শিরোনামঃ

আজ শুক্রবার / ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ / বসন্তকাল / ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ / ১৯শে রমজান ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৭:১১

ভাঙ্গুড়া স্বাস্থ্য কমপ্লেক্সে তিন বছর পর সিজারিয়ান অপারেশন

মিনু রহমান খান, ভাঙ্গুড়া প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ বছর পর সিজারিয়ান সেকশন অপারেশন চালু হলো। এর মাধ্যমে আছিয়া খাতুন নামের এক প্রসূতি মায়ের পেট থেকে একটি কন্যা সন্তান বের করা হয়।

রবিবার দুপুরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: হালিমা খানম একটি সফল সিজারিয়ান অপারেশনটি করেন।

মা ও শিশু দু’জনেই সুস্থ রয়েছেন বলে আবাসিক চিকিৎসক ডা: আলামিন জানিয়েছেন।

জানাগেছে, উপজেলার সরকারি এই স্বাস্থ্য কমপ্লেক্সে বিশ বছর যাবত নিয়মিত কোনো অপারেশন হতনা। সর্বশেষ ২০১৯ সালে একটি সিজারিয়ান অপারেশন করা হয়। এর পর বন্ধ ছিল তিন বছর।

রবিবার (২৫ সেপ্টেম্বর২২) পুনরায় ওটি’র কার্যক্রম চালু করা হয়। ইউএফপিও ডা: হালিমা খানমের হাতে অস্ত্রপচারের যন্ত্রপাতি তুলে দিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন ভাঙ্গুড়া পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেল।
মেয়র রাসেল জানান এখন থেকে দরিদ্র সুবিধা বঞ্চিত প্রসুতি মায়েরা সিজারিয়ান সুবিধা পাবেন।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: হালিমা খানম বলেন,এখানে অজ্ঞান ডাক্তার পদায়ন না থাকায় কাজটি করা যাচ্ছিল না। পরে স্থানীয় বা আউট সোর্সিং এর মাধ্যমে নিয়োগকৃত অ্যানেসথেসিয়ার চিকিৎসককে নিয়ে আপারেশন করার বিভাগীয় নির্দেশ মোতাবেক এই সিজার করা হয়েছে বলে তিনি জানান।
তিনি আরো জানান সাভাবিক সন্তান প্রসব মা-ছেলের জন্য সব সময়ই উত্তম, তবে ঝুঁকিপূর্ণদের জন্য সিজারিয়ান কার্যক্রম অব্যহৃত থাকবে।

মেয়র গোলাম হাসনাইন রাসেল জানান,দীর্ঘদিন এখানে সিজারিয়ান অপারেশন বন্ধ থাকায় এলাকার প্রসূতি মায়েরা সরকারি হাসপাতালের সুবিথা থেকে বঞ্চিত ছিল। কার্যক্রমটি আবার শুরু করায় সবাই খুশি। এখন থেকে ভাঙ্গুড়া স্বাস্থ্য কমপ্লেক্সে যাতে নিয়মিত ওটি হয় তার জন্য তিনি সকল প্রকার সহযোগিতা দিবেন বলেও জানান।

উপজেলা নির্বাহী অফিসার মাহাম্মদ নাহিদ হাসান খান এই কার্যক্রমটি এলাকাসীর জন্য স-ুখবর উল্লেখ করে বলেন আশাকরি তা অব্যাহত থাকবে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap