শিরোনামঃ

আজ শনিবার / ২৫শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ / হেমন্তকাল / ১০ই ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ / ১৫ই জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি / এখন সময় সকাল ১১:০৫

ভাঙ্গুড়ায় নজর কেড়েছে ছাদে বাগান

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি : পথ চারিদের নজর কেড়েছে অবসর প্রাপ্ত কলেজ শিÿকের বাড়ির ছাদে যার হাতে করা ফলদ বাগান। তিনি হলেন অবসর প্রাপ্ত প্রফেসর শামছুর রহমান । বয়স ৮৩ । বাড়ি পাবনা জেলার ভাঙ্গুড়া পৌর সদরের কুমড়া ডাঙ্গা মহলøায়। যৌবনে তিনি পার্শ্ববর্তী ফরিদপুরে ইয়াছিন আলী ডিগ্রী কলেজের শিÿকতা করেছেন হিসাব বিজ্ঞান বিষয়ে। শিÿকতা জীবনে ছাত্র-ছাত্রীদের পড়া লেখায় করিয়ে উচ্চতর জীবনে পৌঁছে দিতে চেষ্টা করেছিলেন।

কিন্তু জীবনের শেষ প্রান্তে এসেও বার্ধক্য সেটাকে থামিয়ে রাখতে পারে নি। এবয়সেও নিজ ৪ শতক বাসাবাড়ির ছাদের উপর দৃষ্টি নন্দন তৈরি বাগান করেছেন। স্থানীয় বৃÿ মেলা থেকে বিভিন্ন ধরনের গাছের চারা কিনে ছাদের উপর করেছে বাগান। সেখানে অবসর জীবনে দেখা শোনা করেন বাগানের গাছ গুলিকে।

বাগানের কাজে সহযোগিতা করেন তারই মেয়ে শিÿক ফাতেমা রহমান। মাটি ও জৈব্য সার মিশানের কাজ করেন বলে জানান তিনি। ছাদের বাগানে রয়েছে বেশ কয়েক প্রজাতির লেবু, কমলা,পেঁপে, মালটা, আপেল ,

ওষুধি গাছ যেমন, ঘৃত কুমারী, তুলসী, এমনকি ডায়াবেটিক নিয়ন্ত্রণকারী গাছও। সরেজমিন অবসর প্রাপ্ত কলেজ শিÿক শামছুর রহমানের বাসার ছাদে গিয়ে দেখা যায়, ১০টির মতো অর্ধেক করে কাটা তেলের ড্রাম। তার মধ্যে মাটির সাথে মেশানো হয়েছে জৈবিক সার। ছোট বড় বেশ কিছু মাটির টব। সবগুলিতে লেবু ,ফলের গাছ, ও ওষুধি গাছ শোভা পাচ্ছে। গাছে ধরেছে অসংখ্য লেবু।

বিশেষ করে চায়না স্কটলেবু একটি গাছে শতধিক লেবু ধরেছে যা বাগানের সৌন্দর্য্য আরও বাড়িয়ে তুলেছে। আর গাছের পোকামাকড় থেকে রÿা পেতে ন্যাপথন বেধে দেওয়া হয়েছে। অবসর সময়ে ফাতেমা রহমানও এই বাগানের পরির্চযা করেন।

এসময় অবসর প্রাপ্ত প্রফেসর শামসুর রহমান জানান, বাড়ির সকলেই লেবু পছন্দ করে । এক একটি লেবু গাছে ৭০ থেকে ১০০ টি লেবু ধরে বরে জানান তিনি । এর সাথে বিভিন্ন ধরণের ফুল এবং ওষুধি গাছও রয়েছে। তবে ড্রামের দামটা একটু বেশী একটা ড্রাম ১হাজার থেকে ১হাজার ২শ টাকায় কিনে সেখানে ২ টি গাছ লাগানো হয়।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নুরুল ইসলাম জানান, ‘বাসাবাড়ির ছাদে বাগান তৈরি করা একটি সম্ভাবনাময় বিষয় । আমরা বাসা বাড়ির ছাদে ও ভাসামান শব্জি চাষ করতে সব সময় জনসাধারণকে উপদেশ দিয়ে থাকি।’

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap