শিরোনামঃ

আজ শনিবার / ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ / হেমন্তকাল / ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ / ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি / এখন সময় ভোর ৫:৪০

চিরিরবন্দরে বিভিন্ন পর্যায়ের নারী নেটওয়ার্ক এর সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

পি কে রায়, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধিঃ-

চিরিরবন্দরে বিভিন্ন পর্যায়ে নারী নেটওয়ার্কের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
ইউনিয়ন পরিষদের নির্বাচিত নারী প্রতিনিধি, নির্বাচনে হেরে যাওয়া ও আগামীতে নির্বাচনে অংশগ্রহণ করতে ইচ্ছুক এমন নারীদের অবস্থা, অবস্থান সম্পর্কে জানানো, ইউনিয়ন পরিষদের নারী প্রতিনিধিদের সমস্যা সমাধানে বিভিন্ন পর্যায়ে নারী নেটওয়ার্কের সাথে শীর্ষক মতবিনিময় সভা চিরিরবন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু’র সভাপতিত্বে চিরিরবন্দর উপজেলা বঙ্গবন্ধু সভা কক্ষে অনুষ্ঠিত হয়।
উক্ত মতবিনিময় সভায় উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু, রাজনৈতিক দলের বিভিন্ন কমিটিতে নারীর অবস্থা ও অবস্থান সমূহের প্রতিবন্ধকতা ব্যাখা ইউনিয়ন পরিষদ নির্বাচনে সাধারণ আসনে নারীদের মনোয়নের ক্ষেত্রে রাজনৈতিক নেতাদের কাছে অপরাজিতাদের প্রত্যাশা।
স্থানীয় পর্যায়ে বিভিন্ন কমিটিতে নারীদের অংশগ্রহণ ও গুরুত্ব পাওয়ার ক্ষেত্রে সমস্যা সমূহ তুলে ধরেন। নারীর রাজনৈতিক ক্ষমতায়নে স্থানীয় পর্যায়ে বিভিন্ন সমস্যা ও বাধাঁসমূহ উত্তরনের উপায় ও নারীবান্ধব পরিবেশে রাজনৈতিক কর্মকান্ড চালিয়ে যেতে পারে।

নারীদের রাজনৈতিক দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সুইজ হেলভেটাস্ ইন্টারন্যাশনালের সহায়তায় ও বেসরকারী উন্নয়ন সংস্থা ডেমক্রেসিওয়াচ অপরাজিতা-নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নামক একটি প্রকল্প এর আর্থিক সহায়তায় চিরিরবন্দর উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদকে নিয়ে অপরাজিতা-নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পটি বাস্তবায়ন করছে।
এ প্রকল্পের মাধ্যমে নারীর কন্ঠস্বর ও প্রতিনিধিত্ব বৃদ্ধি, সামাজিক ও ব্যক্তিগত পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণেচ্ছা নারীর ভূমিকা, বিশেষ করে স্থানীয় সরকারের বিভিন্ন কাঠামোতে অংশগ্রহণের মাত্রা কার্যকারিতা বৃদ্ধি, নারী সদস্য ও তাঁদের পুরুষ সহকর্মীদের দক্ষতা ও সামর্থ বৃদ্ধি, জেন্ডার বিষয়ক সচেতনতা সৃষ্টি এবং নারীদের নেটওর্য়াক শক্তিশালী করবেন। নারী উন্নয়নে সহায়ক পরিবেশ সৃষ্টি এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা।

উক্ত মতবিনিময় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চিরিরবন্দর উপজেলা তথ্য সেবা কর্মকর্তা হাছিনা বানু, ববিতা রাণী রায়, সভা প্রধান নারী নেটওয়ার্ক চিরিরবন্দর, জয়শ্রী রাণী রায় সম্পাদক চিরিরবন্দর উপজেলা নারী চেম্বার অফ কমার্স, প্রদীপ কুমার রায় প্রধান শিক্ষক তালপুকুর উচ্চ বিদ্যালয় ও সাংবাদিক।
এছাড়াও উপস্থিত ছিলেন ডেমক্রেসিওয়াচ অপরাজিতা নারীর ক্ষমতায়ন প্রকল্পের মোছাঃ জুলিয়া আক্তার চৌধুরী সি.বি.সি, মোঃ কামরুজ্জামান জেলা সমন্ময়কারী, ও রেজাউল ইসলাম, উপজেলা সমন্ময়কারীসহ উপজেলার সকল ইউনিয়নের নারী আপরাজিতাবৃন্দ।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap