শিরোনামঃ

আজ শুক্রবার / ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ / বসন্তকাল / ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ / ১৯শে রমজান ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৫:৪৩

তালের শাঁসের দাম বেশি হলেও বেড়েছে কদর

মাসুদ রানা, আটঘরিয়া (পাবনা) : পাবনার আটঘরিয়া উপজেলার ও পৌরসভার সারাদেশের ন্যায় তীব্র গরমে পুষ্টিকর ও সুস্বাদু তালের দাম বেশি হলেও বেড়েছে কদর। তালের শাসঁ পুষ্টিকর ও সুস্বাদু একটি খাবার। তালের শাসেঁ রয়েছে সব ধরনের প্রয়োজনীয় পুষ্টি উপাদান ।

এর বেশির ভাগ অংশ জলীয় হওয়ার ফলে শরীরের পানির চাহিদা মেটাতে সক্ষম। আমাদের দেশে তাল সাধারণ ভাদ্র মাসে পেকে থাকে। পাকা তাল দিয়ে পিঠা পায়েস খাওয়ার প্রচলন অনেক আগে থেকেই। এছাড়াও তালের নরম শাসঁ খেতে কমবেশি সবাই পছন্দ করে।

জৈষ্ঠ্য মাসে তালের শাসঁ খাওয়ার উপযোগী হয়। জৈষ্ঠ্য মাসের শুরুতেই গাছ থেকে তাল পেড়ে বাজারে বিক্রির ধুম পড়ে যায়। ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েন তালের শাসঁ কিনতে। শুরুতে দাম একটু কম থাকলেও গরম তীব্র হওয়া তালের দাম তিনগুন বৃদ্ধি। এক মাসের জন্য এ পেশার সাথে সম্পৃক্ত হয়ে শাসঁ বিক্রির থাকেন।

উপজেলায় তাল গাছ থাকলেও চাহিদার তুলনায় অপ্রতুল বলে অধিকাংশ তাল আসে বিভিন্ন জেলা উপজেলা থেকে। এই বিভিন্ন উপজেলার মানুষই তাল সংগ্রহ করে নিয়ে এসে বিক্রি করেন হাটে বাজারে, রাস্তাঘাট, ফুটপাত ও সড়কে তাল বিক্রি করতে দেখা যায়।

বিশেষ করে আটঘরিয়া পৌরসদরে, দেবোত্তর বাজার, আটঘরিয়া বাজার, সড়াবাড়িয়া বাজার, খিদিরপুর বাজার, পারখিদিরপুর বাজার, চাঁদভা বাজার, কড়ইতলা বাজার, কয়রাবাড়ী বাজার, একদন্ত বাজারসহ প্রায় শতাধিক স্পটে জমজমাট তাল বিকিকিনি হয়েছে।

দেবোত্তর এলাকার তাল ব্যবসায়ী আব্দুল মালেক জানান, আটঘরিয়া উপজেলায় তালের শাসেঁর চাহিদা অনেক বেশি। দামও ভাল পাওয়া যায় আর বিক্রিও সন্তোষজনক তাই গত বছর ধরে উপজেলার বিভিন্ন এলাকা থেকে কিনে তালের শাসঁ বিক্রি করে থাকি।

এবারও তালের দাম প্রতি পিস ১০ থেকে ১৫ টাকা। কারণ জানতে চাইলে একটি তালের মধ্যে দুই পিস হলে ১০ টাকা, তিন পিস ১৫ টাকা, ৪পিস ২০টাকা দরে বিক্রি করা হচ্ছে।

এছাড়াও তাল শাঁস বড় হলে এর দাম আরো একটু বেশি। এবার প্রচন্ড গরমের কারণে তালের শাঁস দাম বেশি বিক্রি হয়েছে। এতে অন্যান্য বছরের চেয়ে এবার কঁচি তালের শাঁসের চাহিদা বেশি।

তালের শাসের পুষ্টি গুনাগুণ সম্পর্কে স্থানীয় চিকিৎসকরা বলেন, তালের শাস শরীরের জন্য খুবই উপকারী একটি ফল। গরমের দিনে তালের শাসে থাকা জলীয় অংশ পানি শূন্যতা দুর করে। এছাড়া ক্যালসিয়াম, ভিটামিন সি, এ, বিকমপ্লেক্সসহ নানা ধরনের ভিটামিন রয়েছে। তালে থাকা এন্টি অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। কচি তালের শাস রক্তশূন্যতা দুর করে। চোখের দৃষ্টি শক্তি ও মুখের রুচি বাড়ায়।

 

 

 

 

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap