শিরোনামঃ

আজ বুধবার / ১১ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৪শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৮:২৮

চাটমোহর ৫০ শয্যার হাসপাতালের অপারেশন থিয়েটার তালাবদ্ধ!

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর উপজেলার ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের অপারেশন থিয়েটার (অস্ত্রপচার কক্ষ) তালাবদ্ধ অবস্থায় পড়ে আছে। গত এক যুগেও এখানে কোন অপারেশন হয়নি। ফলে এ হাসপাতালে প্রসূতির সিজার,অ্যাপেন্ডিসাইটিসসহ অন্যান্য অস্ত্রপচার না হওয়ায় রোগিরা মোটা অংকের টাকা ব্যয় করে বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে অপারেশন করতে বাধ্য হচ্ছেন। পাশাপাশি দীর্ঘদিন অপারেশন থিয়েটার বন্ধ থাকায় অস্ত্রোপচারের কাজে ব্যবহৃত মূল্যবান যন্ত্রপাতি অকেজো হয়ে পড়েছে।
হাসপাতাল সূত্রে জানা গেছে, তৎকালীন বিএনপি সরকারের সময় সাবেক এমপি কে এম আনোয়ারুল ইসলাম চাটমোহর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরপর ২০১৩ সালের ৭ সেপ্টেম্বর পাবনা-৩ আসনের বর্তমান সংসদ সদস্য আলহাজ¦ মোঃ মকবুল হোসেন হাসপাতালটির ৩১ থেক ৫০ শয্যা উন্নীককরণের উদ্বোধন করেন।
হাসপাতালের পুরাতন ভবনের অপারেশন থিয়েটারটি নতুন ভবনে স্থানান্তর করা হয়। আধুনিক সুযোগ-সুবিধা ও মূল্যবান যন্ত্রপাতি সংযোজন করে অপারেশন থিয়েটারটি আরো যুগোপযোগি করা হয়। এরপর আর সেখানে কোন অপারেশন করা হয়নি। কারণ অপারেশন করার জন্য যে ধরণের চিকিৎসক দরকার তা নাকি এখানে নেই। ফলে বছরের পর বছর তালাবদ্ধ রয়েছে হাসপাতালের অপারেশন থিয়েটার। এটি কোনদিন বা কখনও চালু হবে বিনা তা কেউ বলতে পারেননি।
উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাঃ ওমর ফারুক বুলবুল অপারেশন থিয়েটারটি তালাবদ্ধের বিষয়টি স্বীকার করে অবশ্য বলেছেন, অপারেশন থিয়েটারটি চালু করার জন্য আমি অনেক পদক্ষেপ নিয়েছি। উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর চাহিদাপত্র প্রেরণ করা হয়েছে,তারা ব্যবস্থা নেবেন।
এদিকে উপজেলার ৪ লক্ষাধিক মানুষের উপজেলা পর্যায়ে চিকিৎসার ভরসাস্থল চাটমোহর ৫০ শয্যার সরকারি হাসপাতাল। এখানে স্বাস্থ্যসেবার মান যেমন নি¤œমুখী। তেমনি ভর্তিকৃত রোগিরা পাচ্ছেন না,তাদের জন্য বরাদ্দকৃত খাবার। প্রতিদিনই নি¤œমানের খাবার পরিবেশন করা হয় বলে অভিযোগ রোগির স্বজনদের। এই হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার আরমিনা আকতারের বিরুদ্ধে রয়েছে অভিযোগ। আবাসিক মেডিকেল অফিসার হলেও রাতের বেলা জরুরী রোগি আসলে তাকে আর ডেকেও পাওয়া যায়না। উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা থাকেন জেলা শহর পাবনাতে।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap