শিরোনামঃ

আজ মঙ্গলবার / ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২১শে মে ২০২৪ খ্রিস্টাব্দ / ১৩ই জিলকদ ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৯:৫৯

চলনবিলে শীতে মানুষের দৈন্যদশা বেড়েছে লেপতোশক তৈরির কারিগরদের ব্যস্ত

জাহাঙ্গীর আলম, চাটমোহর অফিস : শীতে ক্রমেই মানুষের দৈন্যদশা বেড়েছে। শীত নিবারণের জন্য মানুষ নতুন পুরাতন কাপড় কেনার জন্য দোকানগুলোতে ভীড় করছে। সেই সাথে কারিগররা লেপ-তোশক তৈরির ব্যস্ত সময় পার করছেন। শহরে ও গ্রাম-গঞ্জে বাজারের লেপ-তোশক তৈরির কারখানাগুলোতে কাজে যেন দম ফেলার ফুসরত নেই। দেখা গেছে, কারিগররা তুলার স্তুপ করে তার ওপর ধনুক দিয়ে আঘাত করে চলেছেন। পুরোপুরি প্রক্রিয়া সম্পন্ন হলে সেই তুলো ঢোকানো হতে থাকে রং-বেরংয়ের কাপড়ের তৈরি লেপ-তোশকের কভারে। এরপর শুরু হয় সুই-সুতার কাজ। কভার ও ভিতরে ঢোকানো তুলা ভেদ করে খস খস শব্দ তুলে চলতে থাকে সুই। সুই-সুতার গাঁথুনিতে বাঁধা পড়ে যায় সেই কভার-তুলো। আর এতেই তৈরি হয়ে যায় একেকটি আকর্ষণীয় লেপ-তোশক।
চাটমোহর রেলবাজার (অমৃতকুন্ডা) হাটে সারিবদ্ধভাবে বেশ কয়েকটি লেপ-তোশকের দোকান গড়ে উঠেছে। এছাড়া চাটমোহর পৌর এলাকার নতুন বাজার, পুরাতন বাজার, মিজাপুর, রামচন্দ্রপুরসহ বেশ কিছু দোকানের মালিক ও কারিগররা অর্ডার অনুযায়ী লেপ-তোশক তৈরিতে ভীষণ ব্যস্ত। পাশাপাশি পুরনো লেপ-তোশক মেরামত করতে হচ্ছে তাদের। সারা বছরের ব্যবসা শীতের এ কয়েক মাসে পুষিয়ে নিতে যেন মরিয়া তারা।
চাটমোহর রামচন্দ্রপুর বাজারে আমিন উদ্দিনসহ কয়েকজন কারিগর জানান, প্রত্যেক বছর শীতের শুরু থেকেই ক্রেতাসাধারণ লেপ-তোশকের দোকানগুলোয় আসতে থাকেন। শীতের মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতাদের ভিড়ও বাড়তে থাকে। এবারও তার ব্যতিক্রম ঘটছে না।
তারা আরো জানায়, সারা বছর তেমন একটা ব্যবসা হয় না। পুরো বছরের ব্যবসা শীতের এই ৩-৪ মাসে করতে হয়। তবে এজন্য তাদের ব্যাপক শ্রম দিতে হয়। কাজ করতে করতে অনেক দিন-রাত পেরিয়ে যায়। খাবার সময় থাকে না। তবে সব কিছুর দাম বেড়ে যাওয়ায় বর্তমানে ব্যবসায় লাভ কমে এসেছে বলে জানান এ দোকানিরা। তারা জানায়, আগের তুলনায় ব্যবসায় প্রতিযোগিতা অনেক বেড়ে গেছে। তাই সামান্য লাভেই ক্রেতাসাধারণের কাজ করে দিতে হয়। জালেশ্বর গ্রামের কারখানার মালিক আব্দুল লতিফ জানায়, লেপ-তোশক তৈরিতে গার্মেন্টেসের ঝুটের তুলো ও কার্পাস তুলো ব্যবহার করা হয়। একটি সিঙ্গেল লেপ তৈরিতে ১১০০-১৪০০ টাকা, সেমি-ডাবল লেপ তৈরিতে ১৪৫০-১৫০০ টাকা এবং ডাবল লেপ তৈরিতে ১৮০০-২০০০ টাকা খরচ হয়। এরমধ্যে রয়েছে সুতা, কাপড় ও মজুরি ব্যয়। তবে তোশক তৈরির ক্ষেত্রে দাম বেশি পড়ে। তুলার মান, পরিমাণ, নারিকেলের ছোবড়া ও কাপড়ের ওপর নির্ভর করে একেকটি তোশক তৈরির ব্যয় ধরা হয় বলে তিনি জানিয়েছেন।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap