শিরোনামঃ

আজ শুক্রবার / ১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় রাত ১২:০৪

আটঘরিয়ায় শিশু শ্রমিকের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে

মাসুদ রানা, আটঘরিয়া (পাবনা) : পাবনার আটঘরিয়া উপজেলার ৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভার বিভিন্ন বাজারের দোকানে শিশু শ্রমিকের সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। যে বয়সে এসকল শিশুদের বই খাতা কলম নিয়ে বিদ্যালয়ের যাওয়ার কথা সেই বয়সে শিশুরা হাতে তুলে নিচ্ছে বাদামের ঝুড়ি, পাউরুটি ঢালি, চায়ের কাপ, পাথর ভাঙ্গা হাতুড়ি, অটোরিকসা চালক সেজে বসেছেন। কেউ কেউ আবার হোটেল বয়, রাজমিস্ত্রির জোগালদার, পত্রিকার হকার ও বেবি টেক্সির হেলপার হচ্ছে। অনেকেইে আবার মটর গ্যারেজ, কলকার খানা মোদির দোকান ওয়েলডিং ওয়েদ মেশিনের কাজ করছেন। আবার কেউ কেউ ধানের কলে ধান মাড়াইয়ের কাজ করছেন।

জনসংখ্যা বৃদ্ধির কারণে শিশুরা তাদের শ্রম বিক্রির করতে বাধ্য হচ্ছে। অপর দিকে যে সমস্ত শিশু আজ জীবিকার সন্ধানে জীবনযুদ্ধে অবর্তীন হচ্ছে হাড়ভাঙ্গা শ্রম দিচ্ছে তার বেশির ভাগই নির্যাতিত ও নিপীড়িত। শিশু শ্রম সর্ম্পকে কয়েকজন সমাজ সচেতন নাগরিকের সাথে আলাপ কালে তারা সকলেই প্রায় একই কথা বলেছেন। শিশু শ্রমিকের বেতন কম হওয়ায় কাজের তেমন ফাঁকি না থাকায় সকলেই এদের কাজে নিয়োগ করতে আগ্রহী।

পেটের দায়ে শিশুগন ১২-১৬ ঘন্টা শ্রম বিক্রি করেন। জীবনে বাঁচার তাগিতে এসব শিশু শ্রমিক ১২-১৬ ঘন্টার শ্রম বিক্রি করে ভবিষ্যতে কর্ম দক্ষতা নষ্ট করে ফেলেছেন। অল্প বয়সে পরিশ্রম করার ফলে অনেকেই বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অন্ধ বা পঙ্গুত্ব বরণ করছেন। বর্তমানে যে হারে শিশু শ্রমিকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাতে মনে হয় আগামীতে এই শিশু শ্রমিক ও শিশুদের সমস্য আরো প্রকট দেখা দেবে বলে মনে করছেন সচেতন মহল।

 

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap