শিরোনামঃ

আজ শুক্রবার / ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ / বসন্তকাল / ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ / ১৯শে রমজান ১৪৪৫ হিজরি / এখন সময় বিকাল ৩:৩৯

চলনবিলে তরমুজ ক্ষেতে ভাইরাসের আক্রমণ

চলনবিল প্রতিনিধি : চলনবিলের তরমুজ ক্ষেতে ব্যাপকহারে পাতা মরা ভাইরাস রোগ দেখা দিয়েছে। ভাইরাস সংক্রমণের ফলে তরমুজ গাছের পাতা হলুদ ও সবুজর মিশ্র রঙ ধারণ করে ধীরে ধীরে গাছ মরে যাচ্ছে। এছাড়া গাছের ফল সময়ের আগেই পরিপক্ক হওয়া বিপর্যয়ে তরমুজ চাষীরা দিশেহারা হয়ে পড়েছেন।
কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়া, গুরুদাসপুর, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় ৫শ হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছে। অথচ এই ৩ উপজেলা তরমুজের জন্য বিখ্যাত ছিল।

স্থানীয় কৃষকেরা জানান, তরমুজের ভেজাল বীজের কারণে এবং সঠিক চাষ পদ্ধতি অনুসরণ না করায় এ সংকট তৈরি হতে পারে।
চলনবিল অধ্যুষিত সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বিনোদপুর মাঠে গিয়ে দেখা যায়, তরমুজ চাষীরা ভাইরাস আক্রমণের গাছগুলো তুলে ফেলে দিয়ে এবং কীটনাশক ছিটিয়ে পরিচর্যা করছেন।

গুরুদাসপুরের কাছিকাটা এলাকার তরমুজ চাষী আব্দুল বাতেন (৫৫) বলেন, আমি ১০ বিঘা জমিতে এ বছর তরমুজ লাগিয়েছিলাম। এতে খরচ হয়েছিল প্রায় ৪ লাখ টাকা। হঠাৎ করেই ভাইরাসের আক্রমণ শুরু হয়। মাত্র তিন দিনের মাথায় সমগ্র ক্ষেতে তা ছড়িয়ে পড়ে। এখন যে চিত্র দেখা যাচ্ছে তাতে করে একটি টাকার ফসলও ঘরে যাবে না।

তাড়াশের তরমুজ চাষী আব্দুল আজিজ বলেন, আমার ক্ষেতেও ভাইরাস দেখা দিয়েছে। কৃষি অফিসের পরামর্শ নিয়েও কাজ হয়নি। বরং তরমুজ বড় হওয়ার আগেই এ সমস্যায় ক্ষতির মুখে পড়তে হচ্ছে চলনবিলের তরমুজ চাষীদের।

এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম পরিবর্তন জানান, তার এলাকায় তরমুজের জমিতে ভাইরাসের আক্রমণ হলে গাছ উঠিয়ে মাটিতে পুতে অথবা পুড়িয়ে ফেলার পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়া সঠিক নিয়মে আক্রান্ত তরমুজের ক্ষেতে কীটনাশক প্রয়োগ করতে হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap