শিরোনামঃ

আজ বুধবার / ৯ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ / বর্ষাকাল / ২৪শে জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ / ১৮ই মহর্‌রম ১৪৪৬ হিজরি / এখন সময় বিকাল ৫:৩৯

গুরুদাসপুরে মুক্ত আকাশে উড়লো অর্ধ শতাধিক বক পাখি

মাসুদ রানা, গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি : নাটোরের গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে প্রায় অর্ধ শতাধিক বক পাখি উদ্ধার করে মুক্ত আকাশে অবমুক্ত করলেন পাখি প্রেমী নামে একটি যুব সংগঠন।

শুক্রবার (১ সেপ্টম্বর) সকালে গুরুদাসপুর পৌর সদরের বঙ্গবন্ধু কলেজ রোডের যুব সংগঠনের আহবায়ক মোঃ মিলন প্রামানিকের নেতৃত্বে উপজেলার কান্টাগাড়ি বিলের চারটি পয়েন্ট থেকে প্রায় অর্ধ শতাধিক বক পাখি উদ্ধার করেন। সেই সাথে পাখি শিকারীদের আটক করেন। পরে জীবনে আর পাখি শিকার না করার শর্তে কান ধরে তওবা পড়িয়ে জন সমুখে তাদের ছেড়ে দেওয়া হয়।

এসময় গুরুদাসপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মাজেম আলী মলিন, সাংবাদিক এস,এম ইসাহক আলী রাজু, আঃ সালাম, জুয়েল হাসান টিপু, পারভেজ তালুকদার রিপনসহ এলাকাবাসির সামনে মুক্ত আকাশে ৫০টি বক পাখি অবমুক্ত করা হয়। এছাড়াও ৫টি পাখি শিকার করা ফাঁদ( কিল্লা ঘর) ধ্বংস করা হয়েছে।

পাখি প্রেমী সংগঠনের আহবায়ক মোঃ মিলন প্রামানিক(২৫) বলেন, শীত না আসতেই উপজেলা জুড়েই চলছে পাখি শিকারের মহোৎসব। উপজেলার প্রতিটি মাঠে এখন থেকেই যদি এলাকা ভিত্তিক কমিটি করে দেওয়া হয় তাহলে প্রশাসনের পক্ষে অবৈধ্য পাখি শিকার বন্ধ করা সহজ হবে। সংগঠনের সদস্য শাকিল,আকাশ,জাহিদ ও আরিফুল ইসলাম জানান, আমরা প্রতিদিন ভোরে উঠি। উঠেই পাঁকা রাস্তা দিয়ে না হেটে জমি দেখার ছলে বিলের মধ্যে প্রবেশ করি। কিছু সময় পালিয়ে থাকি তার পর ভোরের আলো ফোটার সাথে সাথেই পাখি শিকারীদের আস্তানা দেখতে পাই। তখন চুপিসারে গিয়ে ধরে ফেলি। অনেক সময় টেরপেয়ে দৌড়ে পালিয়েও যায় শিকারীরা। শিকার করা পাখিগুলো স্থানীয় বাজারসহ বিভিন্ন জায়গায় বিক্রি করা হয়। অনেক সময় প্রশাসনের ভয়ে গোপনে বাসা বাড়ির মালিকদের সাথে যোগাযোগ করে বিক্রি দেওয়া হয়।

গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায় বলেন, পাখি শিকার দন্ডনীয় অপরাধ। তারপরও যে সকল অসাধু ব্যক্তি পাখি শিকার করছে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। তাছাড়াও পৌর সদরের বিভিন্ন মাঠে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করা হবে’। এই পাখি প্রেমী সংগঠনের সদস্যদের তিনি ধন্যবাদ জানিয়ে ভালো কাজের সাথে থাকার পরামর্শ দেন।

About zahangir press

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Share via
Copy link
Powered by Social Snap