শিরোনামঃ

আজ বুধবার / ২রা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ / শরৎকাল / ১৭ই আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ / ১৮ই মহর্‌রম ১৪৪৪ হিজরি / এখন সময় বিকাল ৪:৩৭

ভাঙ্গুড়ায় হাজী জামাল উদ্দিন কলেজ সরকারি হওয়ায় স্বল্প খরচে পড়ার সুযোগ সৃষ্টি হয়েছে

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়া উপজেলার হাজী জামাল উদ্দিন ডিগ্রী কলেজ সরকারি হওয়ায় এখানে দরিদ্র পরিবারের সন্তানদের স্বল্প খরচে লেখাপড়ার সুযোগ তৈরি হয়েছে। আগে ডিগ্রী পর্যায়ে এখানে মাসিক ছাত্র বেতন ছিল ১৫০টাকা,উচ্চ মাধ্যমিক ¯Íরে ১শ টাকা এবং অনার্স পর্যায়ে ৫শ টাকা। গত ৮ আগষ্ট থেকে কলেজটি সরকারি হওয়ার সকল শ্রেণির মাসিক বেতন নির্ধারণ করা হয়েছে মাত্র ২৫টাকা। ফলে কলেজে ছাত্র-ছাত্রীর সংখ্যা বেড়েছে।

বর্তমানে রাষ্ট্রবিজ্ঞান,ইসলামের ইতিহাস,মার্কেটিং,হিসাব বিজ্ঞান,ব্যবস্থাপনা,ভুগোল ও পরিবেশ,বাংলা এবং প্রাণি বিদ্যাসহ অনাসের্র আটটি বিষয়ের মোট ৪০৫টি আসনেই শিÿার্থী ভর্তি হয়েছে। উচ্চ মাধ্যমিক ¯Íরে মানবিক,ব্যবসায় শিÿা শাখা ও বিজ্ঞান বিভাগেও পর্যাপ্ত শিÿার্থী রয়েছে। কলেজের তথ্যানুযায়ী বর্তমানে সাড়ে তিন হাজার ছেলে-মেয়ে এখানে নিয়মিত পড়ালেখা করছে।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারি অধ্যাপক মাহবুব-উল-আলম বাবলু বলেন এইচএসসি পাসের পর এলাকার অনেক শিÿার্থী কেবল আর্থিক সংকটের কারণে উচ্চ শিÿা থেকে ছিটকে পড়তো কিন্তু নামমাত্র বেতনে এ কলেজে অনার্স পড়ার সুযোগ পেয়ে সবাই এখন অনার্স ডিগ্রী নিতে আগ্রহী হচ্ছে। অধ্যÿ মোঃ শহিদুজ্জামান বলেন পাঠদানের জন্য পর্যাপ্ত শিÿক,প্রয়োজনীয় অবকাঠামো ও আর্থিক শৃংখলার কারণে এই কলেজ এলাকার শ্রেষ্ঠ বিদ্যাপিঠ হিসাবে প্রতিষ্ঠা পেয়েছে। এছাড়া বাগান বেষ্ঠিত ক্যাম্পাস থাকায় এখানে লেখাপড়ার সুন্দর পরিবেশ গড়ে উঠেছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap