শিরোনামঃ

আজ শুক্রবার / ২৪শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ / হেমন্তকাল / ৯ই ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ / ১৪ই জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি / এখন সময় সকাল ৬:৫৩

অবৈধ ভাবে পাবনা নিউমার্কেট ভাঙ্গার প্রতিবাদে ব্যবসায়ীদের সমাবেশ

মিজান তানজিল, পাবনা: পাবনার ঐতিব্যবাহী পৌর সুপার নিউমার্কেট অবৈধ ভাবে ভাঙ্গার প্রতিবাদে সমাবেশ করেছে পাবনা জেলা পজিশন হোল্ডার ও দোকান মালিক সমিতি। মঙ্গলবার বেলা ১২ টার সময় নিউমার্কেট থেকে পজিশন মালিক, ভাড়াটিয়া ও ব্যব্সায়ীরা সম্মিলিত ভাবে ব্যানার ফ্যাসটুন নিয়ে শহরে মিছিল ও পথসভা করেন।
পথসভায় বক্তব্য রাখেন, পাবনা জেলা পজিশন হোল্ডার দোকান মালিক ব্যবসায়ি সমিতির আহবায়ক কমরেড জাকির হোসেন, সমিতির সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম পাকন, সদস্য সচিব আনিসুর রহমান তালুকদার, নিউমার্কেট সমিতির সভাপতি ইয়াসিন আলী হাজী, সেক্রেটারি ওহিদুল হাসান হক, সদস্য মু¯Íাফিজুর রহমান আরজু, সদস্য রওশোনারা বেগম, সদস্য মাফুজুর রহমান বাবলা, চেম্বারের পরিচাল মাসুদুর রহমান মিন্টু, সাবেক শ্রমিক নেতা পাভেল আহম্মেদ, সাংগঠনিক আনন্দ সরকার প্রমুখ।
শহরের ইন্দারা মোড়ে পথসভায় বক্তারা বলেন, দীর্ঘ ৫০ বছরের পুরানো পাবনা নিউমার্কেট। ৪২টি দোকান রয়েছে এখানে। পজিশন মালিক, শ্রমিক আর ব্যবসায়ী মিলিয়ে এখানে শতাধিক মানুষের কর্মসংস্থান । দুইহাজার পরিবারের রুটি রুজির বিষয় জড়িত রয়েছে এখানে। নিউমার্কেটে যারা ব্যবসা করছেন তাদের কয়ে কেটি টাকা বিনিয়োগ রয়েছে এখানে। আর সেখানে পৌর মেয়র কিছু কুচক্রীদের সাথে নিয়ে তাদের পরামর্শে নিউমার্কেট পজিশন হোল্ডার ও ব্যবসায়িদের সাথে আলাপ আলোচনা না করে মার্কেট ভাঙ্গার নোটিশ প্রদান করেছেন। পাবনা পৌর মেয়র নানা ভাবে আমাদের দোকান খালি করার জন্য হুমকি প্রদান করছেন। সমঝোতা ও ঐক্যমত ছাড়া নিউমার্কেট ভাঙ্গার প্রতিবাদে তারা এই কর্মসুচি পালন করে। বক্তারা বলেন আজ আমরা পরিলতি করছি শহরে বহুতল ভবন নির্মানের প্রতিযোগিতা চলছে। আমরা উন্নয়নের বিপে না তবে স্বার্থ সংরন ও নিয়ম মেনে কাজ করার আহবান জানান।
বক্তারা জেলার রাজনীতিবিদ ও প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন এবং এরি সাথে নিউমার্কেট ব্যবসায়ীদের চারদফা দাবী মেনে নিয়ে কাজ করার আহবান জানান মেয়রের প্রতি।
উলেøখ্য গত ৩১ মার্চ পৌরসভা পাবনা পৌরসভা কতৃীপ তিনদিনের মধ্যে নিউমার্কেট ব্যবসায়ীদের দোকান পজিশন খালি করার নোটিশ প্রদান করেন। এরই আলোকে ২ আগষ্ট ব্যবসায়ীরা ঐক্যবদ্ধ ভাবে কয়েক হাজার মানুষ মানবন্ধন প্রতিবাদ ও পাবনা জেলা প্রশাসকের কাছে লিখিত ভাবে সমস্যা সমাধানের প্র¯Íাব করেন। পাবনা জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন অতিরিক্ত জেলা প্রশাসকের উপর দায়িত্ব অর্পন করেন। অতিরিক্ত জেলা প্রশাসক উভয় পরে সাথে আলাপ আলোচনা করে একটি রিপোর্ট প্রদান করবেন। তবে নিউমার্কেট ব্যবসায়ীদেরর সাথে প্রশাসন বসলেও পৌর কতৃপরে সাথে এখনো আলোচনা অগ্রসর হয়নি বলে জানান তারা। এদিকে গতকাল সোমবার পাবনা নিউমার্কেট ভবনের ছাদে স্থানীরা দিলালপুর সমাজ কল্যান সমিতির অফিস খালি সহ উচ্ছেদ করার জন্য পাবনা পৌরসভা কতৃপে শহরে মাইকিং করে। পৌর সভার একতরফা সিদ্ধান্তের প্রতিবাদে নিউমার্কেট ব্যবসায়ীরা পাল্টা মাইক বের করে প্রতিবাদ জানান।
তবে এই ঘটনায় পাবনা ব্যবসায়ী মহলে চরম আতঙ্ক বিরাজ করছে। যে কোন সময় সংঘর্ষের আশংকা করছে স্থানীয়রা। নিউমার্কেট এলাকাতে অতিরিক্ত পুলিশ মতায়ন করা রয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap