শিরোনামঃ

আজ বৃহস্পতিবার / ১৬ই অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ / হেমন্তকাল / ১লা ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ / ৬ই জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি / এখন সময় সকাল ১১:৫৭

পাইলট অভিনন্দনকে ফেরত দিল পাকিস্তান

অনলাইন ডেস্ক : পাকিস্তানে আটক ভারতীয় বিমানবাহিনীর পাইলট উইং কমান্ডার অভিনন্দনকে ভারতের হাতে তুলে দিয়েছে পাকিস্তান। শুক্রবার (১ মার্চ) বিকেল সাড়ে ৪টার পর পাকিস্তান সেনাবাহিনীর একটি কনভয়ে ওয়াগা সীমান্তে নিয়ে আসা হয় অভিনন্দনকে। ভারতের কাছে হস্তান্তরের আগে অভিনন্দনের মেডিকেল চেকআপ করে পাকিস্তান সেনাবাহিনীর মেডিকেল টিম। এরপর বিকেলের দিকে ওয়াগা সীমান্তে কিছু কূটনৈতিক আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ভারতের হাতে তুলে দেয়া হয় অভিনন্দনকে। খবর ডন ও আনন্দবাজারের।

আজ সকালে প্রথমে অভিনন্দনকে সড়কপথে ইসলামাবাদ থেকে লাহোরে নিয়ে আসা হয়। সেখান থেকে বিকেল সাড়ে ৪টার দিকে আনা হয় ওয়াগা-আতারি সীমান্তে। এ সময় ভারতীয় হাইকমিশনের অ্যাটাশে জেটি ক্যুরিয়েন অভিনন্দনের সঙ্গে ছিলেন। অভিনন্দনকে স্বাগত জানাতে ভারতের এয়ার ভাইস মার্শাল আরজিকে কপুরসহ সেনা ও এয়ারফোর্সের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সকালেই সীমান্তে পৌঁছে যান অভিনন্দনের বাবা এয়ার মার্শাল এস বর্তমান এবং মা শোভা বর্তমান।

পাকিস্তানের কাস্টমস বিভাগে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে ভারতীয় সময় ৫টা ২০ মিনিটে অভিনন্দন ভারতের মাটিতে পা রাখেন। অভিনন্দনের মুক্তির পর বিমান বাহিনীর পক্ষ থেকে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে। অভিনন্দন নিজেও মিডিয়ার সামনে হাজির হতে পারেন বলে বিভিন্ন অসমর্থিত সূত্রের বরাতে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম।

শুক্রবার সকালে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান। সেখানে যাবতীয় কূটনৈতিক আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

এর আগে অভিনন্দনের জন্য একটি বিশেষ ফ্লাইট পাঠাতে চেয়েছিল ভারত। কিন্তু পাকিস্তানের তরফ থেকে তা প্রত্যাখ্যান করা হয়। পাকিস্তান জানিয়েছিল- তারা সড়কপথেই অভিনন্দনকে ফেরত পাঠাবে।

ভারতের সীমান্ত এলাকায় অভিনন্দনকে বরণ করে নিতে সকাল থেকেই হাজারো ভারতীয় জড়ো হন। ভারতের তিন বাহিনীর কর্মকর্তাদের পাশাপাশি সাধারণ মানুষও যোগ দেন এই আনন্দ উৎসবে।

দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আটক ভারতের পাইলটকে মুক্তি দিচ্ছে পাকিস্তান। বৃহস্পতিবার পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে এমন ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পাইলটকে মুক্তির কারণ হিসেবে ইমরান খান বলেছেন, শান্তির বার্তা দিতেই ভারতীয় পাইলটকে মুক্তি দেয়া হচ্ছে। তবে তিনি এও হুঁশিয়ারি দেন, পাইলটের মুক্তির সিদ্ধান্তকে পাকিস্তানের দুর্বলতা ভাববেন না।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap