শিরোনামঃ

আজ সোমবার / ২০শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ / হেমন্তকাল / ৫ই ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ / ১০ই জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি / এখন সময় রাত ১২:৩৪

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিউটের বার্ষিক গবেষণা কর্মসূচির রিভিউ কর্মশালা

ঈশ্বরদী প্রতিনিধি : বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিউটের ৩ দিন ব্যাপী বার্ষিক গবেষণা কর্মসূচির রিভিউ কর্মশালা আজ ১ লা ডিসেম্বর শনিবার সকালে বিএসআরআই এর এএসএফ কামাল উদ্দিন মিলনায়তনে উদ্বোধন করা হয়েছে। মহাপরিচালক ড.আমজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) ড.আব্দুর রউফ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসআরআই এর পরিচালক (টিওটি) ড.এএসএম আমানুল্লাহ এবং প্রতিষ্ঠানের কর্মকান্ড উপস্থাপন করেন বিএসআরআইএফ প্রকল্পের প্রকল্প পরিচালক ড.সমজিৎ কুমার পাল। এসময় বিশেষ অতিথি ছিলেন,সাবেক মহাপরিচালক এএইচএম দেলোয়ার হোসেন,বিএসএফআইসি পরিচালক (সিডিআর) মোশারফ হোসেন এবং বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ ভূতত্ত¡ বিভাগের অধ্যাপক ইসমাইল হোনে মিঞা। ৩ দিনের এই কর্মশালায় প্রতিষ্ঠানে কর্মরত ও প্রাক্তন বিজ্ঞানী,কৃষি অফিসের কর্মকর্তা,সুগার মিলের প্রতিনিধি,এনজিও প্রতিনিধি এবং আখ চাষীরা অংশগ্রহন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা তাঁদের বক্তব্যে সুগার মিলে আখ হতে চিনি আহরণের পরিমান হ্রাসের সমস্যার বিষয়টি উত্থাপন করে বলেন,মিলে চিনি রিকভারীর বর্তমান হার মাত্র ৫.২৫ ভাগ। অথচ পূর্বে এই হার ৮ এরও বেশী ছিল। বিএসআরআই এর গবেষণায় চিনি রিকভারীর হার ১০.০০ ভাগের অনেক উপরে হলেও মিলে রিকভারী কমে যাওয়ায় মিলগুলোতে প্রতি বছর বিপুল পরিমাণ লোকসান হচ্ছে। বক্তারা আরো বলেন,অথচ গুড় তৈরীতে ১০.০০ ভাগ রিকভারী হচ্ছে। প্রধান অতিথি এই ফারাকের বিষযে শিল্প মন্ত্রণালয়কে টাক্স ফোর্স গঠন করে প্রকৃত কারণ উদ্ঘাটনের পাশাপশি কাজে গাফিলতিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের পরামর্শ দেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap