শিরোনামঃ

আজ শুক্রবার / ১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৫:২৩

গৌতম দাসের বারোমাসি সিডলেস ও এলাচি লেবু চাষে সফলতা

পি কে রায় চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধিঃ-

বারোমাসি সিডলেস ও এলাচি জাতের লেবু চাষ করেই একজন সফল উদ্যোক্তা দিনাজপুর সদর উপজেলার চকরামপুর গ্রামের গৌতম চন্দ্র দাস। করোনা ভাইরাসের এই সময়ে লেবুর চাহিদা বেড়ে যাওয়ায় সারা দেশের ন্যায় দিনাজপুরেও লেবুর চাষ বেড়েই চলেছে। বারোমাসি লেবু চাষ করে অনেকেই নিজের ভাগ্য বদলিয়েছেন। এজন্য দিনাজপুর জেলাতেও অনেকে বাণিজ্যিক ভিত্তিতে লেবু চাষ করছেন।

করোনাকালীন সময়ে লেবুর ব্যাপক চাহিদা, ফলনও বেশি এবং ভালো দাম পাওয়ায় সিডলেস ও এলাচি জাতের বারোমাসি লেবু চাষ করে নিজ পরিবারের অর্থনৈতিক উন্নয়ন ঘটিয়েছেন গৌতম চন্দ্র দাস। লেবু চাষের পাশাপাশি এখন তিনি চারাও বিক্রি করেন। তিনি চাকরি করার পাশাপাশি বাড়িতে এই লেবুর বাগান গড়ে তুলেছেন।
গৌতম চন্দ্র দাস বলেন, “কেউ যদি ৪৮ শতাংশ জমিতে লেবু চাষ করেন, তাহলে খরচ বাদ দিয়ে বছরে প্রায় ২ লক্ষ টাকা আয় হবে। এছাড়াও লিচু, আম বাগানের চারপাশে ঘেরা বা বেঁড়া হিসেবে এবং লিচু ও আমের গাছের মাঝখানে ও লেবু চাষ করা সম্ভব”।
গৌতম চন্দ্র দাস লিচু বাগানের পাশাপাশি লেবু চাষ করেছেন। তিনি লেবু চাষের পাশাপাশি বর্তমানে লেবুর চারাও বিক্রি করেন। তিনি গত একমাসে ১৫ হাজার টাকার লেবুর চারা বিক্রি করেন।

লেবু চাষে তেমন একটা খরচ নাই বললেই চলে। ভালো ফলনের জন্য বছরে দুই -তিনবার সার প্রয়োগ করলেই হবে। আর লাল মাকড় এবং পাতা কোকড়ানো রোগের জন্য মাসে একবার স্প্রে করলেই হবে। একবার লেবু গাছ রোপন করলে ১৫ বছর পর্যন্ত ফলন দেয়।
তিনি বলেন , “পাঁচ বছর আগে এলাচি জাতের ২০টি চারা রোপণ করি”। এরপর তিনি ক্রমান্বয়ে আরো লেবু চারা রোপণ করতে থাকেন। বর্তমানে বাগানে এলাচি লেবু গাছ আছে ৪০০ টি। এরপর গত আট মাস আগে সিডলেস জাতের আরেকটি বারোমাসি লেবুর চারা রোপণ করেন। গত বছর তিনি প্রায় ২ লাখ টাকার লেবু বিক্রি করেন এবং গত বৈশাখ মাসেই ৮০ হাজার টাকার লেবু বিক্রি করেন। বর্তমানে প্রতিপিস লেবু পাইকারি দাম দুই টাকায় বিক্রি হচ্ছে। এই লেবু চাষে সারা বছর লাভবান হওয়া যায়।
এবিষয়ে প্রদীপ কুমার গুহ উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, দিনাজপুর বলেন, “লেবু বাগানের মালিকদের সার্বক্ষণিক সঠিক পরার্মশ দিয়ে আসছি। লেবুচাষ লাভজনক হওয়ায় এরইমধ্যে উপজেলার বিভিন্ন ইউপিতে অসংখ্য বাগান গড়ে ওঠেছে। অধিক লাভজনক এ লেবু বাড়ির উঠানসহ পতিত জমিতে চাষ করে যে কেউ স্বাবলম্বী হতে পারেন”।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap