আজ বৃহস্পতিবার / ৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৮ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৬:১০

পাবনা জেলা অতিক্রম করে শান্ত পাঁয়ে হেঁটেই ৬৪ জেলা ঘুরবেন

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি : বাংলাদেশের পতাকা বুকে সম্বলিত গেনজি পড়ে সারা বাংলাদেশ হেঁটে চলেছেন কুমিল্লার শান্ত নামে এক যুবক। সে কুমিল্লা দেবিদ্বার এলাকার সিরাজুল ইসলাম ও মা করুনা বেগমের ছেলে সাইফুল ইসলাম শান্ত। ভাই বোনের মধ্যে শান্ত ২য়। শান্ত ঢাকা যাত্রাবাড়ী দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ভূগোল ও পরিবেশ বিষয়ে স্নাতক ডিগ্রী সম্পন্ন করেছেন। তিনি ৫বছর ধরে পাঁয়ে হাঁটার কার্যক্রমের সাথে সম্পৃক্ত আছেন।

শান্ত, পাঁয়ে হেঁটে পাবনা জেলা অতক্রম করে ৬৪ জেলায় ঘুরবেন। দেবিদ্বার রানার্স কর্তৃক আয়োজিত এবং “হাইকারস সোসাইটি অফ বাংলাদেশ” এর তত্ত্বাবধানে ও এবং ষড়জ অ্যাডভেঞ্চার ” অর্থায়নে ১৪জানুয়ারি ২০২২থেকে বাংলাদেশের ৬৪ জেলা পাঁয়ে হেঁটে ভ্রমণের জন্য যাত্রা শুরু করেছেন শান্ত। এ পদযাত্রায় ঢাকা জেলা থেকে শুরু করে এবং ৬৪জেলা ভ্রমণ শেষে কক্সবাজার জেলায় সমাপ্ত ঘোষণা করা হবে।

পদযাত্রাকালে প্রত্যেক জেলায় একটি করে বৃক্ষরোপণ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের কাছে প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের গুরুত্ব তুলে ধরার চেষ্টা করছেন।

ইতোপূর্বে শান্ত ২০২০ সালে ৪০ দিনে পাঁয়ে হেঁটে ১০০০ কিলোমিটার (কুমিল্লা থেকে বাংলাবান্ধা পর্যন্ত ১২/০৮/২০-২০/০৯/২০) ভ্রমণ করে এবং ২০২০ সালে ১ দিনে ১০০ কিলোমিটার (ঢাকা থেকে দেবিদ্বার,২০/১১/২০) পথ অতিক্রম করার রেকর্ড অর্জন করে যা বাংলাদেশে এখন পর্যন্ত ১দিনে হাটার সর্বোচ্চ রেকর্ড করেছেন।

এছাড়াও ২০১৮ সালে বাংলাদেশের সবচেয়ে উচু রাস্তা বান্দরবান থেকে আলিকদম পর্যন্ত ২দিনে ১০০ কিলোমিটার পথ হাইকিং কররার রেকর্ড অর্জন করে এবং বাংলাদেশে অনুষ্ঠিত অসংখ্য ম্যারাথন দৌড় ইভেন্টে অংশগ্রহণ করেন।

সম্প্রতি ফেব্রæয়ারি শান্ত ৩১তম পাবনা জেলা অতিক্রম করেছে। তিনি জানান, প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরবচ্ছিন্ন কর্মসূচির প্রতি আনুগত্য প্রর্দশন করে তিনি দেশের তরণ সম্প্রদায়সহ সকল বয়সের নাগরিনদের মাঝে নিন্মোক্ত সচেতনতা বার্তা ফৌছে দিচ্ছেন। ‘জীবন বাঁচাতে রক্তদানের প্রয়োজনীয়তা, প্রকৃতি রক্ষায় বৃক্ষরোপনের গুরুস্ব, পরিবেশ সুরক্ষায় প্লাস্টিক ব্যবহারে সচেতনতা বৃদ্ধি।

উল্লেখ্য, সাইফুল ইসলাম শান্ত দেশের বৃহৎ রানিং গ্রæপগুলোর সক্রিয় সদস্য এবং কুমিল্লার দেবিদ্বার উপজেলায় ‘দেবিদ্বার রানার্স’ নামে ২হাজার সদস্যদের একটি রানিং গ্রæপ পরিচালনা করে আসছেন। সে একজন নিয়মিত এথলেট হিসেবে তিনি ভ্রমন, হাঁটাহাটি, ও ট্রেনিং করে আসছেন। শান্ত গত ২আগষ্ট থেকে ২ সেপ্টেম্বর ২০২২সাল হতে ৪০দিনে পায়ে হেঁটে দেশের ১৬টি জেলায় ১০০০কিলোমিটার(কুমিল্লা থেকে বাংলাবান্ধা) পথ অতিক্রম করেছেন।

এছাড়াও তিনি জাতির জনকবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে এই মহান নেতার প্রতিশ্রদ্ধা জানিয়ে গস ২০নভেম্বর ২০সালের ২৪ঘন্টায় ঢাকা থেকে কুমিল্লা পর্যন্ত ১০০কিলোমিটার হাঁটার একটি সচেতনতামুলক কর্মসূচি পালন করেছেন।

তিনি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাইফুল ইসলাম শান্ত ১৬ডিসেম্বর ২০২১ তারিখে বিজয় দিবসে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে ৭১ কিলোমিটার ‘বিজয়দিবস পদযাত্রার’ একটি কর্মসূচিতে অংশ নিয়েছিলেন। তিনি ২০১৮সালে দেশের সবোর্চ্চ (বান্দরবান-আলীকদম) সড়কে ১০০কিলোমিটার হিল চ্যালেঞ্জ হিসেবে একটি হাইকিং ও সম্পন্ন করেন।

২০ফেব্রæয়ারি সন্ধায় যাত্রাপথে শুভ কামনা জানাতে আটঘরিয়া উপজেলা ডাকবাংলোতে অস্থান করেছেন। শান্ত আরও জানান, ১৪জানুয়ারি সকাল থেকে ঢাকা কেন্দ্রিয় শহীদ মিনার থেকে ৬জেলায় হেঁটে ভ্রমণের যাত্রা শুরু করেছেন। কক্্রবাজার গিয়ে তার এই পদযাত্রা শেষ হবে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap