শিরোনামঃ

আজ শনিবার / ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ৪:১৪

সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই: প্রধানমন্ত্রী

স্বাধীন খবর ডেস্ক : ঐক্যফ্রন্টের সঙ্গে গণভবনে সরকারি দল আওয়ামী লীগ ও এর শরীক দলগুলোর সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে প্রায় পৌণে চার ঘন্টার যে সংলাপ হয় তাতে নির্বাচনকালীন সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। সংলাপে অংশ নেয়ার সময় দু’পক্ষের নেতাদের যে হাস্যজ্বল অবয়ব ছিল, গণভবন থেকে বের হয়ে আসার পর তা তেমনটা দেখা যায়নি।

বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা সংলাপে সন্তষ্ট নয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আলোচনা অব্যাহত থাকবে। অন্যান্য দলের সঙ্গে সংলাপ চলবে। আলোচনায় কি কি বিষয় প্রাধান্য পেয়েছে সে ব্যাপারে ওবায়দুল কাদের বলেন, কিছু কিছু বিষয়ে একমত হয়েছি, বিদেশি পর্যবেক্ষক নির্বাচনে পর্যবেক্ষণ করবেন, তাদের এ প্রস্তাবে প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের সমর্থন থাকবে।

সীমিতভাবে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হবে। সেনাবাহিনী নিয়োগের ব্যাপারে প্রধানমন্ত্রী বলেছেন, কোনো নির্বাচনে এর আগে সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি পাওয়ার ছিল না। এখন কেন চান? ওবায়দুল কাদের আরো বলেন, সংসদ ভেঙ্গে দিয়ে পৃথিবীর কোনো কোথাও নির্বাচন হয় না। বিরোধীদলের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা প্রসঙ্গে প্রধানমন্ত্রী ঐক্যফ্রন্টের কাছে তালিকা চেয়েছেন এবং তা তদন্ত করে দেখা হবে।খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে প্রধানমন্ত্রী বলেছেন, এটি সংলাপের নয়, আদালতের বিষয়।

ঐক্যফ্রন্টের সভাপতি ড. কামাল হোসেন রাতে তার বাসভবনে সাংবাদিকদের বলেন, সুনির্দিষ্ট কোনো সমাধান আসেনি। সভা-সমাবেশ অনুষ্ঠান ছাড়া কোনো বিষয়ে বিশেষ সমাধান পাইনি। বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর বলেন, কর্মসূচি অব্যাহত থাকবে। বেগম জিয়ার মুক্তির ব্যাপারে প্রধানমন্ত্রী সুনির্দিষ্ট কিছু বলেননি। জেএসডি নেতা আসম আব্দুর রব বলেন, আমরা আমাদের তরফ থেকে পরিস্কার কর্মসূচি দিয়েছি। আন্দোলন অব্যাহত থাকবে।

সংলাপে ১৪ দলের পক্ষে যাঁরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সংলাপে যোগ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, মো. আবদুর রাজ্জাক, কাজী জাফর উল্যাহ, আবদুল মতিন খসরু ও রমেশ চন্দ্র সেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, দীপু মনি, আবদুর রহমান ও জাহাঙ্গীর কবির নানক, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও জাসদের একাংশের সভাপতি মইন উদ্দীন খান বাদল।

জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে যাঁরা

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে সংলাপে অংশ নিয়েছেন দলের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তাফা মোহসীন মন্টু, সভাপতিমণ্ডলীর সদস্য মোকাব্বির খান ও জগলুল হায়দার আফ্রিক এবং যুগ্ম সাধারণ সম্পাদক আ ও ম শফিকুল্লাহ, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস ও ড. আবদুল মঈন খান, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, সহসভাপতি তানিয়া রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না ও এস এম আকরাম, জাতীয় ঐক্য প্রক্রিয়ার আ ব ম মোস্তফা আমিন, সুলতান মোহাম্মদ মনসুর ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap