শিরোনামঃ

আজ শনিবার / ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ / গ্রীষ্মকাল / ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ / ১১ই শাওয়াল ১৪৪৫ হিজরি / এখন সময় সকাল ৬:৩৯

চলনবিলে বোরো রোপনে ব্যস্ত, শ্রমিক সংকট

মোস্তাফিজুর রহমান, বিশেষ প্রতিনিধি : স্যভান্ডার খ্যাত পাবনার চাটমোহরসহ চলনবিলের অধ্যষিত উপজেলাগুলোতে বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। রবিশস্য কেটে কৃষকরা ঘরে তুলেছেন, এখন এ সমস্থ জমিতে চলছে বোরো চাষাবাদ। তবে সারের দাম কিছুটা বৃদ্ধি ও কৃষি শ্রমিক সংকটের কারণে শংকিত কৃষক। কৃষি বিভাগের কর্মীরা বোরো আবাদে চাষীদের নানাভাবে পরামর্শ ও সহযোগিতা করছেন।

চাটমোহর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ উপজেলায় ৮ হাজার ৯’শ ৫ হেক্টর জমি বোরো ধানের লÿ্যমাত্রা নির্ধারণ করা হয়। গত বছর ৮ হাজার ৫শ’ হেক্টর জমিতে বোরো আবাদের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। রোপনকৃত জমির মধ্যে উন্নত ফলনশীল উফশী ও হাইব্রিড ধান রয়েছে। তবে ল্যমাত্রার চেয়ে অধিক জমিতে আবাদ হবে বলে কৃষি বিভাগের আশাবাদ।

উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ সাইদুর রহমান জানায়, শীতের কারণে বোরো আবাদ কিছুটা বিলম্ব হয়েছে। চলনবিল অঞ্চলে এবার প্রায় ৯০ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কৃষি বিভাগ বলছে, চারার কোন সংকট হবে না। কৃষি বিভাগ েেত েেত সুতা টেনে চারা রোপনের কৌশল শিখিয়ে দিচ্ছেন।

কৃষি বিভাগের কর্মকর্তারা জানায়, সঠিক বয়সের চারা ১০ লাইন পর পর ১ লাইন ফাঁকা রেখে অর্থাৎ বাদ দিয়ে চারা রোপন করলে আলো, বাতাস পাওয়া যাবে, ইঁদুরের উপদ্রব কমবে। সঠিকভাবে পরিচর্যা করা যাবে। ফলন বাড়বে। এ পদ্ধতিকে বলা হয় ‘লোগো’।

চলনবিল অঞ্চলে এখন বোরো ধানের চারা তোলা, পানি সেচ দেওয়া, জমি তৈরি আর চারা রোপনের হিড়িক লেগেছে। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত ব্য¯Í কৃষক। সকাল ও দুপুরের খাবার মাঠে খাওয়া হচ্ছে। সব মিলিয়ে চলনবিল অঞ্চলে বোরো আবাদের উৎসব শুরু হয়েছে।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap