শিরোনামঃ

আজ রবিবার / ১২ই অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ / হেমন্তকাল / ২৭শে নভেম্বর ২০২২ খ্রিস্টাব্দ / ২রা জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি / এখন সময় রাত ১:১৬

জীবন-মৃত্যুর সন্ধিণে সাবেক এমপি সুজা

চাটমোহর প্রতিনিধি : জীবন-মৃত্যুর সন্ধিণে পাবনা-৩ এলাকার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য, বৈমানিক গ্রæপ ক্যাপ্টেন (অবঃ) সাইফুল আজম সুজা। বার্ধক্যজনিত বিভিন্ন রোগে আক্রান্ত এক সময়ের বীর বৈমানিক এখন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। তার অবস্থা সংকটাপন্ন হলে তাকে ঢাকার এ্যাপোলো হাসপাতালের ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ) তে ভর্তি করা হয়।
জানা গেছে, ১৯৪১ সালে পাবনা জেলার ফরিদপুর উপজেলার খাগরবাড়িয়া গ্রামের এক সম্ব্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন। ১৯৭১ সালের পূর্বে তিনি পাকি¯Íান বিমান বাহিনীতে কর্মরত ছিলেন। স্বাধীনতার পর তিনি বাংলাদেশ বিমান বাহিনীতে ডিরেক্টর অব ফাইট সেফটি ও ডিরেক্টর অব অপারেশন্স হিসেবে যোগ দেন। এরপর তিনি ঢাকা বিমান ঘাঁটির কমান্ড লাভ করেন এবং ১৯৭৭ সালে গ্রæপ ক্যাপ্টেন হিসেবে পদোন্নতি পান। ১৯৭৯ সালে তিনি বাংলাদেশ বিমান বাহিনী থেকে অবসর নেন।
এ ছাড়া তিনি দুইবার সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) এর চেয়ারম্যান, ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন এর ম্যানেজিং ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি নাতাশা ট্রেডিং এজেন্সির ম্যানেজিং ডিরেক্টর হিসেবে ও নিজ স্ত্রীর সাথে একটি ট্রাভেল এজেন্সিতে ব্যবসা পরিচালনা করে আসছেন।
তিনিই একমাত্র সামরিক পাইলট যিনি যুদ্ধে চারটি বিমান বাহিনীর (বাংলাদেশ, জর্ডান, ইরাক ও পাকি¯Íান) জন্য কাজ করেছেন। সেই সঙ্গে দুইটি ভিন্ন প্রতিপরে (ভারত ও ইসরায়েল) বিরুদ্ধে লড়াই করার অনন্য কৃতিত্ব তাঁর রয়েছে। যে কোনো পাইলটের চেয়ে বেশি ইসরায়েলি বিমান ভূপাতিত করার রেকর্ড তাঁর রয়েছে। অসাধারণ কৃতিত্বের জন্য যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী ২০০০ সালে তাঁকে সম্মাননা প্রদান করেন। বার্ধক্যের ভরে নুয়ে পড়া পাবনা-৩ আসনের সাবেক এমপি সাইফুল আজম সুজা এখন জীবনের শেষ প্রান্তে এসে পৌঁছেছে। তার পরিবারের প থেকে দেশবাসির নিকট দোয়া কামনা করা হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap