শিরোনামঃ

আজ মঙ্গলবার / ১০ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৩শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১৪ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সন্ধ্যা ৭:২৩

চারন সাংবাদিক মোনাজাত উদ্দিন

স্বাধীন খবর ডেস্ক :-কাগজের মানুষ, চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিন। বাংলাদেশের সাংবাদিকতা জগতের স্মরণীয়-অনুকরণীয় এক নাম। তৃণমূল গনমানুষের সাংবাদিক ছিলেন তিনি। সাধারণভাবে সংবাদ হয়ে ওঠেনা এমন সংবাদের তথ্যনুসন্ধানে তিনি ছিলেন অনন্য এক সংবাদ কারিগর। বাংলাদেশের মফস্বল সাংবাদিকতার ইতিহাসে তিনি নতুন এক মাত্রা এনে দিয়েছেন। সৃষ্টি করেছেন অসাধারণ এক সমৃদ্ধ সাংবাদিকতার পাঠচর্চা। নিভৃত গ্রামে গঞ্জে, পথ থেকে পথে ঘুরে ঘুরে তথ্যানুসন্ধানী নানা মাত্রিকতার প্রতিবেদন করেছেন। পাশাপাশি লিখেছেন জীবনের অভিজ্ঞতা সমৃদ্ধ সংবাদ নেপথ্যের নানা ঘটনা। সৎ আর মানবিক দায়বোধের মোনাজাত উদ্দিন মফস্বল সাংবাদিকতার পথিকৃত। তিনি তাঁর কর্মের মাধ্যমেই অমর হয়ে থাকবেন বাংলাদেশের সাংবাদিকতার জগতে।
খবর সংগ্রহ করতে গিয়ে কতটা মানবিক হওয়া যায়, কতটা মানুষের সঙ্গে মিশে যাওয়া যায়, তার বিরল দৃষ্টান্ত রেখে গেছেন চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিন। গভীরের তথ্য সংগ্রহে এটা ছিল তাঁর ভিন্নমাত্রার কৌশল। খবরের সন্ধানে তিনি গ্রামের পর গ্রাম হেঁটেছেন, মানুষের সঙ্গে কথা বলেছেন, তুলে এনেছেন গভীরের গল্পগুলো। আর সেই গল্পই খবর আকারে যখন কাগজে ছাপা হয়েছে, তখন পাঠকের মন ছুঁয়ে গেছে। মৃত্যুর ২৫ বছর পরেও মোনাজাতউদ্দিনের বহু চরিত্র পাঠকের মনে আছে। খবরের চরিত্র-নায়ক কিংবা পাঠক সবার মাঝেই বেঁচে আছেন গ্রামীণ সমাজের গভীর থেকে উঠে আসা এই মানবিক চারণ সাংবাদিক।
তিনি সাংবাদিক, তিনি সাংবাদিকতার শিক্ষক। শুধু গ্রামের সাংবাদিক নয়, সকল স্তরের সাংবাদিকদেরই শেখার রয়েছে তার কাছ থেকে। মোনাজাতউদ্দিনের খবরে শব্দ চয়ন, বাক্য গঠন, সংবাদ-নির্মাণের পরিকল্পনা, এমনকি তথ্য সংগ্রহের কৌশল, সবকিছু থেকেই আমরা প্রতিনিয়ত শিখেছি। তার সংবাদের শব্দ ও বাক্যের ব্যবহার পাঠককে ঘটনার কাছে নিয়ে যেতো। কোন মানুষ সম্পর্কে বলতে গেলে মূল বিষয়ে বাইরে অসাধারণ একটা চিত্রকল্প থাকতো, যাতে পাঠক সংবাদ পড়তে আগ্রহী হতেন।
তার সংবাদে ব্যবহৃত কিছু শব্দ যেন চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়। কিছু শব্দ-বাক্য সংবাদকে করে তোলে আরও আকর্ষণীয়। লেখাতেই ফুটে ওঠে কতটা গভীর উপলব্ধি দিয়ে দেখেছেন তিনি। এখানেই দেখার চোখের বিশেষত্ব। সাধারণভাবে আমরা চোখ দিয়ে দেখি। দেখার চোখ আমাদের নেই বললেই চলে। আর এখনকার সাংবাদিকতায় দেখার চোখের খুব বেশী প্রয়োজন আছে বলেও মনে হয় না। গণমাধ্যম চায় তরতাজা গরম খবর। এর অধিকাংশই চলমান ঘটনা নির্ভর। দেখার চোখ দিয়ে দেখার সময় এখন কমে গেছে ?
২৯ ডিসেম্বর, বাংলাদেশের সাংবাদিকতা জগতের চির স্মরণীয় নাম চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিনের ২৫তম মৃত্যু বার্ষিকী। ১৯৯৫ সালের ২৯ ডিসেম্বর গাইবান্ধার ফুলছড়িতে যমুনা নদীতে কালাসোনার ড্রেসিং পয়েন্টে দু’টি নৌকাডুবির তথ্যানুসন্ধানে গিয়ে দুঃখজনক ভাবে ফেরির ছাদ থেকে পরে গিয়ে মৃত্যু বরণ করেন তিনি। শ্রদ্ধার সাথে স্মরণ করছি উত্তরাঞ্চলের কৃতি সন্তান তৃণমূল মানুষের সংবাদ কর্মী প্রয়াত মোনাজাত উদ্দিনকে। আমার সৌভাগ্য তার সান্নিধ্য পেয়েছিলাম। তার মৃত্যুর পরে তার লেখা প্রথম সংবাদগ্রন্থ উল্লাপাড়ার ‘কানসোনার মুখ’ গ্রন্থের ২৪ টি ফলো-আপ স্টোরি লিখে ২০০২ সালে বগুড়া সাংবাদিক ইউনিয়ন কর্তৃক প্রথম ‘মোনাজাতউদ্দিন স্মৃতি পুরস্কার’ পেয়েছিলেন।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap