টার বেশি কাজ করে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, মে দিবস মানে সড়ক পরিবহন শ্রমিকের জন্য একেবারে নাজুক দিবস। শ্রমিকদের বন্ধ থাকার কথা থাকলেও ছুটি কাটান আমলারা। ৭০ লাখ শ্রমিকের এই খাতে প্রতিদিন ১৬ থেকে ১৮ ঘণ্টা কাজ করতে হয়। অথচ দুর্ঘটনা ঘটলেই অপবাদ নিতে হয় শ্রমিকদের। ১৯৮০ সালে নিয়োগপত্র দেওয়ার চুক্তি হলেও এখনো তা মানা হয় না। নেই ছুটি আর বাড়িভাড়া ভাতা।

মে দিবসের চেতনা ও দেশের শ্রমিক সমাজের প্রেক্ষাপটের কথা জানতে চাইলে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন বলেন, ১৩৩ বছর আগে আট ঘণ্টা কর্মদিবসের দাবি করে আন্দোলন করা হলেও এখনো এটা আমাদের শ্রমিকদের কাছে অধরা। অনেকটা স্বপ্নের মতো।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap