শিরোনামঃ

আজ শনিবার / ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৪:৪৬

অর্থের কাছে অন্ধ ছিলেন পাবনার সেই ওসি ওবাইদুল

কাজী বাবলা, পাবনা : পাবনায় গণধর্ষণের শিকার গৃহবধূকে থানায় ধর্ষকের সাথে বিয়ে দেওয়ার ঘটনায় ওসি ওবাইদুল হককে প্রত্যাহারের পর তার বিরুদ্ধে বেরিয়ে আসছে অনেক চমকপ্রদ তথ্য। মাদক ব্যবসায়ী চিহ্নিত সন্ত্রাসীদের সাথে সাথে যোগসাজশে মামলার নামে থানায় শালিসি বাণিজ্যই ছিল তার প্রধান কাজ।

অর্থবিত্তের মোহে চাঞ্চল্যকর হত্যামামলা থেকেও আসামিদের নাম বাদ দেয়া এবং নিরীহ ব্যক্তিদের মামলায় জড়ানোসহ নানা অভিযোগ পাওয়া গেছে তার বিরুদ্ধে। একাধিক মামলার আসামিদের থানায় ধরে এনে টাকার বিনিময়ে ছেড়ে দেয়ার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। বিভিন্ন বিশ্বস্ত সূত্রে এসব অভিযোগ পাওয়া গেছে।

মাদক ব্যবসায়ী, চাঁদাবাজ, চিহ্নিত সন্ত্রাসীদের সাথে সখ্য গড়ে তাদের মাধ্যমে অর্থবিত্তের পাহাড় গড়াই ছিল পাবনা সদর থানার প্রত্যাহার হওয়া ওসি ওবাইদুল হকের নেশা। তার প্রশ্রয়ে সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী ও অবৈধ বালু উত্তোলনকারীরা একের পর পর এক অপরাধ করলেও বরাবরই থেকে গেছে ধরাছোঁয়ার বাইরে। খুন, ধর্ষণ, মাদক কারবার কিংবা যে অপরাধই হোক না কেন সন্ত্রাসীদের মধ্যস্থতায় টাকার বিনিময়ে সব কিছুরই সমাধানদাতা ছিলেন ওসি ওবাইদুল।

রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, পাবনার ১৪টি খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের মালিকদের কাছ থেকে মাহবুব ও আতিক নামের দুই ব্যক্তির মাধ্যমে ৬০ হাজার টাকা করে মাসোহারা নিতেন ওসি ওবাইদুল। এছাড়াও সদর উপজেলার একটি বালিমহাল নিয়ন্ত্রক ইউপি চেয়ারম্যানের কাছ থেকে প্রতি মাসে দুই লাখ টাকা, মহেন্দ্রপুর এলাকার মাদক ব্যবসায়ী সম্রাটসহ বিভিন্ন মাদক ব্যবসায়ীর কাছ থেকে নিয়মিত মাসোহারা তুলতেন।

রাজশাহী শহরে ওসি ওবাইদুলের দুটি প্রাসাদোপম অট্টালিকা রয়েছে। সম্প্রতি ২৬ লাখ টাকা দিয়ে পরিবারের ব্যবহারের জন্য একটি প্রাইভেট কারও কিনেছেন। তিনি ৮৪ হাজার টাকা দামের হাতঘড়ি, ৪২ হাজার টাকা মূল্যের চশমার ফ্রেমও ব্যবহার করেন। ব্যক্তিগত স্মার্টনেসের দম্ভ করতে এসব নিয়ে প্রকাশ্যে বাহাদুরিও দেখাতেন তিনি।

পাবনা সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ রাসেল আলী মাসুদ বলেন, ওসি ওবাইদুল হক সম্প্রতি পাবনার ভাড়ারা ইউনিয়নের চাঞ্চল্যকর জাসদ নেতা লস্কর খানসহ ডাবল মার্ডার মামলার অন্যতম প্রধান আসাীমকে ৩০ লাখ টাকার বিনিময়ে এজাহার থেকে নাম বাদ দিয়েছেন। বিষয়টি পাবনায় ‘ওপেন সিক্রেট’ হলেও কেউ তার বিরুদ্ধে মুখ খুলতে সাহস পায়নি।

আওয়ামী লীগ নেতা রাসেল আলী মাসুদ আরও জানান, কারণে অকারণে ওসি আমাদের সাথেও চরম খারাপ আচরণ করতেন। তিনি আরো বলেন, চরঘোষপুরে চাঞ্চল্যকর রফিকুল ইসলাম রফি মন্ডল হত্যা মামলার বাদীর ভাই কামরুল ইসলামের কাছ থেকে ৪ লাখ টাকা নিয়ে মামলা নথিভুক্ত করেন।

এ ছাড়া পাবনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি দৈনিক ‘সংবাদ’-এর পাবনাস্থ স্টাফ রিপোর্টার প্রবীণ সাংবাদিক হাবিবুর রহমান স্বপন জানান, সারাদেশে মাদকের বিরুদ্ধে অভিযান চলাকালীন সময়ে পুলিশের গাফিলতি আর ওসির মাদক কারবারিদের সাথে সখ্যতা নিয়ে সংবাদ প্রকাশ করায় ২০১৮ সালের ১৩ অক্টোবর আমার ওপর সন্ত্রাসীরা হামলা চালানো হয়। হামলার আগে সাঁথিয়া উপজেলার বিষ্ণুপুর গ্রামের শফিকুল ইসলাম নামের এক ব্যক্তি (পিতা-আব্দুল জলিল) আমার বাড়িতে গিয়ে মাদকের বিরুদ্ধে খবর না লিখতে আমাকে হুমকি দেয়।

এর পরেও খবর প্রকাশ করায় ১৩ অক্টোবর রাতে আমার ওপর সন্ত্রাসী হামলা চালানো হয়। ঘটনার সিসি টিভি ফুটেজ এবং প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে প্রাপ্ত তথ্যে ঘটনায় সাঁথিয়া উপজেলার বিষ্ণুপুর গ্রামের শফিকুল ইসলাম নামের ওই ব্যক্তির সংশ্লিষ্টতা নিশ্চিত হয়ে ওসি ওবাইদুল হকের কাছে বার বার অভিযোগ করি। ওসি আমার অভিযোগের তোয়াক্কা না করে ঘটনাটি ভিন্নখাতে প্রবাহিত করে দেয়।

সম্প্রতি থানায় বিয়ের ঘটনায় ওসি বেকায়দায় পড়লে তাকে বাঁচাতে শফি আবারও সক্রিয় হয় এবং গণমাধ্যমকর্মীদের মোবাইলে ফোন করে ওসির বিরুদ্ধে নিউজ না করতে তদবির করতে থাকে এবং একপর্যায় ওসির পক্ষ নিয়ে সাংবাদিকদের হুমকি দেয়। এতেই প্রতীয়মান হয় যে, অপরাধীদের সাথে ওসির কতটা সখ্য রয়েছে। এছাড়া অন্তত এক ডজন চিহ্নিত সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ী ওসিকে বাঁচাতে ফেসবুকসহ বিভিন্ন স্থানে নানা অপতৎপরতা চালায় এবং সাংবাদিকদের নানাভাবে হুমকি দেয়।

নাম প্রকাশ না করার শর্তে জেলা প্রশাসনের এক কর্মকর্তা জানান, চলতি বছরের আগস্ট মাসে পৌর এলাকার পাটকিয়াবাড়ি থেকে কাইল্লা শাহিন নামের এক চিহ্নিত মাদক ব্যবসায়ীকে একাধিক মাদক মামলায় গ্রেফতার করা হয়। পরে তাকে আদালতে প্রেরণ না করে মোটা অংকের উৎকোচের বিনিময়ে ছেড়ে দেয় এই ওসি। তার বিরুদ্ধে এ ধরনের অসংখ্য অভিযোগ ছিল।

এ ছাড়া মানুষের দৃষ্টি এড়াতে ওসি ওবাইদুল হক থানা কম্পাউন্ডে মসজিদের উন্নয়ন করেন। এই মসজিদ উন্নয়নে থানাপাড়া এলাকার কায়কোবাদ মাণিক নামের এক ব্যক্তির মাধ্যমে ওসি ঐ এলাকার অধিকাংশ মানুষের কাছ থেকে বিপুল অংকের চাঁদা সংগ্রহ করেন। এই মসজিদ সংস্কারে কতিপয় ব্যক্তির টাকায় সংস্কার কাজ করলেও বাকি অর্থ তিনি আত্মসাৎ করেন।

এদিকে গত বছরের ২৮ আগস্ট রাতে পাবনার নারী সাংবাদিক সুর্বণা আক্তার নদীকে তার বাড়ির সামনে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয়। এই মামলাটিও ভিন্নখাতে প্রবাহিত করে ওসি ওবাইদুল। এই মামলার প্রধান আসামি শিল্পপতি আবুল হোসেনের কাছ থেকে ৪২ হাজার টাকার একটি এলইডি টিভি এবং ১ লাখ ৪০ হাজার টাকা দামের সোফাসেট নেন। থানার বিভিন্ন এলাকার চিহ্নিত সন্ত্রাসী, হত্যা মামলার আসামি ও মাদক ব্যবসায়ীদের সাথে সখ্য ছিল ওসি ওবাইদুল হকের। এসব সন্ত্রাসী নিয়মিত তাদের ফেসবুক পেইজে ওসির সাথে আন্তরিক মুহূর্তের ছবিও পোস্ট করতেন। থানায় বিয়ের ঘটনায় ওসি বেকায়দায় পড়লে তারা ওসিকে নির্দোষ দাবি করে ফেসবুকে পোস্ট দেয়। অনেকে গণমাধ্যমকর্মীদের ফোন দিয়ে ভয়ভীতিও প্রদর্শন করে।

এ ব্যাপারে পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম পিপিএম সাংবাদিকদের বলেন, এসব অপকর্মের বিষয়ে বেশ কয়েকটি কমিটি তদন্ত করছে। ওসি ওবাইদুলের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত চলমান। আপাতত তাকে পুলিশ লাইনের রিজার্ভ অফিসে প্রত্যাহার করা হয়েছে। তদন্ত রিপোর্ট পাওয়ার পর বিভাগীয় ও আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap