শিরোনামঃ

আজ শুক্রবার / ৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় দুপুর ১২:৪০

পদ্মা নদী থেকে অবৈধ বালু উত্তোলন ভাঙনের মুখে বাড়ি-ঘর

সুজানগর, পাবনা : বর্ষার পানি কমে যাওয়ার পর সুজানগরে পদ্মা নদী থেকে আবার অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এলাকার কতিপয় চিহ্নিত প্রভাবশালী বালুখেকোরা প্রতিদিন পদ্মা নদীর নাজিরগঞ্জ, সাতবাড়ীয়া এবং হাজারবিঘার চর পয়েন্ট থেকে লক্ষ লক্ষ ঘনফুট বালু উত্তোলন করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। এতে একদিকে পদ্মা পাড়ের বাড়ি-ঘর, ফসলী জমি ও মূল্যবান গাছ-পালা ভাঙনের মুখে পড়ছে, অন্যদিকে সরকার কোটি কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, সরকারিভাবে বালুমহাল হিসাবে গণ্যকৃত যেকোন এলাকা বৈধভাবে লিজ নিয়ে সেখান থেকে পরিকল্পিতভাবে বালু উত্তোলন করার বিধান রয়েছে। কিন্তু সুজানগরে পদ্মা নদীর কোন অংশকে সরকারিভাবে বালুমহাল হিসাবে গণ্যকরা হয়নি। আর সেকারণে কেউ লিজও নিতে পারেনি। অথচ উপজেলার কতিপয় প্রভাবশালী ব্যক্তি গত সপ্তাহ থেকে প্রকাশ্যে পদ্মা নদীর ওই সকল পয়েন্ট থেকে নিষিদ্ধ শক্তিশালী ড্রেজার দিয়ে লক্ষ লক্ষ ঘনফুট বালু উত্তোলন করছে।

এলাকাবাসী ও প্রত্যক্ষ দর্শীরা জানায়, বালুখেকোরা প্রতিদিন সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত শক্তিশালী ড্রেজার দিয়ে যত্রতত্রভাবে ওই বালু উত্তোলন করে থাকে। আর উত্তোলিত ওই বালু প্রকাশ্যে পাবনাসহ বিভিন্ন জেলায় বিক্রি করা হচ্ছে। পদ্মা পাড়ের বাসিন্দা লিয়াকত আলী বলেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবৈধ বালু উত্তোলন করার বিষয়টি জানলেও অজ্ঞাত কারণে তা বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করছেনা।

ফলে প্রভাবশালীরা অবাধে বালু উত্তোলন করছে। পদ্মা পাড়ের ভুক্তভোগী বাসিন্দা রফিকুল ইসলাম বলেন অবৈধভাবে যত্রতত্রভাবে বালু উত্তোলন করায় নদীর গতিপথ পরিবর্তিত হচ্ছে। এতে নদীর পার্শ্ববর্তী সিংহনগর, নারুহাটি, সাতবাড়ীয়া, গোপিনপুর, বরখাপুর, হাসামপুর, কামারহাট, গোয়ারিয়া এবং মালফিয়া গ্রামের শত শত বাড়ি-ঘর, ফসলী জমি এবং মূল্যবান গাছপালা ভাঙনের মুখে পড়েছে।

বালু উত্তোলন অব্যাহত থাকলে অদূর ভবিষ্যতে ওই সকল বাড়ি-ঘর, ফসলী জমি এবং গাছ-পালা নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে। এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) রানুয়ারা রানু বলেন ইতিপূর্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধ বালু উত্তোলন বন্ধ করা হয়েছে। খোঁজ-খবর নিয়ে প্রয়োজনে আবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap