শিরোনামঃ

আজ বৃহস্পতিবার / ১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ১০:৪৪

চাটমোহরে বড়দিন উদযাপন ঘিরে ২৫টি গ্রামের চলছে উৎসবের আমেজ

জাহাঙ্গীর আলম, চাটমোহর (পাবনা) : পাবনার চাটমোহরে বড়দিন উদযাপনকে ঘিরে উপজেলার ২৫টি খ্রীষ্টান পলøীতে মানুষের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ। এ উপলক্ষ্যে বাড়ি-উপাসনালয় আলোকসজ্জা, গোশালা তৈরী, ক্রিস্টমার্স ট্রি সাজানো হয়েছে। স্বজনদের সাথে বড়দিনের আনন্দ ভাগাভাগি করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে এসেছেন কর্মজীবি মানুষ। যীশু খ্রিস্টের জন্মতিথি সবার মাঝে হানাহানি আর বৈষম্য দূর করবে বলে প্রত্যাশা সংশিø¬ষ্টদের। বড়দিন উৎসব শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে উদযাপনে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইন শৃঙ্খলা বাহিনী।

জানা গেছে, চাটমোহরে ১০টি গির্জায় বড়দিন উদযাপনে বিশেষ প্রার্থনা ও খ্রিস্টযোগ অনুষ্ঠিত হবে। বড়দিন উপলক্ষে উপজেলার মথুরাপুর, খয়েরবাড়িয়া, গোয়ালবাড়িয়া, উথুলী, লাউতিয়া, ভাদরা, জবেরপুর, সাররা, কাতুলী, ফৈলজানা, নেংড়ি, কুয়াবাসী, সাইপাই, কদমতলীসহ ২৫টি গ্রামের খ্রিষ্টান পলøী উৎসবমুখর বিরাজ করছে। বড়দিনের অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে বড়দিনের কীর্তন, উপাসনা, বিশেষ প্রার্থনা, পিঠা পর্ব, কেক কাটা, ক্রীড়া প্রতিযোগিতা, প্রীতিভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সরজমিনে দেখা গেছে, বড়দিন ঘিরে ব্যাপ্টিস্ট ও ক্যাথলিক চার্চগুলো সজ্জিত করা হয়েছে। গির্জার ভেতর ও বাইরে এবং অনেকের বাড়িতেই যিশুর জন্মের ইতিহাস অনুসরণে ‘গোশালা’ তৈরি করা হয়েছে। বড়দিনের শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন স্থানে নির্মাণ করা হয়েছে তোরণ ও আলোকসজ্জা। এছাড়া বড়দিন পালনের জন্য গির্জাসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও বাসাবাড়ি ‘ক্রিসমাস ট্রি’, রঙিন বল, জরি ও রঙ-বেরঙের লাইট দিয়ে সাজানো হয়েছে।

তথ্য মতে, দুই হাজার বছর আগে বর্তমানের ফিলি¯িÍনের বেথেলহেমের এক গোশালায় মাতা মেরির গর্ভে জন্ম নিয়েছিলেন যিশু খ্রিস্ট। সেই থেকে প্রতিবছর ২৫ ডিসেম্বর সারাবিশ্বের খ্রিস্ট ধর্মাবলম্বীরা মহাসমারোহে পালন করেন যিশু খ্রিস্টের জন্মদিন। তিনি মানুষকে দেখিয়েছিলেন মুক্তি ও কল্যাণের পথ।
চাটমোহর মথুরাপুর গ্রামের রনি মার্টিন রোজারিও জানায়, স্বজনদের সাথে বড়দিনের আনন্দ ভাগাভাগি করতে দেশের বিভিন্ন স্থান থেকে ইতিমধ্যে বাড়িতে বাড়িতে এসেছেন পেশাজীবি মানুষ। বড়দিন উপলক্ষ্যে যিশুর আগমন বার্তা সবাইকে জানান দিতে চলছে নগরকীর্তন। বড়দিন ঘিরে অতিথিদের আপ্যায়ন করতে বাড়ির গৃহিনীরা বাড়িঘর আলোকসজ্জা আর পিঠাপুলির আয়োজন করেছেন।

চাটমোহর গোয়ালবাড়িয়া গ্রামের সাধন রোজারিও জানান, বড়দিন উপলক্ষ্যে আমাদের প্রত্যেকের মাঝে আনন্দ বিরাজ করছে। সে কারণে প্রত্যেক বাড়িতে সাজসজ্জা, আলোকসজ্জা করেছি। ঘর সাজিয়েছি, ক্রিস্টমাস ট্রি সাজিয়েছি, গোশালা তৈরী করেছি। চাটমোহর থানার অফিসার ইনচার্জ (প্রশাসন) শেখ মো. নাসীর উদ্দিন জানায়, বড়দিন উদযাপনকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইন শৃঙ্খলা বাহিনী।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap