শিরোনামঃ

আজ শুক্রবার / ৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৭:৫০

রাবিতে দুই বিভাগ একীভূতকরণের দাবি, কাস বর্জন

আকরাম হোসাইন, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে পরিণত করার দাবিতে অনিদিষ্টকালের জন্য কাস-পরীÿা বর্জনের ঘোষণা দিয়েছে এপিইই বিভাগের শিক্ষর্থীরা। বৃহস্পতিবার বেলা ১১টায় এ কর্মসূচির ঘোষণা দেন তারা।

এদিকে ওই বিভাগের শিÿার্থীরা একই দাবিতে আটদিন ধরে বিশ^বিদ্যালয় প্রথম বিজ্ঞান ভবনের সামনে কাস-পরীÿা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করছিলেন। অন্যদিকে গত মঙ্গলবার দুই বিভাগকে একত্রীকরণের বিপÿে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে ইইই বিভাগের শিÿার্থীরা।
জানা যায়, রাবিতে প্রকৌশল অনুষদের অধীন ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থাকা সত্তে¡ও সাদৃশ্যপূর্ণ সিলাবাস দিয়ে ২০১৫-১৬ শিÿাবর্ষে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিষয়ের উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী চালু করা হয়। বর্তমানে পৃথক দুটি বিভাগ থাকায় মানসম্মত চাকরিসহ গুরুত্বপূর্ণ পদে এপিইই বিভাগের শিÿার্থীদের বাদ দিয়ে ইইই শিÿার্থীদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে জানান শিÿার্থীরা। এরই প্রেÿিতে দুই বিভাগকে একত্রিকরণ নিয়ে পÿে বিপÿে আন্দোলন শুরু করে দুই বিভাগের অধ্যায়ণরত শিÿার্থীরা।

এপিইই বিভাগের চতুর্থ বর্ষের শিÿার্থী নাইম হাসান বলেন, দেশের বিভিন্ন পাবলিক বিশ^বিদ্যালয়ে শিÿার্থীদের কল্যাণের কথা বিবেচনা করে দুটি বিভাগকে একত্রকরণ করা হলেও রাবিতে এটি করা হচ্ছেনা। একত্রকরণ না হওয়া পর্যন্ত কাস-পরীÿায় বর্জন করে আন্দোলন চালিয়ে যাব।
এ বিষয়ে এপিইই বিভাগের সভাপতি অধ্যাপক আরিফুল ইসলাম নাহিদ জানান, বর্তমানে পৃথক দু’টি বিভাগ রয়েছে। একত্রকরণের দাবি জানিয়ে বিশ^বিদ্যালয় রেজিস্ট্রার বরাবর আবেদন পত্র দেওয়া হয়েছে। এ ব্যাপারে বিশ^বিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নেবে।

অন্যদিকে ইইই বিভাগের সভাপতি অধ্যাপক আবু জাফর মু. তৌহিদুল ইসলাম জানান, দেশের প্রয়োজনে ইউজিসি অনুমোদন সাপেÿে রাবিতে ইইই বিভাগ খোলা হয়েছে। এটি অন্য বিভাগের মত স্বয়ংসম্পন্ন বিভাগ। এখানে মেধার ভিত্তিতে ভর্তি হয়। এর সঙ্গে অন্য বিভাগকে সমকÿ মনে করাটা একেবারেই অযৌক্তিক। এমনকি দুই বিভাগকে একত্রিকরণ করাটা ঠিক হবেনা বলে মনে করেন তিনি।
দুই বিভাগকে একত্রকরণ করা হবে কিনা এ বিষয়ে বিশ^বিদ্যালয় (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি রাজশাহীর বাইরে আছি। এ বিষয়ে কথা বলতে পারবনা।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap