শিরোনামঃ

আজ শনিবার / ২৫শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ / হেমন্তকাল / ১০ই ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ / ১৫ই জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি / এখন সময় সকাল ১১:২৩

ঢাকায় দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, টেকসই জরুরী স্বাস্থ্যসেবা শীর্ষক আর্ন্তজাতিক সম্মেলন অনুষ্ঠিত

মিজান তানজিল : কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি এবং এশিয়া প্যাসাফিক এলায়েন্স অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এর যৌথ উদ্যোগে ২১ শে মার্চ ২০১৯, সকাল ১০ টায় ঢাকা ইন্টারকন্টিনেটলের ক্রিস্টাল হল রুমে “ দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও টেকসই জরুরী স্বাস্থ্য সেবা” শীর্ষক আর্ন্তজাতিক সম্মেলন আয়োজন করা হয়।
সিআইএস এবং আ-প্যাড এর যৌথ সহযোগীতায় জাতীয় পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনার আ-প্যাড বাংলাদেশের একটি মাল্টিসেক্টর কর্মসূচী প্রতিষ্ঠা করতে যাচ্ছে যার দ্বারা বিভিন্ন প্রাসাঙ্গিক প্রতিষ্ঠান ও ব্যাক্তিগত সেক্টরের সাথে জনগোষ্ঠীর মধ্যে টেকসই ও স্থিতিশীল সর্ম্পক গড়ে উঠবে।

মাননীয় মন্ত্রী ও সংসদ সদস্য জনাব আসাদুজ্জামান খান বলেন, “আপনাদের এই গুরুত্বপূর্ণ ও বিচক্ষণ পদক্ষেরর সাথে আমরা আপনাদের পাশে আছি। যেহেতু বাংলাদেশে দূর্যোগ প্রবনতা ক্রমান্বয়ে বেড়েই চলচ্ছে সেজন্য একটি টেকসই ও উন্নত দূর্যোগ মোকাবেলা করার জন্য নতুন টেকসই ও উচ্চত কর্মসূচী অত্যান্ত আবশ্যক জনগোষ্ঠীর সবাইকে নিয়ে এক সাথে কাজ করবে।”

দুর্যোগ ব্যবস্থাপনা (এ-প্যাড) এশিয়া প্যাসিফিক এলায়েন্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব কেন ওনিশি বলেন, “আমার মনে হয় এটি একটি মহৎ কাজ যে, কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এবং এশিয়া প্যাসাফিক এলায়েন্স অব ডিজাস্টার ম্যানেজমেন্ট(আ-প্যাড) বাংলাদেশ এবং ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাষ্ট(ডিসিএইচ ট্রাষ্ট) দূর্যোগ মোকাবেলার জন্য এশিয়া প্যাসিফিক অ্যাপায়েন্সের সাথে সম্পৃক্ত হয়ে সমাজের সাথে মানবিক ক্ষমতা বিকাশের জন্য কাজ করবে”।

পররাষ্ট্র মন্ত্রণালয় এর স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য জনাব গোলাম ফারুক প্রিন্স বলেন যে, আমাদের দূর্যোগ ব্যবস্থাপনার অবকাঠামো উন্নয়ন এবং আমাদের জনগনকে দূর্যোগ এর প্রকোপ থেকে রক্ষার জন্য আর্ন্তজাতিক দূর্যোগ ব্যবস্থাপনার বিশেষজ্ঞগণ আমাদের সাথে কাজ করার জন্য প্রস্তুত।

কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এর চেয়ারম্যান অধ্যাপক কাজী কামরুজ্জামান বলেন, “ উন্নয়রশীল দেশগুলোতে দারিদ্রতা ও উন্নয়নের অন্তরায় বা প্রতিবন্ধকতা হলো দারিদ্র ও দূর্যোগ। স্থানীর জাতীয় এবং আর্ন্তজাতিক প্লাটফর্ম নিমার্ণ করার মাধ্যমে স্থানীয় ও বেসরকারী প্রতিষ্ঠানের মধ্যে একটি সুষ্ঠ সর্ম্পক গড়ে তুলতে হবে। দূর্যোগ প্রতিরোধের এর জন্য ইহা এক টেকসই মহৎ উদ্যেগ। আমরা সঠিক পদক্ষেপ ও দূযোগের ঝুকি কমাতে বিশ্বমানবের প্রতিশ্রæতির জন্য অপেক্ষা করছি।

এই আর্ন্তজাতিক সম্মেলন এ জনাব আসাদুজ্জামান খান, সংসদ সদস্য মাননীয় মন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রনালয়, গোলাম ফারুক প্রিন্স, সংসদ সদস্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বাংলাদেশ, মোঃ গোলাম মোস্তফা, সদস্য সচিব, সিআইএস নির্বাহী পরিচালক, আ-প্যাড সদস্য প্রতিনিধি দেশ, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, ইন্দোনেশিয়া, জাপান দূতাবাস, জাতিসংঘ, বিভিন্ন মানবিক খাত, স্থানীয় এনজিও, বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।
কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি(সিআইএস), ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাষ্ট বাংলাদেশ(ডিসিএইচ ট্রাষ্ট), এশিয়া প্যাসাফিক এলায়েন্স অব ডিজাস্টার ম্যানেজমেন্ট (আ-প্যাড), এশিয়া প্যাসাফিক এলায়েন্স অব ডিজাস্টার ম্যানেজমেন্ট বাংলাদেশ(আ-প্যাড বাংলাদেশ) এর সম্মানিত প্রতিনিধিগণ সম্মেলনে অংশ গ্রহন করেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap