শিরোনামঃ

আজ শনিবার / ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ১:৪১

মুখোশের আড়ালে মানুষ

 ৷৷  সেলিনা হোসেন ৷৷ 

খুব যে যাই যাই করো। এদিক থেকে সেদিক হলেই বলো চললাম। এতো যে যাই যাই করো যাবা টা কই। কেউ আছে এই তল্লাটে তোমার?

তাতে কি এতো বড় পৃথিবীতে কোথাও না কোথাও ঠিক ঠাই হয়ে যাবে ইনশা আল্লাহ। তুমি দেখে নিও।
এভাবে আর কতো? এতো সন্দেহ এতো সংঘাত। এতোটাই মনোমালিন্য। আমি আর পারি না। আমিও তো মানুষ। আমারও বেঁচে থাকবার ইচ্ছে হয়। ভালোভাবে মাথা উঁচু করে বেঁচে থাকবার ইচ্ছে করে।

রাত অনেক হইছে এবার মাছির মতো ঘেনর ঘেনর বন্ধ করো। কাল আমার অফিস আছে। বাজার কইরা না দিলেতো কইবা আমি অকর্মা। বাসায় থাইকা তো খালি কয়ডা ভাত ফুটাও তুমি বুঝবা কেমনে। টাকা কামানো ডা কতোটা কষ্টের। সাদা দেইখা ভাত খাও আর পিচ ঢালাই পথ দেইখা হাইটা যাও। এবার লাইটটা নিভাও। এখন কি শরীরে কাম মিডানোর লাইগা তোমার পায়ে ধরতে হইবো। আর কতো। নিজের খাইয়া পরে রে আর কতো বোঝামু। চুপচাপ বিছানায় আস। বেশি দেরি করলে বাবু উইঠ্যা যাইবো তহন আমার সব বিফলে যাইবো।

নাস্তা দিছি টেবিলে তাড়াতাড়ি আস। আমার আলু ভাজা আর পরোটা কই। শুধুই ডিম ভাজি আর রুটি।
ফক্কিনীর মাইয়া, তোর বাপ মায় তোরে কিছুই শিখায় নাই। শুধুই আমার লগে চুপাডা ছাড়া আজকা তোরে মাইরাই ফালামু। তুই মরছ না কেন। তাইলে তো আমার হার মাংস জুড়ায়। এমনে হয় না। হারামির বাচ্চারে কমরের বেল্ট খুইলা বেডম পিডাইছি। তবুও বাড়ি ছারনের নাম নাই। কোনো লজ্জা নাই। ফ্যানের লগে ফাঁসি দিয়া মর তুই।

আম্মু তুমি কান্না করো না। চলো আমরা নানার বাড়িতে চলে যাই। তাইলে তো বাবা তোমারে আর কষ্ট দিবো না। তুমি প্রতিদিন কেন পড়ে পড়ে মার খাও। চলো আমরা বাবাকে ছেড়ে চলে যাই। বাবা পঁচা ভালো না। আম্মু বাবাকে আমার ভয় করে। সোনামানিক তোমারে কার কাছে রেখে মা যাব। তুমি ছাড়া এতো বড় পৃথিবীতে আমারতো আর কেউ নাই, কিছুই নাই।

হায় কি করছো জান। অফিসে কখন আসলা। দেখলাম নাতো। আমি মাত্র বসের রুম থেকে আসলাম। তোমার সাথে খুব দরকারি কথা আছে কেন্টিনে আস। শুনেছো এবার বাইরের ডিলের ব্যাপারে বস তোমাকে আর আমাকে বাহিরে পাঠাবে। এটাই সুযোগ তোমার বৌকে মেরে আমরা বিয়ে করে নেবো। সবেই তো ঠিক আছে সোনাপাখি আমার বাচ্চাটার কি হবে। ওকে কে দেখবে বলো। তাইলে কি করবা। পরেরটা পরে দেখা যাবে।

আগে চলো আমরা আজ বিয়ে করে নেই। তার পরে অফিস যাত্রা আর হানিমুন। ঠিক আছে আমরা লাঞ্চ আওয়ারে বের হবো। ওকে এখন হাতের কাজ গুলো করে ফেলি তাড়াতাড়ি। তোমার জন্যে খুব পাতলা পিনপিনে কাপড়ের নাইটি কিনবো।

এতো রাতে কে এতো মেসেজ করে। বাবুর কাঁচা ঘুমটা নষ্ট হবে। শব্দটা বন্ধ করে দেই। ও কোথায় গেল। সেতো মোবাইলটা আজকাল হাতছাড়া করছে না। হয়তো ভুলে গিয়েছে। একি এতো কনার মেসেজ। তার অফিস কলিগ। অন্যের জিনিস হাত দেওয়া ঠিক না। কিন্তু এতো রাতে। তারা আগামীকাল অফিস টুরে যাবে। কই আমাকেতো কিছুই বললো না। চোখ মুছতে মুছতে বিছানায় গিয়ে চুপ করে শুয়েছিলাম। সে ভেবেছে আমি ঘুমে তাই সে কনাকে বলছে ঠিকঠাক সব গুছিয়ে নিয়েছো সব। নাইটিটা সাথে নিও। তোমাকে যা মানাবে। যা যা আজ কিনে দিলাম সব কিছুই সাথে নিও। আর আমাদের কাবিননামার ফটোকপিটা নিও দরকার পরলে। বেশি রাত জেগো না। ঘুমিয়ে পর জান। শুভ রাত্রি।

ওরা চলে যাবার পরে বাসাটা তালা দিয়ে বাবুকে সাথে নিয়ে বেরিয়ে পড়ে। জানিনা কোথায় যাব। কার কাছে যাব। প্রেম করে সকলের অমতে বিয়ে করেছিলাম। এখনতো কাউকে এসব কথা বলতে পারবো না। জানিনা কপালে কি লেখা আছে। সাথে আমার কিছু টাকা ছিল। আমার টিউশনির টাকা। আসার সময় মা জোর করে আমার হাত বেগে গুঁজে দিয়েছিল। সেই হাজার পাঁচেক টাকা আর আমার গহনা মার দেওয়া যেগুলো আমি বিয়ের আগে ব্যবহার করতাম। এতোটুকু সম্বল আর বাকীটা আল্লাহ ভরসা। যা লিখা আছে কপালে।

দেশে ফিরে বাসায় তালা দেখে আমি ওদের খুঁজেছি। কেউ কোন খবর দিতে পারলো না। অনেক জায়গায় খোঁজাখুঁজি পরে হসপিটালের মর্গে আমার বাবু আর তার মায়ের লাশ শনাক্ত করলাম। তারা বললো যে সপ্তাহ খানেক আগে কার দূর্ঘটনায় মা বাচ্চা দুইজনে মারা যায়। কেউ লাশ নিতে আসে নাই তাই মর্গে পরে আছে। আমি নিজেকে ক্ষমা করতে পারলাম না। জানিনা ওরা কি ইচ্ছে করে মারা গেল নাকি আসলেই দুর্ঘটনা। উপর আল্লাহ ভালো জানেন। লাশ দাফনের কাজ শেষ করে আমি আর বাসায় ফেরা হয়নি। কোথায় ফিরবো আর কার কাছেই বা ফিরবো। কনা শুধুই আমাকে উপরে উঠার সিড়ি হিসেবে ব্যবহার করেছে, অন্য কিছুই নয়। ওর আগে একটি বিয়ে হয়েছিল। সেই ঘরে একটি মেয়ে আছে তাই সে আমার সাথে মিশেছে নিজের স্বার্থে। আমি কিছুই জানতে পারিনি। বস আমাদের সাথে না গিয়ে পরে যায়। ওদের দুই জনকে আমি হাতে নাতে ধরেছি। তখন সে স্বীকার করলো। কারন কনার পেটে বসের বাচ্চা ছিল তাই আমার সাথে বিয়ে দিয়ে দিল। এই জীবন রেখে আর আমার কি লাভ।

সেদিনের পরে আর কোথাও তাকে খুঁজে পাওয়া যায়নি। দীর্ঘ বছর পরে ট্রাফিক জ্যামে একটি ভিক্ষুককে দেখা যায়। দাঁড়ি গোঁফে ভরা। মাথার চুল বড় বড়। ছেড়া কাপড় আর যাকে সামনে পায় তাকেই জিজ্ঞাসা করে আমার বাবুকে দেখেছেন। এই হলো সেই শোয়েব। যার কারনে তিনটি জীবন অকাতরে ঝরে গেল। বড় বেশি অবেলায়।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap