শিরোনামঃ

আজ শনিবার / ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ১০:১৩

রোদের তীব্রতায় পাবনায় হাঁসফাঁস করছে মানুষ, দেখা দিয়েছে পানির সংকট

কলিট তালুকদার, পাবনা : গত কয়েকদিন ধরেই উত্তরাঞ্চলে বইছে তীব্র তাপদাহ। গরমের তীব্রতাও বেড়েছে কয়েকগুণ। তীব্র তাপদাহে দূর্বিষহ হয়ে পড়েছে উত্তরের জেলা পাবনার জনজীবন। তাপমাত্রা ওঠানামা করছে ৩৭ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

রোদের তীব্রতায় হাসফাস করছে মানুষ। এই গরমে কাজ করতে গিয়ে সীমাহীন দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া দিনমজুর আর শ্রমিকরা। একটু প্রশান্তির আশায় গাছের ছায়া খুঁজছেন সবাই। গরমে দেখা দিয়েছে পানিবাহিত রোগ। রোদের তীব্রতা থেকে রক্ষায় বেশি করে পানি ও তরল খাদ্য গ্রহণের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। অন্যদিকে তীব্র তাপদাহে ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় পাবনার বিভিন্ন অঞ্চলে অধিকাংশ নলকুপ অকেজো হয়ে পরেছে। পানি না ওঠায় দেখা দিয়েছে তীব্র পানির সংকট।

পাবনার ঈশ্বরদী আবহাওয়া কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন জানান, বুধবার পাবনায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস।

সম্প্রতি পাবনার সাঁথিয়ায় উপজেলায় গিয়ে দেখা যায় ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় উপজেলার ১০টি ইউনিয়ন ও পৌর সভায় অধিকাংশ নলকুপ দিয়ে পানি উঠছে না। ফলে এসব এলাকায় দেখা দিয়েছে তীব্র পানির সংকট।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর জানিয়েছেন পরিবেশগত নানা কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। বেশিরভাগ এলাকায় ২৫ ফুট স্তর পৌঁছালেই পানি পাওয়া যায়। কিন্তু উপজেলার বেশিরভাগ এলাকায় অস্বাভাবিকভাবে নীচে নেমে গেছে পানির স্তর। প্রতি বছর তীব্র তাদাবদাহে মার্চ থেকে মে মাস পর্যন্ত এ অবস্থা আরোও প্রকট আকার ধারণ করে।

আর আতাইকুলা ইউনিয়নের বামনডাঙ্গা গ্রামের রহিম, শামসুর রহমান জানান, পানির অভাবে যাদের সাব-মার্চেবল নলকুপ আছে তাদের ওখানে গিয়ে পানি নিয়ে আসি। অনেক কথা শুনতে হয়।

পাবনা জেলা জনস্বাস্থ্য প্রকৌশলী অফিসের নির্বাহী প্রকৌশলী মেহরাজ হোসেন বলেন, প্রকৃতিগত কারণে পানির স্তর নিচে নেমে গেছে। সাধারনত ননকুপের পানির স্তর ২৫ ফিটে থাকে। বর্তমানে পানির স্তর ৫০ থেকে ৭০ ফিট নীচে নেমে গেছে। বৃষ্টি হলে পানির এই সমস্যার সমাধান হবে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap