শিরোনামঃ

আজ রবিবার / ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ / শরৎকাল / ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ / ১১ই সফর, ১৪৪৩ হিজরি / এখন সময় দুপুর ১:০৬

এবার বাংলাদেশে ৯৫ হাজার টাকায় ইলেকট্রিক প্রাইভেটকার মিলবে

স্বাধীন খবর ডেস্ক : প্রযুক্তির উৎকর্ষ সাধনের নতুন মাত্রা ইলেকট্রিক প্রাইভেটকার। পরিবেশ বান্ধব-খরচ কম থাকায় পৃথিবীর বিভিন্ন দেশে জনপ্রিয় হয়ে উঠছে এটি।

এমনকি ছোট আকার ও চমৎকার ডিজাইনের ইলেকট্রিক প্রাইভেটকার মাত্র ৯৫ হাজার টাকায় বাংলাদেশেও পাওয়া যাচ্ছে। এ প্রাইভেটকারে আরামসে চালকসহ চার জন চলাফেরা করা যায়।

বাংলাদেশের বাজারে ইলেকট্রিক গাড়ি ‘বিক্রি করছে চায়না লোংসিদা বাংলাদেশ কোম্পানি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। তাদের ইলেকট্রিক বাহনের মধ্যে রয়েছে ইজি বাইক, পিকআপ, ভ্যান ই’ত্যাদি।

৯৫ হাজার টাকা দামের প্রাইভেটকারের সঙ্গে ব্যাটারি নেই। আলাদাভাবে ব্যাটারি কিনে সংযোজন করতে হবে। কারে চারটি ব্যাটারি প্রয়োজন।

যার দাম পড়বে ৪০ হাজার টাকা। প্রাইভেটকারের সঙ্গে ইলেকট্রিক মোটর, চার্জারসহ আনুষঙ্গিক সব কিছুই দেয়া রয়েছে।

চায়না থেকে ইলেকট্রিক প্রাইভেটকারের যন্ত্রাংশ আম’দানি করে গাজীপুরের মাওনার কারখানায় কার রূপান্তর করে ‘বিক্রি করা হচ্ছে। এর মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতারা কারটি সম্পর্কে খোঁজ নিচ্ছেন।

কেউবা কিনেও নিচ্ছেন। এতে কারটির চাহিদা বেড়েছে। সিঙ্গেল চার্জে এ প্রাইভেটকারটি ১২০ কিলোমিটার পর্যন্ত চলবে। প্রতিষ্ঠানটির অ্যাকাউন্টস অ্যান্ড লিগ্যাল বিভাগের ম্যানেজার শামীম হোসাইন জানান,

এ ইলেকট্রিক প্রাইভেটকারটি দৈর্ঘ্য সাড়ে সাত ফুট ও প্রস্থ চার ফুট। উচ্চতা সাড়ে পাঁচ ফুট থেকে ছয় ফুট পর্যন্ত। এর সঙ্গে রয়েছে ১০০০ ওয়াটের একটি মোটর ও চার্জ কন্ট্রোলার, ৪৮ ভোল্টের একটি চার্জার, একটি স্পেয়ার চাকা ও একটি টুলস বক্স।তিনি আরো জানান, ইলেকট্রিক প্রাইভেটকারের সঙ্গে ব্যাটারি নেই।

আলাদাভাবে ব্যাটারি কিনতে হবে। যার দাম পড়বে ৪০ হাজার টাকা।বিস্তারিত জানতে প্রতিষ্ঠানটির ফেসবুক পেজে ভিজিট করুন: https://www.facebook.com/CHINA-LONGSHIDA-BANGLADESH-CO-LTD-1886707584937024/

বর্তমানে বাজার ছেয়ে গেছে বিভিন্ন অ’ত্যাধুনিক জিনিসে। আর এই উন্নত ও অ’ত্যাধুনিক প্রযুক্তিগু’লি তৈরি হয়েছে আমা’দের চাহিদা মেটাতে।

ইলেকট্রিক গাড়ি বর্তমানে সেই চাহিদার একটি অ’ত্যাধুনিক অংশ।

পেট্রোল ও ডিজেলের দাম বৃ’’দ্ধি পাচ্ছে উন্নতির পাশাপাশি। বর্তমানে ইলেকট্রিক চালিত গাড়ি এসে গেছে পেট্রোল ও ডিজেল চালিত গাড়ি পাশাপাশি।

পেট্রোল চালিত গাড়িতে ৬০ থেকে ৯০ টাকা খরচ হয়ে যায় ২০ থেকে ২৫ কিলোমিটার যেতে।

আপনি জানলে অবাক হবেন মাত্র ১০ থেকে ১২ খরচ হবে ইলেকট্রিক গাড়িতে করে ২০ থেকে ২৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে। বর্তমানে ইলেকট্রিক গাড়ি কেই বেশি পছন্দ করছে ভারতীয়রা।

সাধারণত অন্যান্য গাড়ির তুলনায় ইলেকট্রিক গাড়িতে বেশি ফিচারস লক্ষ্য করা যায়। অনায়াসে পাঁচজন বসা যায় ছোট্ট গাড়িতে। আমি আপনাদের এমন একটি গাড়ি কথা বলতে চলেছি।

অ’ত্যাধুনিক ফিচার সম্পূর্ণ এই গাড়িটি সম্পূর্ণভাবে ইলেকট্রিক চালিত। পিছনে কি রয়েছে আর না রয়েছে তা সব আপনি চোখের সামনে দেখতে পাবেন একটি ক্যামেরা থাকার কারণে।

গাড়িটি ২০০ কিলোমিটার পথ অতিক্রম করতে পারে একবার চার্জ দিলে। গাড়িটিতে রয়েছে ড্যাশবোর্ডের অ’ত্যাধুনিক ডিজাইন।

৮ থেকে ১০ ঘন্টা সময় লাগে গাড়িটি সম্পূর্ণ চার্জ ‘’হতে। খুবই সামান্য গাড়িটির দাম।

বর্তমান বাজারে ৩.৭৫ লক্ষ টাকা দাম ধার্য করা হয়েছে এই গাড়িটির জন্য। গাড়িটি আপনি ভারতবর্ষ বাংলাদেশ অথবা কলকাতার সর্বত্র পেয়ে যাবেন।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap