শিরোনামঃ

আজ শনিবার / ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৪:৪৭

চাটমোহরে ছাইকোলা ডিগ্রী কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে গোপনে গভর্নিং বডি গঠণের অভিযোগ

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর উপজেলার ছাইকোলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ সাইফুল ইসলামের বিরুদ্ধে অনিয়মের মাধ্যমে গোপনে কলেজের গভর্নিং বডি গঠণ ও শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা পকেটস্থ করাসহ নানা অভিযোগ পাওয়া গেছে। করোনাকালীন সময়ে অধ্যক্ষ কোন কিছুর তোয়াক্কা না করে,অত্যন্ত গোপনে গভর্নিং বডি গঠণ করে জাতীয় বিশ^বিদ্যালয় কর্তৃক তা অনুমোদন করিয়েছেন। অধ্যক্ষ গভর্নিং বডি গঠণের বিষয়টি স্বীকার করলেও গভর্নিং বডির অভিভাবক সদস্য নির্বাচন, প্রিজাইডিং অফিসার নিয়োগ,নির্বাচনী তফসিল প্রকাশ বা নোটিশ প্রদানের কোন প্রমাণাদি দেখাতে পারেননি। এনিয়ে অভিভাবক,এলাকার জনপ্রতিনিধিসহ সাধারণ মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিক্ষুব্ধ হয়ে পড়েছেন তারা। যে কোন মূহুর্তে ঘটতে পারে অপ্রীতিকর ঘটনা।
অভিযোগে জানা গেছে, ছাইকোলা ডিগ্রী কলেজের গভর্নিং বডির মেয়াদ গতকাল রবিবার ( ১১ জুলাই) শেষ হয়েছে। এরআগেই কলেজে অধ্যক্ষ বর্তমান কমিটির কাউকে কোন কিছু না জানিয়ে, নির্বাচন পরিচালনার জন্য কোন কমিটি বা প্রিজাইডিং অথবা রিটার্নিং অফিসার নিয়োগ না করে,অভিভাবক প্রতিনিধি নির্বাচনের জন্য কোন প্রকার নির্বাচনী তফসিল ঘোষনা না করে নিজের ইচ্ছেমতো একটি কমিটি গঠণ করে জাতীয় বিশ^বিদ্যালয় হতে তা অনুমোদন করছেন।
কমিটি গঠণ ও অনুমোদনের বিষয়টি জানেন না খোদ কলেজ গভর্নিং বডির সভাপতি আবাবাস উদ্দিন নিজেও। বর্তমান কমিটির সদস্যরা বিষয়টি জানতে পেরে অধ্যক্ষের সাথে কথা বলতে গেলে,অধ্যক্ষ তাদের সাথে দুর্ব্যবহার করেন। শুধু তাই নয়,অধ্যক্ষ চরম স্বেচ্ছাচারিতার মাধ্যমে বর্তমান কমিটির সভাপতিকেই সভাপতি করে এই করোনাকালীন সময়ে কমিটি গঠণ করা হয়েছে। অভিভঅবক সদস্যদের বাদ দিয়ে কোন প্রকার নির্বাচন না করে নিজের ইচ্ছেমতো ৩জন অভিভাবক সদস্য মনোনীত করছেন। নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধিও নিজের ইচ্ছেমতো করেছেন। মনোনীত করেছেন বিদ্যোৎসাহী সদস্য। এবিষয়ে সদ্য শেষ হওয়া কমিটির সভাপতি মোঃ আব্বাস উদ্দিন,একাধিক অভিভাবক প্রতিনিধি,শিক্ষক প্রতিনিধি জানান,নতুনভাবে গভর্নিং বডি করার বিষয়ে তারা কিছুই জানেননা। অধ্যক্ষ চরম স্বেচ্ছাচারিতা আর অনিয়মের মাধ্যমে নিজের স্বার্থ চরিতার্থ করতেই এই অপতর্ম করেছেন।
ছাইকোলা ইউপি চেয়ারম্যান ও কলেজ গভর্নিং বডির সাবেক সভাপতি, ছাইকোলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ নজরুল ইসলাম জানান, অধ্যক্ষ সাইফুল ইসলাম কলেজকে নিজের তালুক বানিয়েছেন। কোন নিয়মনীতির বালাই নেই এই কলেজটিতে। তিনি বলেন, এক সময় আমি সভাপতি ছিলাম, তার দূর্নীতি আর অনিয়ম না মানার কারণে সভাপতি আর থাকতে পারিনি। ইউপি চেয়ারম্যান আরো বলেন, শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা কলেজের কর্মচারীদের মোবাইল নম্বর ব্যবহার করে আত্মসাত করেছেন অধ্যক্ষ। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর পর তা রহস্যজনক কারণে ধামাচাপা পড়ে যায়।
সদ্য শেষ হওয়া কমিটির অভিভাবক সদস্য ইউপি সদস্য ইউসুফ আলী জানান, অধ্যক্ষ তার ইচ্ছেমতোই সবকিছু করেন। হাজার হাজার টাকার কোন হিসাব নেই। মিটিং না করেই মাঝে মধ্যে আমার বাড়িতে গিয়ে নানা কথা বলে রেজুলেশনে স্বাক্ষর নিয়ে আসতো। কলেজের স্বার্থেই আমি সই করেছি। এখন শুনছি কলেজের পরিচালনা কমিটি গঠণ করা হয়েছে। অথচ এ বিষয়ে আমরা কেউই কিছু জানিনা।
এবিষয়ে গত ১০ জুলাই কলেজে গিয়ে কথা হয় অধ্যক্ষ মোঃ সাইফুল ইসলামের সাথে। অভিযোগের বিষয়ে তিনি কোন প্রকার সদ্যুত্তর বা প্রমানাদি দেখাতে ব্যর্থ হন। এক পর্যায়ে বলেন,বর্তমান সভাপতিকে নির্বাচনে প্রিজাইডিং অফিসার নিয়োগ করা হয়। এছাড়া ২ জন শিক্ষককে সদস্য করা হয়। এরমধ্যে একজন সহকারী অধ্যাপক উত্তম গোস্বামী। আরেকজনের নাম তিনি বলতে পারেননি। তাৎক্ষনিক সভাপতি আব্বাস উদ্দিনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে, তিনি বললেন, আমি কেন প্রিজাইডিং অফিসার হবো ? আমি তো কিছুই জানিনা। প্রিন্সিপ্যাল কী করছেন,তিনিই জানেন,আমি জানিনা। সহকারী অধ্যাপক উত্তম গোস্বামী বলেন,দাদা আমি এ বিষয়ে কিছুই জানিনা। আমি কেন সদস্য হবো।
কলেজ গভর্নিং বডি গঠণ, অভিবঅবক সদস্য নির্বাচন বিষয়ে জানতে চাটমোহর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ শরীফ মাহমুদ সরকার সঞ্জুর কাছে জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনী তফসিল ঘোষনা করেই কেবল অভিভাবক সদস্য নির্বাচন করতে হবে। একাধিক প্রার্থী না থাকলেও নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। কলেজের সভাপতি রিটার্নিং কিংবা প্রিজাইডিং অফিসার কীভাবে হতে পারে তা আমার জানা নেই।
অধ্যক্ষ সাইফুল ইসলামের কাছে নির্বাচনী তফসিল,কমিটির রেজুলেশনসহ আনুসাঙ্গিক কাহজপত্র দেখতে চাইলে তিনি বলেন,আমি চাটমোহরে থাকি। সমস্ত কাগজপত্র বাসায় রয়েছে। কলেজে রাখিনি। কম্পিউটারে কাজ করার জন্যই,ফাইলপত্র বাসায় নিয়ে গেছি। এক ঘন্টা সময় দেন,আমি চাটমোহর থেকে নিয়ে আসি।
কলেজে কম্পিউটার শিক্ষক আছে কিনা জানতে চাইলে,তিনি বলেন আছে। তবে কাজ ভালো পারেনা। তাই কলেজের সমস্ত কাজ বাইরে থেকে করতে হয়। এতে কলেজের অর্থ অপচয় ও লুটপাট হচ্ছে কিনা জানতে চাইলে অধ্যক্ষ কোন জবাব দেননি। উপবৃত্তির টাকা আত্মসাতের বিষয়টি তিনি এড়িয়ে যান। এক পর্যায়ে তিনি বলেন, করোনাকালীন সময়ে ব্যাপক প্রচার না করে জাতীয় বিশ^বিদ্যালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী নিয়মতান্ত্রিকভাবে সবকিছু করা হচ্ছে। আমি যা করবো সেটাই হবে। অন্য কারো কোন পরামর্শ বা সহযোগিতা দরকার নেই।
এলাকাবাসী অধ্যক্ষের অনিয়ম ও দূর্নীতির বিষয়ে জাতীয় বিশ^বিদ্যালয়সহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ দেওয়ার উদ্যোগ নিয়েছেন। তারা তদন্তপূর্বক অধ্যক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণেরজোর দাবি জানান।

 

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap