শিরোনামঃ

আজ শনিবার / ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ১০:৪৭

চাটমোহরে শ্রেণীকক্ষ ও বেঞ্চ সংকটে বারান্দায় পাঠদান

চাটমোহর (পাবনা) সংবাদদাতা : পাবনার চাটমোহরে একটি বিদ্যালয়ে শ্রেণীকক্ষ অভাবে বারান্দায় পাঠদান করছেন শিক্ষার্থীরা। জানা গেছে, উপজেলার বিলচলন ইউনিয়নের দোলং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ ও বেঞ্চ সংকটের কারণে নানা দুর্ভোগের শিকার হচ্ছে শিশু শিার্থীরা।
স্থান সংকুলান না হওয়ায় বিদ্যালয় ভবনের খোলা বারান্দায় মাদুরে বসে চলছে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম। শ্রেণিকক্ষও গাদাগাদি করে কাস করছে শিক্ষার্থীরা। বেঞ্চ সংকটের কারণে শিক্ষার্থীদের দাঁড়িয়ে কাস করতে হয়।

শীতের সময় বারান্দার মেঝেতে বসে কাস করতে গিয়ে শিক্ষার্থীরা ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে। এদিকে বিদ্যালয় ভবনের অবস্থাও জরাজীর্ণ। দরজা-জানালার অবস্থাও বেহাল। রয়েছে শিক্ষক সংকট। ফলে বিদ্যালয় বিমুখ হয়ে যাচ্ছে অনেক শিশু। দীর্ঘদিন শিার্থীরা ভোগান্তির শিকার হলেও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা রয়েছেন নিশ্চুপ।

খোঁজ নিয়ে জানা গেছে, পৌর সদরের মধ্যে অবস্থিত প্রাচীন এই বিদ্যালয়টি ১৯৬৬ সালে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়। এরপর ২০০১-২০০২ অর্থবছরে সেখানে এলজিইডির অর্থায়নে দুই লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে চার ক বিশিষ্ট একটি পাকা ভবন নির্মাণ হয়। পরবর্তীতে ২০১৩ সালে স্কুলটি জাতীয়করণ হয়। স্কুলটিতে সর্বমোট ৩২৭ জন শিক্ষার্থী শিক্ষক গ্রহণ করছে।

স্কুলের চারটি করে মধ্যে একটি ক অফিস বানিয়ে কোন রকমে প্রধান শিক্ষকসহ পাঁচজন শিক্ষক তাদের দাফতরিক কার্যক্রম পরিচালনা করছেন। আর সকালের শিফটে তিনটি কে প্রাক প্রাথমিক, ১ম, ২য় ও ৫ম শ্রেণি এবং বিকেলের শিফটে ৩য়, ৪র্থ এবং ৫ম শ্রেণির পাঠদান কার্যক্রম চালাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে শিকদের।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লতিকা সুলতানা বলেন, শ্রেণিক ও বেঞ্চ সংকটের কারণে অনেকটা বাধ্য হয়েই শিশু শিক্ষার্থীদের বারান্দায় বসিয়ে পাঠদান কার্যক্রম চালাতে হচ্ছে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপকে জানানো হয়েছে, তারা অচিরেই ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মো. আরশেদ আলী বলেন, অনেক প্রতিবন্ধকতা রয়েছে স্কুলটিতে। বিষয়টি বারবার কর্তৃপকে জানানোর পরেও তারা এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেননি। এতে শিক্ষক ও শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা শিা অফিসার মো. আশরাফুল ইসলাম বলেন, বিদ্যালয়টি আমি পরিদর্শন করে বেশ কিছু সমস্যা নিরুপণ করেছি। সেখানে নতুন ভবন নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপরে কাছে চাহিদা পাঠানো হয়েছে। অনুমোদন আসলে নতুন ভবন নির্মাণ করা হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap