আজ বুধবার / ৪ঠা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ১৭ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ৮ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় ভোর ৫:১০

চাটমোহরে কৃষি জমি ব্যবহার হচ্ছে ইটভাটায়

সিদ্দিক মিলন/রাশেদুল ইসলাম, চাটমোহর (পাবনা) : পাবনার চাটমোহরে ইটভাটা স্থাপনে কোন প্রকার নিয়মনীতি মানা হচ্ছে না। ইটভাটার কারণে কৃষি জমি কমে যাচ্ছে। কৃষি জমির বিরাট অংশ ইটভাটায় ব্যবহার হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। উপজেলার বিভিন্ন স্থানে ইটভাটা রয়েছে। প্রতিটি ইটভাটা কৃষি জমির উপর স্থাপন করা হয়েছে।
আর এসব ইটভাটায় ব্যবহার হচ্ছে কৃষি জমির উপরের ঊর্বর মাটি। প্রায় ইট ভাটা কৃষি জমির উপর এবং বনাঞ্চল ও লোকালয়ের কাছে।
ইটভাটা তৈরির কারণে জমি পুড়ে যাওয়া ও জমিতে ইটের কুচি থাকায় এ বছর উপজেলায় অনেক জমি চাষাবাদ হয়নি। ধানের জমিতে ইটভাটা করার কারণে ফলন কমে গেছে। চাটমোহরের গুনাইগাছা ও সেনগ্রামে কোন প্রকার অনুমোদন ছাড়াই গড়ে উঠেছে ইটভাটা। স্থানীয় প্রশাসন রহস্যজনক কারণে এই অবৈধ ইটভাটার ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করছে না।

উপজেলায় যেহারে ইটভাটা তৈরি ও কৃষি জমি কমে যাচ্ছে তাতে ভবিষ্যতে পরিবেশ ও খাদ্য উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়বে। ইট ভাটা পরিবেশ বান্ধব করা না গেলে মানব স্বাস্থ্য হুমকিতে পড়বে। এব্যাপারে চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুর রশীদ হোসানী বলেন, কৃষি জমি নষ্ট করে ইটভাটা নির্মাণ করা যাবে না। তাছাড়া কৃষি জমিতে ইটভাটা নির্মাণে কোনো অনুমোদিত কাগজপত্র দেওয়া হয়নি। বিষয়টি দেখছি। উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার জানান, অবৈধ ইটভাটার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap