শিরোনামঃ

আজ শুক্রবার / ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ / বসন্তকাল / ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ / ১৯শে রমজান ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৪:৩১

মুক্তিযোদ্ধা সংগঠনে কাজী ছায়েমের অবদান

লেখক : ইঞ্জিঃ মোঃ সিরাজুল ইসলাম : বৃহত্তর মোল্লাহাট থানার আওয়ামীলীগ সভাপতি ছিলেন “কাজী ছায়েম”! তিনি ছিলেন আদর্শ শিক্ষক, রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা ও সংগঠক, শিল্প সাহিত্য সংস্কৃতির উপাসক ও নাট্য ব্যক্তিত্ব! তখনকার রাজনীতিতে অনেক দলাদলি থাকলেও তিনি ছিলেন দলমতে সবার প্রিয় ব্যক্তি!

এমন একজন “কাজী ছায়েম” ১৯৭১ সালের ৩ রা মার্চ ইয়াহিয়া ভূট্টার ষড়যন্ত্রে যখন ৩ রা মার্চের সংসদ অধিবেশন বন্ধ হলো এবং ৭ ই মার্চে বঙ্গবন্ধুর যখন রমনা রেসকোর্সে ঘোষণা করলেন, যার যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাকো”, তখন থেকে অনেকটা শান্ত প্রকৃতির লোকটা ফুঁসে উঠলেন! কর্মীদের তখন কিছুটা মারমুখো হতে উৎসাহিত করলেন। তিনি সারা মোল্লাহাটে খন্ড খন্ড কর্মী সভা করলেন।

তখন কার গ্রামবাংলার শত্রু মোকাবিলা করার হাতিয়ার ছিলো ঢাল -সড়কি, বল্লম, রামদা এবং অঞ্চল ভেদে তীর-ধনুক। সভাপতির প্রস্তুতি সভা গুলো হয়েছিল মোল্লাহাটের উদয়পুর, গাড়ফা, কামার গ্রাম, কাঠাদূরা, বড়বাড়িয়া। এসব সভার প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকতেন সেই সময়কার মুকুট বিহীন আওয়ামীলীগার বঙ্গবন্ধুর স্নেহভাজন শামসুদ্দিন আহম্মেদ (সিকা)।

স্হানীয় পল্লীগ্রামের অস্ত্রসস্ত্রের মোহাড়া সাংগঠনিক এলাকা ভিত্তিক দায়িত্ব বন্টন হয়েছিল (যতদূর মনে পড়ে), মোল্লাহাট কেন্দ্রীয় দায়িত্ব দলিয়েছিলেন “পান্না চৌধুরী,” ও আঃ আজিজ কে। কাঠাদূরা ও আশপাশের গ্রামের দায়িত্ব ছিলো “খোকা মিয়া”, বড়বাড়িয়া ও আসপাশের গ্রাম গুলোর দায়িত্ব ছিলো তখনকার শক্তিশালী শেখ বংশের “রোকা বাকাদের” উপর, নালুয়া কচুরিয়া আমবাড়ী, কোদালিয়া ও সভা করেছিলেন, হিজলার দায়িত্ব ছিলো “হাসান ডাক্তারের” উপর!

যথারীতি সারা মোল্লাহাট থানায় কাজী ছায়েমের সাংগঠনিক তৎপরতায় ঢাল সড়কি মোহাড়া হয়েছিলো। বাগেরহাট মহাকুমার এসডিও কে খুলনার মুসলিমলীগ নেতারা ডেকে নিয়ে কৈফিয়ত চেয়েছিলেন!

কাজী ছায়েম ছিলেন একজন বড় মাপের মুক্তিযোদ্ধা সংগঠক। তিনি মোল্লাহাটের যুবকদের উদ্বুদ্ধ করেছেন প্রতিবেশী দেশে যেয়ে ট্রনিং নিতে এমন কি কিছু পরিবার শুরুতে লুটপাট করে পরে অনুতপ্ত হয় কিন্ত ভয় পাচ্ছিলো ভারতে গেলে পরিচিত হিন্দুরা মারধর করতে পারে তাই রাজাকারে যাবে কিনা এমনি দ্বিধাদ্বন্দে ভুগতেছিলো। তিনি তাদের অভয় দিয়ে অনেক কে আওয়ামী সনদ দিয়ে, সাংসদ খয়ের মিয়াকে চিঠি দিয়ে ভারতে পাঠিয়েছেন! এমনি ভাবে রাজাকার দল ভারি হতে দেন নাই।

“কাজী ছায়েম” নীতি আদর্শের একজন রাজনীতিবিদ, শিক্ষক ও মুক্তিযোদ্ধা সংগঠক ছিলেন। তিনি মনেপ্রাণে তার থানা সভাপতির দায়িত্ব পালন করেছেন, নিজে মুক্তি যোদ্ধা ছিলেন। এ প্রজন্ম বিশেষ করে চিতলমারী উপজেলার নতুন প্রজন্মের কাছে তার স্মৃতি জীবিত রাখতে তার সুযোগ্য সু প্রতিষ্ঠিত পুত্র “কাজী নুরুজ্জামান বাদশাকে” কাজী ছায়েমের জন্ম মৃত্যু বার্ষিকীতে তার হাতে গড়া স্বরনীয় বরনীয় ছাত্রদের একত্রিত করে প্রতিবছর স্মৃতিচারণের ব্যবস্হা করা প্রয়োজন। তার ছাত্ররা কেউ সচিব হয়েছেন,কেউ এসপি, কেউ নির্বাচন কমিশন, ডাক্তার ইঞ্জিনিয়ার ব্যাংকার !
১৯৭৫ সালের ১২ ই ডিসেম্বর এই মহান মুক্তিযোদ্ধা সংগঠক ও রাজনীতিবিদ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা রত অবস্থায় না ফেরার দেশে চলে যান!

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap