শিরোনামঃ

আজ বৃহস্পতিবার / ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ / ১৭ই শাওয়াল, ১৪৪৩ হিজরি / এখন সময় সকাল ১১:০২

ভাঙ্গুড়ায় এমপি মকবুল হোসেনের বিশেষ বরাদ্দকৃত কাবিখার টাকায় রাস্তা নির্মাণ

মিনু রহমান খান, ভাঙ্গুড়া (পাবনা ) প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়ার উত্তর মেন্দায় ৭০০ বিঘা জমির ধান ঘরে তুলতে রাস্তা তৈরি করে জনভোগান্তি দূর করা ও সরকারি অর্থের অপচয় রোধে ২০২১-২২ অর্থ বছরের কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির (কাবিখা) টাকায় গ্রামের ৮০০ ফুট রাস্তাটি করা হচ্ছে।

রাস্তাটির কাজের উদ্বোধন করেন থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরমেয়র গোলাম হাসনায়েন রাসেল। এই উদ্যোগ নেয়ায় এমপি ও উপজেলা প্রশাসনকে সাধুবাদ দিচ্ছেন স্থানীয়রা।

সূত্রে জানা গেছে, উপজেলা পর্যায়ের রাস্তা পাকা করা হয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), উপজেলা পরিষদের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এবং ইউনিয়ন পরিষদের স্থানীয় সরকার সহায়তা প্রকল্পের (এলজিএসপি) মাধ্যমে। এরমধ্যে এলজিইডি বিভিন্ন প্রকল্পের মাধ্যমে গুরুত্বপূর্ণ রাস্তা পিচ দিয়ে পাকা করে। আর এডিপি এবং এলজিএসপির অর্থে শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়াসহ সামাজিক অন্যান্য উন্নয়নের পাশাপাশি ক্ষুদ্র একটি অংশ দিয়ে গ্রামের রাস্তাগুলো ফ্লাট সোলিং (ইট বিছিয়ে পাকা) করা হয়। ফলে গ্রামের কাঁদাযুক্ত রাস্তা উন্নয়নে দীর্ঘ সময় লেগে যায়।
ফলে মাঠ থেকে কৃষকের উৎপাদিত শষ্য ঘরে তুলতে বা বাজারজাত করতে নানা ভোগান্তিতে পড়তে হয়।

এজন্যে মাঠের আবাদি জমির ফসলগুলো ঘরে তুলতে রাস্তাটি দ্রুত উন্নয়ন করতে স্থানীয় সংসদ ৭০ পাবনা ৩ এর মকবুল হোসেনের টিআর-কাবিখার টাকায় রাস্তা করার সিদ্ধান্ত নেন ভাঙ্গুড়া উপজেলা প্রশাসন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো জাহাঙ্গীর বলেন (২০২১-২২) অর্থ বছরে কাবিখার বিশেষ (সংসদ সদস্যের) বরাদ্দের ১ম পর্যায়ে কাবিখার ১২ মেট্রিকটন চাউলে ৮০০ফুট গ্রামীণ কাঁচা রাস্তা করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী মোছাঃ আফরোজা খাতুন বলেন, ‘নীতিমালা অনুযায়ী টিআর-কাবিখা বরাদ্দের ৭০শতাংশ পর্যন্ত কাজ করার সুযোগ রয়েছে। এমপি মহোদয়ের পরামর্শে নীতিমালার আলোকে কৃষিকে অগ্রাধিকার দিয়ে রাস্তাটি করা হচ্ছে। এই কার্যক্রম অব্যাহত থাকবে।’

 

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap