শিরোনামঃ

আজ রবিবার / ১২ই অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ / হেমন্তকাল / ২৭শে নভেম্বর ২০২২ খ্রিস্টাব্দ / ২রা জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি / এখন সময় রাত ১২:১৪

জাতীয় চার নেতা হত্যাকারীরা ৪৩ বছরেও ধরা পড়েনি

স্বাধীন খবর ডেস্ক : কারাভ্যন্তরে জাতীয় চার নেতা হত্যার ৪৩ বছর পেরিয়ে গেলেও হত্যাকারীরা এখনো ধরা ছোঁয়ার বাইরে। বিদেশে পালিয়ে থাকা আসামিদের ফিরিয়ে আনার উদ্যোগ দেখা যাচ্ছে না। এ ছাড়া এ মামলার রায় হলেও এখনো বিচার হয়নি। হত্যাকা-ের ২৩ বছর পর আওয়ামী লীগ মামলাটি সচল করে এবং ১৯৯৮ সালের ১৫ অক্টোবর ২৩ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়।

২০০৪ সালের ২০ অক্টোবর ঢাকা মহানগর দায়রা জজ আদালত এ মামলার রায়ে আসামি তিন জনকে মৃত্যুদ- এবং এবং ১২ জনকে যাবজ্জীবন কারাদ- দেন। মুত্যুদ-প্রাপ্তরা হলেন, রিসালদার মোসলেম উদ্দিন, দফাদার মারফত আলী শাহ ও দফাদার আবুল হাশেম মৃধা।

যাবজ্জীবন কারাদ-প্রাপ্তরা হলেন, খন্দকার আবদুর রশিদ, শরিফুল হক ডালিম, এমএইচএম বি নূর চৌধুরী, এএম রাশেদ চৌধুরী, আবদুল মাজেদ, আহমদ শরিফুল হোসেন, মো. কিসমত হোসেন, নাজমুল হোসেন আনসার, সৈয়দ ফারুক রহমান, শাহরিয়ার রশিদ, বজলুল হুদা ও একেএম মহিউদ্দিন। এই মামলায় সাবেক মন্ত্রী কেএম ওবায়দুর রহমান, শাহ মোয়াজ্জেম হোসেন, নুরুল ইসলাম মঞ্জুর ও তাহেরউদ্দিন ঠাকুরকে খালাস দেয়া হয়।

২০০৮ সালে হাইকোর্ট রিসালদার মোসলেম উদ্দিনের মৃত্যুদ- বহাল রাখলেও মৃত্যুদ- পাওয়া অন্য দুই আসামি মারফত আলী ও হাশেম মৃধাকে খালাস দেন। এছাড়া যাবজ্জীবন কারাদ- পাওয়া ফারুক, শাহরিয়ার রশিদ, বজলুল হুদা ও একেএম মহিউদ্দিন আহমেদকেও খালাস দেয়া হয়। কিন্তু রাষ্ট্রপক্ষ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০১৩ সালের ১৫ এপ্রিল সুপ্রিমকোর্টের আপিল বিভাগ রায়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের দেয়া তিন জনের মৃত্যুদ- এবং ১২ জনের যাবজ্জীবন কারাদ- বহাল রাখে।

জেলহত্যা মামলার ১০ জন আসামি এখনো পলাতক। তারা হলেন, মৃত্যুদ-প্রাপ্ত মোসলেম উদ্দিন, আপিল বিভাগের রায়ে মৃত্যুদ- মারফত আলী শাহ ও আবুল হাসেম মৃধা, যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত খন্দকার আবদুর রশিদ, শরিফুল হক ডালিম, এমএইচএম বি নূর চৌধুরী, এএম রাশেদ চৌধুরী, আহমদ শরিফুল হোসেন, কিসমত হোসেন ও নাজমুল হোসেন আনসার। যাবজ্জীবন দ-প্রাপ্ত আসামি আবদুল মাজেদ দেশের বাইরে মারা গেছেন বলে জানা গেছে। পলাতক আসামিরা যুক্তরাষ্ট্র, ক্যানাডা ও পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে পালিয়ে আছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap