শিরোনামঃ

আজ বুধবার / ২রা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ / শরৎকাল / ১৭ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ / ১৮ই মহর্‌রম ১৪৪৪ হিজরি / এখন সময় সন্ধ্যা ৭:৫১

শিশুদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে…রাষ্ট্রপতি

স্বাধীন খবর ডেস্ক :  মূল্যবোধ সম্পন্ন সুনাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউট আন্দোলন কার্যকর ভূমিকা রাখতে পারে। তাই ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল, সৃজনশীল জাতি ও যোগ্য নেতৃত্ব তৈরিতে স্কাউটদের আরও স্বতস্ফূর্তভাবে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সোমবার (৫ নভেম্বর) ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৪৭তম বার্ষিক সাধারণ সভায় ভাষণে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, লেখাপড়ার পাশাপাশি স্কাউটরা দুর্যোগকালীন সময়ে দ্রুত সাড়া দান, নিরাপদ সড়ক নিশ্চিতকরণে অবদান এবং জঙ্গিবাদ ও মাদকবিরোধী বিভিন্ন কর্মসূচি গ্রহণ, স্বাস্থ্যসেবা, বিদ্যুৎ ও জ্বালানি ক্যাম্প, স্যানিটেশন, বৃক্ষরোপণ ও পরিবেশ রক্ষার মতো বিভিন্ন সমাজ গঠনমূলক কাজে কার্যকর ভূমিকা রাখছে।

আবদুল হামিদ বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’কে আধুনিক বিজ্ঞান এবং তথ্য-প্রযুক্তির ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে হবে। এ জন্য শিশু-কিশোর ও যুবকদের নৈতিক ও ব্যবহারিক শিক্ষার পাশাপাশি দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে।

তিনি আরও বলেন, সমাজে স্বার্থপরতা, হিংসা, লোভ ও নৈতিকতার অবক্ষয় শিশু-কিশোরদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। পাশাপাশি বিশ্বব্যাপী সন্ত্রাস, জঙ্গিবাদ, মৌলবাদ ও প্রযুক্তির অপব্যবহারও তরুণদের বিপথে পরিচালিত করছে। এতে অনেক সম্ভাবনাময় প্রতিভা অকালে ঝরে যাচ্ছে। এ অবস্থা থেকে তরুণদের মুক্ত রেখে কোন মানবিক সমাজ গঠন সম্ভব নয়। তাই তাদেরকে মানবিক সমাজ গড়ে তোলার কাজে উদ্বুদ্ধকরণে স্কাউটরদের আরও ভুমিকা রাখতে হবে।

আধুনিক স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনসনস স্মিথ ব্যাডেন পাওয়েল (ব্যাডেন-পাওয়েল, বিপি)-এর উক্তি ‘ট্রাই অ্যান্ড লিভ দিস ওয়ার্ল্ড এ লিটল বেটার দেন ইউ ফাইন্ড’ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘আমার বিশ্বাস বিশ্ব স্কাউট আন্দোলনের অনুসরণে স্কাউটরা দেশের উন্নয়নে অধিক অবদান রাখবে। আমার দৃঢ় বিশ্বাস স্কাউটরা হলো চেঞ্জমেকার। একজন স্কাউট পরোপকারী ও স্বেচ্ছাসেবী হিসেবে সকলের স্নেহ ও ভালোবাসা অর্জন করতে পারে। তাই পাড়া-মহল্লাসহ শিক্ষাপ্রতিষ্ঠান ও কমিউনিটিভিত্তিক স্কাউটিং চালুর করতে হবে।

বাংলাদেশ স্কাউটসের বর্তমান সদস্য ১৭ লাখ থেকে ২১ লাখে উন্নীত করতে বাংলাদেশ স্কাউটস ‘ন্যাশনাল স্ট্র্যাটেজিক প্লান-২০২১’ বাস্তবায়ন প্রচেষ্টার প্রশংসা করে সাম্প্রতিককালে স্কাউট আন্দোলনে অবদানের স্বীকৃতি হিসেবে বিভিন্ন স্কাউট পদকপ্রাপ্তদের অভিনন্দন জানান তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের প্রেসিডেন্ট মো. আবুল কালাম আজাদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার এম মোজাম্মেল হক খান প্রমুখ উপস্থিত ছিলেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap