শিরোনামঃ

আজ রবিবার / ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ / শরৎকাল / ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ / ১১ই সফর, ১৪৪৩ হিজরি / এখন সময় দুপুর ১:৫৬

পাবনায় হাট-বাজারে মৌসুমী ফলের ব্যবসা রমরমা

মিলন হোসেন, পাবনা অফিস : জ্যৈষ্ঠ মাসের মৌসুমী ফলে ভরে গেছে চাটমোহরসহ পাবনার হাট-বাজার। এসব ফলের ব্যবসা করে ৩ শতাধিক মৌসুমী ফল ব্যবসায়ী জীবিকা নির্বাহ করছেন। তারা এখন ব্যস্ত সময় পার করছেন।
পাবনা শহর থেকে শুরু করে জেলার সকল উপজেলার হাট-বাজারে মৌসুমী ফলের রমরমা ব্যবসা শুরু হয়েছে। সকল থেকে গভীর রাত পর্যন্ত চলছে আম,কাঁঠাল,লিচুসহ মৌসুমী ফলের বেচাকেনা। মৌসুমী ফল ব্যবসায়ীরা ব্যবসা করে সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে এনেছে। জ্যৈষ্ঠ মাসের শুরু থেকেই বাজারে উঠতে শুরু করে পাকা আম।
এরআগে লিচুতে ভরে যায় বাজার। সাথে পেয়ারা, তরমুজ, বেল, কাঁঠাল। তবে মৌসুমী ফল ব্যবসায়ীরা আম, কাঁঠাল ও লিচুর দিকেই বেশী ঝুঁকেছেন। মৌসুম শুরুর আগেই স্থানীয় ব্যবসায়ীরা আম, কাঁঠাল ও লিচুর বাগান কেনেন। মৌসুম শুরু হলে এসব ফল বাজারে ওঠে। অনেকেই বেপারীদের আড়ত থেকে ফল কিনে ব্যবসা শুরু করেন।
পাবনা সদরের টেবুনিয়া হাটে আসা মৌসুমী ফল ব্যবসায়ী আব্দুল আজিজ বলেন, অন্য সময় দিনমজুরী করতে হয়। মৌসুমী ফল নামায় এখন ফলের ব্যবসা করছি। আয়ও ভালো হচ্ছে।
চাটমোহরের আম ব্যবসায়ী মনির উদ্দিন বলেন, এখন শুধু আমের ব্যবসা ভালো চলছে। আগামী ২ মাস এ ব্যবসা চলবে। আরেক ব্যবসায়ী রেজাউল করিম বললেন, তারা জীবিকার তাগিদে ব্যবসা করেন। অনেক সময় আড়তের অপরিপক্ক ফল নিয়ে তারা বিপাকে পড়েন। বাজারে যাতে অপরিপক্ক আম বা কাঁঠাল না আসে সে ব্যাপারে কর্তৃপক্ষের ব্যবস্থা নেওয়া দরকার।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap