শিরোনামঃ

আজ সোমবার / ২০শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ / হেমন্তকাল / ৫ই ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ / ১০ই জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি / এখন সময় রাত ১২:৩৪

চাটমোহরে বিলকুড়ালিয়ার ১৪ টি গ্রামের ভূমিহীনরা পাচ্ছে বিশুদ্ধ পানি

চাটমোহর (পাবনা) সংবাদদাতা : পাবনার চাটমোহরে বিলকুড়ালিয়ার ১৪ টি গ্রামের ভূমিহীনরা পাচ্ছে বিশুদ্ধ পানি। বিলের প্রায় ৫শ’ একর খাসজমি বিলপাড়ের ১৪টি গ্রামের ভূমিহীন পরিবার বন্দোব¯Í পেয়ে চাষাবাদ করে নিজেদের খাবারের নিশ্চয়তা করেছে। ভূমিহীন উন্নয়ন সংস্থা’ (এলডিও) ভূূমিহীনদের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ শুরু করেছে।

ভূমিহীন দরিদ্র পরিবারে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য নলকূপ স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে। চাহিদার ভিত্তিতে বিলপাড়ের গ্রামে গুলোতে নলকূপ স্থানের উদ্যোগ নেওয়া হয়। এগিয়ে আসে ঢাকাস্থ রংধনু ডেভলপমেন্ট সেন্টার। ভূমিহীন দরিদ্র পরিবারগুলোর বিশুদ্ধ পানির চাহিদা মেটাতে ২০টি নলকূপ প্রদান করে সংস্থাটি।

উপজেলার হরিপুর ইউনিয়নের বিলকুড়ালিয়া পাড়ের হরিপুর, চড়ইকোল, লাউতিয়া, ভাদরা, পাঁচবাড়িয়া, মুশাগাড়ি ছাড়াও মহেলা ও মাঝগ্রামে ২০টি নলকূপ স্থাপন করেছে। সরজমিনে লাউতিয়া, পাঁচবাড়িয়া ও মুশাগাড়ি গ্রাম পরিদর্শন করে দেখা যায়, প্রতিটি নলকূপ থেকেই গ্রামের ভূমিহীন দরিদ্র পরিবারের নারীরা পানি নিচ্ছেন।

ভূমিহীন নারী রোমেছা খাতুন, আবেদা খাতুন, ছইমন বেওয়া, রাহেলা বেগমসহ অন্যরা জানান, তাদের পানির জন্য কোন নলকূপ ছিলো না। অন্যেও বাড়ি থেকে পানি সংগ্রহ করতে হতো। কিন্তু এই টিউবওয়েল পাওয়ার পর তারা সহজেই পানি পাচ্ছে।

ভূমিহীন উন্নয়ন সংস্থা’ (এলডিও)’র নির্বাহী পরিচালক মো. নুরে আলম মঞ্জু জানান, ভূমিহীনরা ছিলো অবহেলিত। বিলের খাসজমি বন্দোব¯Í পাওয়ার পাশাপাশি তারা নিজেদের অবস্থার পরিবর্তন করছে। এলডিও তাদেরকে সহযোগিতা দেওয়ার চেষ্টা করছে। তিনি জানান, রংধনুর সহায়তায় ২০টি নলকূপ স্থাপন করা হয়েছে। এসকল নলকূপের পানি দ্বারা পরিবারগুলো উপকৃত হচ্ছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap