শিরোনামঃ

আজ বুধবার / ২রা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ / শরৎকাল / ১৭ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ / ১৮ই মহর্‌রম ১৪৪৪ হিজরি / এখন সময় বিকাল ৪:২৩

চকবাজার ট্রাজেডি স্মরণে পাবনায় মূকাভিনয় প্রদর্শনী

মাসুদ রানা,  আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি: পাবনা শহরে মাসব্যাপী চলমান অমর একুশে বইমেলা/২০১৯ খ্রীষ্টাব্দে এর মূল মঞ্চে প্রতিদিনের সাংস্কৃতিক আয়োজনে গত ২৫ ফেব্রæয়ারি সন্ধ্যায় চকবাজার ট্রাজেডি স্মরণে পাবনা থিয়েটার ৭৭ ও অনিরুদ্ধ নাট্য দল এর যৌথ প্রযোজনায় ‘স্টপ ভায়োলেন্স এন্টি করাপশন ফেসবুক এডিকশন ও হরোর অফ ড্রাগ’ শিরোনামেনকশা মূকাভিনয় মঞ্চায়িত হয়েছে।

সামাজিক সচেতনা মূলক রম্য এ-মূকাভিনয় প্রযোজনার নিদের্শশনা দিয়ে ছিলেন ঢাকার নাট্য সংগঠনের বø্যাকফেইম থিয়েটার এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ। প্রযোজনা ও উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেছেন পাবনা থিয়েটার ৭৭ এর সাধারন সম্পাদক আবুল কাশেম। এছাড়াও প্রযোজনায় অভিনয় করেন প্রিন্স ভট্রাচার্য, জান্নাতুল মিমি, রাজিব কুমার নয়ন,

তারেক হাসান, তনিমা ইসলাম কবরী, মো¯Íাফিজুর রহমান নিয়ন, সাদ আহমদ খান, শফিউলøাহ উৎস, শরিফুল ইসলাম স্মারণ, রাশেদুর ইসলাম রাতুল, ইসরাত জাহান। শব্দ পরিকল্পনায় ছিলেন সাজ্জাদ হোসাইন এবং প্রযোজনা ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন কনক মোহন রায়। এদিন মূকাভিনয় প্রদর্শনী পূর্বে চকবাজার ট্রাজেডি স্মারণে এক মিনিট নিরবতা পালন ও রাষ্ট্রীয় শোক উপলÿে কালো ব্যাচ পরিধান করে মূকাভিনয় শিল্পীরা। ঘন্টাব্যাপি এ মূকাভিনয় প্রদর্শনীতে পাবনার বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সংগঠক ও বিভিন্ন শ্রেনী পেশার সাধারন দর্শকদের উপস্থিত ছিল দেখার মতো।
এবিষয়ে পাবনা থিয়েটার ৭৭ এর সাধারন সম্পাদক আবুল কাশেম জানান, বাংলাদেশ মূকাভিনয় এর পথিকৃত ফ্রান্রে নাইট উপাধি প্রাপ্ত স্যার পার্থ প্রতিম মজুমদার এর জন্ম পাবনা শহরে হলেও তিনি কখনো পাবনা মূকাভিনয় নিয়ে কাজ করেননি। তথাপি পাবনার সন্তান ঢাকার নাট্যসংগঠন বø্যাকফেইম থিয়েটার এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ পাবনা থিয়েটার ৭৭ এর কর্মীদের নিয়ে প্রযোজনা ভিত্তি মূকাভিনয় কর্মশালা সম্পর্ন করেন।

গত ২০১৫ সালের ৭ জানুয়ারি নবনির্মিত বনমালী শিল্পকলা কেন্দ্র পাবনার উদ্ধোধনী আয়োজনে পাবনায় প্রথম বারের মতো মূকাভিনয় প্রদর্শনী করেন যা পাবনার দর্শকদের মধ্যে চমক প্রদ ভালোলাগা কাজ করে এবং তৎপরবর্তী পাবনায় আরো সংগঠন মূকাভিনয় শিল্প মাধ্যম্যে আকৃষ্ট হয়ে নিয়মিত এচর্চা করে আসছে। এছাড়াও স্থানীয় শিল্পী ও সংগঠকেরা মনে করেন এ ভাবে নিয়মিত চর্চার মাধ্যমে মূকাভিনয় এর মতো শৈল্পিক শিল্প মাধ্যম্যে পাবনা শিল্পীরাও বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap